Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘শরিকদের ৭টি আসনে ছাড়, বিজয়ের গ্যারান্টি দিতে পারব না’

সিনিয়র করেসপন্ডেন্ট
১৫ ডিসেম্বর ২০২৩ ১৩:২৫

ঢাকা: আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচনে কাউকে বিজয়ের গ্যারান্টি আমরা দিতে পারব না। ১৪ দলের সমন্বয়ককে জানিয়ে দিয়েছি সাতটা নির্বাচনি এলাকায় আমরা নৌকা সেক্রিফাইস করতে পারব। এর বাইরে যাওয়া আমাদের পক্ষে সম্ভব নয়।

শুক্রবার (১৫ ডিসেম্বর) দুপুরে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে এক ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

১৪ দলের শরিকদের সঙ্গে আসন সমঝোতার বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়েছে কিনা? এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, সন্তুষ্ট-অসন্তুষ্ট বিষয় না। ১৪ দলের যত নেতা আছেন তাদের সবার তো এবার নির্বাচন করার সুযোগ আছে। তারা যার যার প্রতীক নিয়ে নির্বাচন করবেন। কারো ব্যাপারে কোনো বাধা নেই।

তিনি বলেন, জাতীয় পার্টি তাদের নিজস্ব প্রতীকে নির্বাচন করবে। আর ১৪ দলকে আমরা কিছু নৌকা মার্কা দেব। আমি সিদ্ধান্ত ১৪ দলের সমন্বয়ককে জানিয়ে দিয়েছি যে ইলেকশন তারা সবাই করুক। কিন্তু নৌকা সাতটা নির্বাচনি এলাকায় আমরা সেক্রিফাইস করতে পারব। এই সিদ্ধান্ত গতকাল আমরা জানিয়ে দিয়েছি। তিনি প্রেসকেও জানিয়ে দিয়েছেন।

১৪ দলের এক শরীক নেতা সাতটি আসনের ব্যাপারে সন্তুষ্ট নয় বলে মন্তব্য করেছেন? এবিষয়ে ওবায়দুল কাদের বলেন, তাদের তো আরও অন্যান্য শরিক দল আছে। ১৪ দল তো এক দল বা দুই দল না; আরও দলগুলো আছে। তাদেরকেও তো বোঝাতে হবে। নেতৃত্বানীয় যারা তাদের কথার সুর যা হওয়া উচিত সেটাই হচ্ছে। কিন্তু যা হওয়ার হয়েছে। এর বাইরে যাওয়া আমাদের পক্ষে সম্ভব নয়।

জাতীয় পার্টিসহ শরিক দলের প্রার্থীরা নির্বাচনে জেতার গ্যারান্টি চায় কিনা এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা কাউকে বিজয়ের গ্যারান্টি দিতে পারব না। আমি আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারি আমারও বিজয়ের গ্যারান্টি নেই। আমার সঙ্গে চারজন প্রতিদ্বন্দ্বী আছেন। যদি তাদের কেউ জিতে যায় আমাকে হার মানতে হবে।

বিজ্ঞাপন

প্রতিদ্বন্দ্বিতা-প্রতিযোগিতা যেটা আছে সেটা আমরা মেনে নিয়েছি৷ এখানে হার-জিতের প্রশ্ন হবে? প্রতিদ্বন্দ্বিতা হবে?

জাতীয় পার্টির সাথে আলাপ-আলোচনা চলছে। আমরা তাদের সঙ্গে আসন সমঝোতার চেয়েও রাজনৈতিক সমঝোতাকে মূল্য দিচ্ছি।

এ সময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক মির্জা আজম, সুজিত রায় নন্দী, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, উপ দপ্তর সম্পাদক সায়েম খানসহ অন্যান্য নেতারা।

সারাবাংলা/এনআর/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর