Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মহিউদ্দিন চৌধুরী জনগণের সঙ্গে আওয়ামী লীগের সেতুবন্ধন করেছিলেন’

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ ডিসেম্বর ২০২৩ ২২:২০

চট্টগ্রাম ব্যুরো: কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো, ধর্মীয় আনুষ্ঠানিকতা, স্মরণ সভাসহ নানা আয়োজনে চট্টগ্রামে প্রয়াত রাজনীতিক এবিএম মহিউদ্দিন চৌধুরীর ষষ্ঠ মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে। শুক্রবার (১৫ ডিসেম্বর) সকাল থেকে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ শ্রদ্ধা জানাতে যান নগরীর চশমা হিলে প্রয়াত নেতার কবরে। এ সময় ফুলে ফুলে ঢেকে যায় মহিউদ্দিনের কবর।

বিজ্ঞাপন

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বে নগর কমিটির নেতাকর্মীরা।

শুক্রবার বিকেলে মহিউদ্দিন চৌধুরীর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকীতে নগরীর স্টেশন রোডের পর্যটন হোটেল সৈকত মিলনায়তনে নগর আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘২০১৩ সালে নগর আওয়ামী লীগের ৭১ সদস্য বিশিষ্ট কার্যকরী পরিষদে জননেত্রী শেখ হাসিনা মহিউদ্দিন ভাইকে সভাপতি ও আমাকে সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হলে মহিউদ্দিন ভাইয়ের মৃত্যু পর্যন্ত তাঁর সঙ্গে আমি কাজ করেছি।’

‘তার একটা বিষয় আমাকে মুগ্ধ করেছে। মত ভিন্নতা থাকা সত্ত্বেও মহিউদ্দিন ভাই কখনও দলের সিদ্ধান্ত ও নির্দেশনার বাইরে যাননি। আমরা দুজন মিলেমিশে একসঙ্গে চট্টগ্রাম নগর আওয়ামী লীগকে মজবুত ভিত্তি তৈরি করতে পেরেছি।’

তিনি আরও বলেন, ‘এবিএম মহিউদ্দিন চৌধুরী জনগণের সঙ্গে দলের সেতুবন্ধন তৈরি করেছেন। তিনি জনগণের চাওয়া-পাওয়া ও মুখের ভাষা বুঝতেন এবং মানুষের শিরা-উপশিরার প্রবহমান রক্তের উত্তাপ অনুভব করতেন। এ কারণে চট্টগ্রাম নগর আওয়ামী লীগকে চট্টলবাসীর আশা-আকাঙক্ষার মঞ্চে পরিণত করে গেছেন। সর্বোপরি যে কোনো সময় মানুষের অধিকার প্রতিষ্ঠায় মহিউদ্দিন চৌধুরী ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ সাহসের ঠিকানা হয়ে ওঠে।’

নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে ও প্রচার সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন সহ-সভাপতি নঈম উদ্দীন চৌধুরী, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী, উপদেষ্টা একেএম বেলায়েত হোসেন, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, হাসান মাহমুদ হাসনী, দফতর সম্পাদক সৈয়দ হাসান মাহমুদ শমসের, আইন বিষয়ক সম্পাদক ইফতেখার সাইমুল চৌধুরী,তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর ও পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী।

বিজ্ঞাপন

চট্টগ্রাম সিটি করপোরেশন

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরীর ষষ্ঠ মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়েছেন মেয়র রেজাউল করিম চৌধুরী।

শুক্রবার সকালে মেয়রের নেতৃত্বে কাউন্সিলররা নগরীর চশমা হিলে মহিউদ্দিন চৌধুরীর কবর জেয়ারত করেন।

শ্রদ্ধা নিবেদন শেষে মেয়র সমবেতদের উদ্দেশে মেয়র রেজাউল বলেন, ‘ষষ্ঠ মৃত্যুবার্ষিকীতেও জনতার ঢল প্রমাণ করে মহিউদ্দিন চৌধুরী আমৃত্যু জনগণকে নিয়ে, জনগণের স্বার্থে, গণমুখী রাজনীতি করেছেন। তিনি বীর মুক্তিযোদ্ধা হিসেবে সফল ছিলেন, রাজনীতিবিদ হিসেবে সফল ছিলেন, মেয়র হিসেবে সফল ছিলেন।’

‘রাজনীতি যেসব তরুণদের ধ্যান-জ্ঞ্যান তাদের উচিত মহিউদ্দিন চৌধুরীর সংগ্রামী পথ অনুসরণ করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লড়াইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ হওয়া।’

এ সময় উপস্থিত ছিলেন চসিক কাউন্সিলর মোহাম্মদ জাবেদ, হাসান মুরাদ বিপ্লব, আবদুস সালাম মাসুম, আবুল হাসনাত মো. বেলাল, গাজী মো. শফিউল আজিমসহ আওয়ামী লীগের নেতা-কর্মীরা।

মহিউদ্দিন চৌধুরীর কবরে ১৪ দলের শ্রদ্ধাঞ্জলি

চট্টগ্রাম মহানগর ১৪ দলের সাবেক সমন্বয়ক এবিএম মহিউদ্দিন চৌধুরীর কবরে পুস্পস্তবক অর্পন করেছেন জোটের নেতারা।

শুক্রবার সকালে মহিউদ্দিন চৌধুরীর কবরে পুস্পস্তবক অর্পণ ও দোয়া মোনাজাত করেন ১৪ দলের নেতারা।

এ সময় চট্টগ্রাম মহানগর ১৪ দলের সমন্বয়ক খোরশেদ আলম সুজন, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক জসিমুদ্দিন বাবুল, ন্যাপের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য গাজী আলমগীর,সদস্য মিটুল দাশগুপ্ত, নগর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, ওয়ার্কার্স পার্টি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক শরীফ চৌহান, গণআজাদী লীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মাওলানা নজরুল ইসলাম আশরাফী, সাধারণ সম্পাদক খোরশেদ আলম, জাতীয় পার্টি (জেপি) নগর সাধারণ সম্পাদক বেলাল মৃধা, সাংগঠনিক সম্পাদক আল আমিন হাওলাদার উপস্থিত ছিলেন।

‘এবিএম মহিউদ্দিন চৌধুরী স্মৃতি পরিষদ’

চসিকের সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘এবিএম মহিউদ্দিন চৌধুরী স্মৃতি পরিষদ’র উদ্যোগে শুক্রবার দুপুরে নগরীর এইচএম ভবন অডিটরিয়ামে আলোচনা সভা,মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

চসিকের সাবেক মেয়র মনজুর আলমের সভাপতিত্বে এসময় বক্তব্য দেন হোছনে আরা মনজুর ওয়েলফেয়ার ট্রাস্টের সভাপতি নিজামুল আলম, ফারুক আজম, সাইফুল আলম, সাহিদুল আলম, লোকমান আলী, মো. আলমগীর, মাহফুজুল হক, বাদশা আলমা, সৈয়দ ইউনুচ রজভী ও সৈয়দ নাবিদ আব্দুল্লাহ মনজুর আলম।

আলোচনায় সাবেক মেয়র ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১০ (ডবলমুরিং-পাহাড়তলী-হালিশহর) আসনে স্বতন্ত্র প্রার্থী মনজুর আলম বলেন, ‘এবিএম মহিউদ্দিন চৌধুরী একজন সৃজনশীল নেতা ছিলেন। তাঁর হাতের পরশে চট্টগ্রাম ফিরে পায় হারানো ঐতিহ্য। চট্টল দরদী এবিএম মহিউদ্দিন চৌধুরী যুগের একজন কিংবদন্তী ছিলেন। কর্মীবান্ধব এ নেতার জীবন কেটেছে একমাত্র চট্টগ্রামের স্বার্থে। চট্টগ্রামের কিংবদন্তী এ নেতার জীবন চরিত অনুসরণ করা হলে দেশ ও জাতি উপকৃত হবে।’

এবিএম মহিউদ্দিন চৌধুরীর ষষ্ট মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানান চট্টগ্রাম -১০ আসনের স্বতন্ত্র প্রার্থী ফরিদ মাহমুদ।

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ও সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর, নগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি, চট্টগ্রাম সরকারি কলেজের সভাপতি মাহমুদুল করিম ও সাধারণ সম্পাদক সুভাষ মল্লিক সবুজ, মহসীন কলেজের যুগ্ম আহ্বায়ক আনোয়ার পলাশ ও মায়মুন উদ্দিনের নেতৃত্বে নেতাকর্মীরা মহিউদ্দিনের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

এ ছাড়া চট্টগ্রাম মহানগর যুবলীগের সভাপতি মাহবুবুল হক সুমন ও সাধারণ সম্পাদক দিদারুল আলম, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি দেবাশিষ নাথ দেবু ও সাধারণ সম্পাদক আজিজ আহমেদের নেতৃত্বে নেতাকর্মীরা মহিউদ্দিনের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

২০১৭ সালের ১৫ ডিসেম্বর চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি থাকা অবস্থায় জীবনাবসান হয় এবিএম মহিউদ্দিন চৌধুরীর।

সারাবাংলা/আইসি/একে

আওয়ামী লীগ চট্টগ্রাম মহিউদ্দীন চৌধুরী

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর