Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুক্তিযোদ্ধার তালিকাভুক্ত হতে আবু বক্কর সিদ্দিকের আবেদন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৪ ডিসেম্বর ২০২৩ ১১:৪৭

বগুড়া: বগুড়ার শিবগঞ্জে মুক্তিযোদ্ধা তালিকাভুক্ত হওয়ায় জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর আবেদন করেছেন আবু বক্কর সিদ্দিক নামে এক বৃদ্ধ।

তিনি উপজেলার মাঝিহট্ট ইউনিয়নের সৈয়দ দামগাড়া মিয়াপাড়া গ্রামের মৃত সৈয়দ জামান মিয়ায় ছেলে। ১৯৭০ সালে মেট্রিকুলেশন পাশ করেন। তার জন্ম ১৯৫২ সালে। আবু বক্কর সিদ্দিকের এক ছেলে ও এক মেয়ে আছেন। মেয়ের বিয়ে হয়ে গেছে। ছেলে বিদেশে থাকেন। নিজের থাকা ২৪ শতক জমি চাষ করে খুব কষ্টে জীবিকা নির্বাহ করছেন তিনি।

আবু বক্কর সিদ্দিক জানান, যুদ্ধের সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিববুর রমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে অনুপ্রাণিত হয়ে মুক্তিযুদ্ধে অংশ নেন তিনি। ভারতের ত্রিমোহনী কামারপাড়ায় যান এবং সেখানে প্রশিক্ষণ নিয়ে যুদ্ধে ঝাঁপিয়ে পরেন। দেশ স্বাধীন হওয়ার পর বাড়িতে চলে আসেন তিনি। তার কাছে স্মৃতি হিসেবে আছে বাংলা মুক্তিসেনা নামে পরিচয়পত্র।

তিনি জানান, স্বাধীনতার ৫২ বছর পার হলেও তিনি মুক্তিযোদ্ধা হিসাবে তালিকাভুক্ত হতে পারেননি। কারণ তার পরিচয়পত্রটি বাড়ির একটি পুরাতন বাক্সে বদ্ধ ছিল।

তিনি আরও জানান, তার বয়স বাড়ার কারণে এবং স্মৃতিশক্তি লোপ পাওয়ায় , পরিচয়পত্রটি কোথায় আছে সেটা তিনি মনে রাখতে পারেননি। স্বাধীনতার ৫২ বছরে তিনি পুরাতন কাজগপত্র খুঁজতে গিয়ে তার হারিয়ে যাওয়া মুক্তিসেনা নামে পরিচয় পত্রটি খুঁজে পান। এরপর তার সহযোদ্ধাদের সহযোগিতায় উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভুক্তির জন্য গত ২৭ নভেম্বর আবেদন করেন।

সাবেক উপজেলা বীর মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল বারী মন্ডল বলেন, ‘আবু বক্কর সিদ্দিক দেশের অভ্যন্তরে প্রশিক্ষণ নিয়ে মুক্তিযুদ্ধ করেছেন। তাকে মুক্তিযোদ্ধা হিসাবে তালিকাভুক্ত করা প্রয়োজন এবং আমরা তাকে সহযোগিতা করব।’

শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিনা আক্তার বলেন, ‘এ সংক্রান্ত একটি আবেদন পেয়েছি। আবেদনকারীকে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ে আবেদন করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।’

সারাবাংলা/ইআ


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর