Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রামুর গহীন পাহাড়ে অস্ত্রের কারখানা, অভিযানে আটক ৪

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৩ ডিসেম্বর ২০২৩ ১৬:৩২

কক্সবাজার: কক্সবাজারের রামুর একটি গহীন পাহাড়ে ১৬ ঘন্টার বেশি সময় অভিযান চালিয়ে অস্ত্র তৈরীর কারখানার সন্ধান পেয়েছে র‍্যাব। এ সময় ঘটনাস্থল থেকে বেশ কিছু অস্ত্র ও অস্ত্র তৈরীর সরঞ্জামসহ চারজনকে আটক করা হয়। তবে অভিযান টের পেয়ে পালিয়ে যায় কারখানাটির মালিক ও অস্ত্র তৈরীর প্রধান কারিগর মনিউল হক।

বুধবার (১৩ ডিসেম্বর) ভোরে উপজেলার ঈদগড় ইউনিয়নের ছগিরাকাটা তুলাতলী পাহাড়ে এই অস্ত্র কারখানার সন্ধান পাওয়া যায় বলে জানান র‍্যাব-১৫ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এইচএম সাজ্জাদ হোসেন।

বিজ্ঞাপন

আটক অস্ত্র তৈরীর কারিগররা হলেন- জাফর আলম, লাল মিয়া, মাঈন উদ্দিন ও শাহাব উদ্দিন।

সাজ্জাদ হোসেন বলেন, গহীন পাহাড়ে দীর্ঘদিন ধরে কারখানা গড়ে তুলে অস্ত্র তৈরি করে আসছিল সংঘবদ্ধ একটি চক্র। মঙ্গলবার বিকেল ৩টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে অস্ত্রের কারখানার সন্ধানে র‍্যাবের একটি দল অভিযান শুরু করে। আজ ভোর ৫টার দিকে তুলাতলি এলাকার পাহাড়ে একটি অস্ত্র তৈরীর কারখানার সন্ধান পায় র‌্যাব। এসময় কারখানটি থেকে অস্ত্র তৈরির দুই কারিগরকে আটক করা হয়। পরে তাদের স্বীকারোক্তির ভিত্তিতে নিজেদের বসত ঘর থেকে আরও দুই কারিগরকে আটক করা হয়।

তিনি জানান, অভিযানকালে ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয়েছে বিভিন্ন ধরণের দেশিয় তৈরী ১০টি বন্দুক, ১০টি রাইফেলের গুলি, ১২টি কার্তুজ এবং অস্ত্র তৈরির বিভিন্ন ধরণের সরঞ্জাম।

তিনি আরও জানান, আটককৃতরা প্রাথমিক স্বীকারোক্তিতে জানিয়েছেন, দীর্ঘদিন ধরে পাহাড়ে কারাখান গড়ে তুলে নিজেদের তৈরি অস্ত্র বিভিন্ন অপরাধীদের কাছে বিক্রি করছিলেন। এলাকাটি দুর্গম হওয়ায় তাদের অপকর্ম আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারির বাইরে ছিল।

বিজ্ঞাপন

এ ছাড়া, গহীন এ পাহাড়ি এলাকায় আরও কয়েকটি অস্ত্র তৈরীর কারখানা থাকার তথ্যও রয়েছে বলে জানান সাজ্জাদ হোসেন। তিনি জানান, আটকদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে রামু থানায় মামলা দায়ের করার প্রস্তুতি চলছে।

সারাবাংলা/ইআ

অস্ত্রের কারখানা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর