Saturday 19 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিসেম্বরে রিজার্ভে যোগ হ‌বে ১৩১ কো‌টি ডলার: বাংলাদেশ ব্যাংক

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ ডিসেম্বর ২০২৩ ১৬:৩১

ঢাকা: চলতি বছর শেষ হওয়ার আগেই কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভে ১৩১ কো‌টি মার্কিন ডলার যুক্ত হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ ছাড়াও এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) ও দক্ষিণ কোরিয়ার একটি তহবিলসহ বিভিন্ন উৎস থেকে এসব অর্থ জমা হবে রিজার্ভে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র নির্বাহী প‌রিচালক মো. মেজবাউল হক বলেন, বাংলাদেশের জন্য ৪৭০ কোটি ডলার ঋণের দ্বিতীয় কিস্তি ৬৮ কোটি ৯৮ লাখ মার্কিন ডলার অনুমোদন ক‌রে‌ছে আইএমএফ। আগামী শুক্রবা‌রের মধ্যে এ অর্থ যোগ হ‌বে। এ ছাড়া এডিবি থেকে ৪০০ মিলিয়ন ডলার ও দক্ষিণ কোরিয়ার একটি ফান্ড থেকে ৯০ মিলিয়ন ডলারসহ বিভিন্ন দাতা সংস্থা থেকে ৬২ কো‌টি ডলার আস‌বে। সব মি‌লি‌য়ে ডিসেম্বর মা‌সে রিজার্ভে যোগ হ‌বে ১৩১ কো‌টি ডলার।

বিজ্ঞাপন

বুধবার (১৩ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের এই কর্মকর্তা এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। এ সময় তিনি রিজার্ভের বর্তমান পরিস্থিতি নিয়ে দুশ্চিন্তা না করতে বলেন।

আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তি পাওয়ায় সন্তুষ্টি জানিয়ে কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, এখন গ্রস রিজার্ভ আছে দুই হাজার ৪৬৬ কোটি ডলার (২৪ দশমিক ৬৬ বিলিয়ন ডলার)। অন্যদিকে বিপিএম-৬ অনুযায়ী গ্রস রিজার্ভের পরিমাণ এক হাজার ৯১৩ কোটি লাখ ডলার (১৯ দশমিক ১৩ বিলিয়ন ডলার)।

আরও পড়ুন- আইএমএফ ঋণের দ্বিতীয় কিস্তি অনুমোদন

রিজার্ভ ভালো আছে জানিয়ে মেজবাউল হক বলেন, এ মা‌সে রে‌মিট্যান্সসহ ডলারের প্রবাহ ইতিবাচক। স‌ঙ্গে দাতা সংস্থার ঋণ যোগ হ‌চ্ছে। কিছু খরচও হ‌বে, ত‌বে আ‌য়ের চে‌য়ে ব্যয় কম হ‌বে। তাই রিজার্ভ কমার কারণ নেই।‌ ডিসেম্বর শেষে হিসাব করে বলা যাবে। ত‌বে জানুয়ারিতে আকুর পেমেন্ট আছে এক বিলিয়ন ডলারের মতো। এরপরও সার্বিকভাবে বলা যায়, রিজার্ভ ভা‌লো হ‌বে।

বিজ্ঞাপন

এর আগে মঙ্গলবার আইএমএফের ৪৭০ কোটি মার্কিন ডলার ঋণের দ্বিতীয় কিস্তি ওয়াশিংটনে আইএমএফের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সংস্থাটির নির্বাহী পর্ষদের বৈঠকে উত্থাপন করা হয়। এই দ্বিতীয় কিস্তিতে ৬৮২ মিলিয়ন বা ৬৮ কোটি ২০ লাখ মার্কিন ডলার পাবে বাংলাদেশ। বাংলাদেশি মুদ্রায় এ অর্থের পরিমাণ সাত হাজার ৪৯১ কোটি টাকা (প্রতি ডলার ১১০ টাকা ধরে)।

আইএমএফের ৪৭০ কোটি ডলারের এই ঋণ ২০২৬ সালের ডিসেম্বর পর্যন্ত সাতটি কিস্তিতে বিতরণ করা হবে। গত বছরের জুলাইয়ে অর্থমন্ত্রী এই ঋণের জন্য আইএমএফকে চিঠি দিয়েছিলেন। সংস্থাটির প্রতিনিধি দলের দীর্ঘ পর্যালোচনার পর চলতি বছরের জানুয়ারিতে বাংলাদেশের জন্য ঋণ অনুমোদন করা হয়। শুরুতে প্রথম কিস্তির ৪৭ কোটি ৬২ লাখ ডলার পেয়েছে বাংলাদেশ।

সারাবাংলা/জিএস/টিআর

আইএমএফ আইএমএফের ঋণ কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংক বৈদেশিক মুদ্রার রিজার্ভ মেজবাউল হক রিজার্ভ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর