Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শাম্মী-আজাদ-শামীম’র দ্বৈত নাগরিকত্বের তথ্য জানতে চায় ইসি

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ ডিসেম্বর ২০২৩ ২১:৩৫

নির্বাচন কমিশন ভবন। সারাবাংলা ফাইল ছবি

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিন প্রার্থীর দ্বৈত নাগরিকত্বের তথ্য জানতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে আলদা আলাদা চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। প্রার্থীরা হলেন- ফরিদপুর-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী ব্যবসায়ী এ কে আজাদ, একই আসনের আওয়ামী লীগের প্রার্থী শামীম হক ও বরিশাল-৪ আসনের আওয়ামী লীগের প্রার্থী শাম্মী আহমেদ।

বুধবার (১৩ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিবকে দেওয়া পৃথক তিন চিঠিতে এই নির্দেশনা পাঠিয়েছেন ইসির আইন শাখার উপ-সচিব মো. আব্দুছ সালাম। চিঠিতে সংশ্লিষ্ট দূতাবাসগুলোর মাধ্যমে তথ্য সংগ্রহের জন্য বলা হয়েছে।

তিন চিঠির একটিতে এ কে আজাদ সম্পর্কে বলা হয়েছে, স্বতন্ত্র প্রার্থী আব্দুল কাদের আজাদ (একে আজাদ) মনোনয়নপত্রে দ্বৈত নাগরিকত্ব সংক্রান্ত (আমেরিকা) তথ্য গোপন করেছেন বলে অভিযোগ করে তার প্রার্থিতা বাতিল চেয়ে আবেদন করেন ওই আসনের প্রতিদ্বন্দ্বী প্রার্থী শামীম হক। এরই পরিপ্রেক্ষিতে ওই প্রার্থীর দ্বৈত নাগরিকত্বের তথ্য দিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের সহায়তা নেওয়ার নির্দেশ দেয় নির্বাচন কমিশন। ১৪ ডিসেম্বর মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে এ তথ্য পাঠাতে চিঠিতে অনুরোধ করা হয়েছে। এরপর এ বিষয়ে ১৫ ডিসেম্বর সিদ্ধান্ত দেবে নির্বাচন কমিশন।

অন্যদিকে, শামীম হক প্রসঙ্গে অপর এক চিঠিতে বলা হয়েছে, ফরিদপুর-৩ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শামীম হক তার মনোনয়নপত্রে দ্বৈত নাগরিকত্ব সংক্রান্ত (নেদারল্যান্ডস) তথ্য গোপন করেছেন মর্মে অভিযোগ করে তার প্রার্থিতা বাতিল চেয়ে আপিল করেন ওই আসনের স্বতন্ত্র প্রার্থী আব্দুল কাদের আজাদ। এ বিষয়ে নির্বাচন কমিশন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ঢাকাস্থ নেদারল্যান্ডস দূতাবাসের সহায়তায় সংগ্রহের জন্য নির্দেশনা দেয়। যে তথ্য ১৪ ডিসেম্বর মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠাতে হবে। এরপর ১৫ ডিসেম্বর এ বিষয়ে সিদ্ধান্ত দেবে নির্বাচন কমিশন।

এছাড়া শাম্মী আহমেদ’র বিষয়ে পাঠানো আরেক চিঠিতে বলা হয়েছে, বরিশাল-৪ আসনে আওয়ামী লীগ প্রার্থী শাম্মী আহমেদ মনোনয়নপত্রে তার দ্বৈত নাগরিকত্ব সংক্রান্ত (অস্ট্রেলিয়া) তথ্য গোপন করেছেন বলে অভিযোগ করে তার প্রার্থিতা বাতিল চেয়ে আবেদন করেন ওই আসনের স্বতন্ত্র প্রার্থী পংকজ নাথ। যে তথ্য অস্ট্রেলিয়া দূতাবাসের সহায়তায় সংগ্রহ করে ১৪ ডিসেম্বরের মধ্যে জামা দিতে নির্দেশনা দেয় কমিশন। এরপর ১৫ ডিসেম্বর এ বিষয়ে সিদ্ধান্ত দেবে নির্বাচন কমিশন।

সারাবাংলা/জিএস/পিটিএম

চিঠি দ্বৈত নাগরিকত্ব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর