Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মৃত ডলফিনকে মাটি চাপা দিল সিপিজি

লোকাল করেসপন্ডেন্ট
১৭ ডিসেম্বর ২০২৩ ০৮:২৯

মোংলা (বাগেরহাট): জেলার মোংলা উপজেলার পশুর নদী সংলগ্ন চিলা খালে ভেসে আসা মৃত ডলফিন বা শুশুককে মাটি চাপা দিয়েছেন বনবিভাগের কমিউনিটি পেট্রোলিং গ্রুপের (সিপিজি) সদস্যরা। ডলফিনটি বয়স ১২ থেকে ১৩ বছর বয়স।

সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের (মোংলা) নিয়ন্ত্রণাধীন সিপিজির সদস্যরা এ তথ্য নিশ্চিত করেন। গতকাল শনিবার (১৬ ডিসেম্বর) উপজেলার চাঁদপাই ইউনিয়নের চিলা এলাকার ফেলোশিপ চার্চের সামনের চিলা খালের চর থেকে ডলফিনটির মৃতদেহ উদ্ধার করা হয়।

সিপিজির সদস্যরা জানান, শনিবার ভোরে উপজেলার চাঁদপাই ইউনিয়নের চিলা এলাকার ফেলোশিপ চার্চের সামনের চিলা খালের চরে একটি মিষ্টি পানির মৃত ডলফিন দেখতে পায় গ্রামবাসী। এরপর তারা স্থানীয় সিপিজি সদস্যদেরকে খবর দেন। খবর পেয়ে সকালে সিপিজি সদস্যরা ঘটনাস্থলে আসেন। এরপর খালের চরে মৃত ডলফিন পড়ে থাকার বিষয়টি বনবিভাগকে জানান তারা। পরে বনবিভাগের সিদ্ধান্তে গতকাল শনিবার সকাল ১০টার দিকে ওই মৃত ডলফিনটি খালের চরে পুতে রাখেন।

সিপিজি সদস্য অমিয় সরদার বলেন, ‘মৃত ডলফিনটি ভেসে এসে চিলা খালের চরে পড়ে ছিল। পরে খবর পেয়ে গিয়ে দেখি ডলফিনের শরীরের কোথাও কোনো দাগ নেই। তাই বুঝা যাচ্ছিল না কিভাবে এটা মারা গেল। কারণ শরীরে কোনো ক্ষত না থাকলেও রক্তক্ষরণ হচ্ছিল।’

চাঁদপাই রেঞ্জের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির বলেন, মৃত ডলফিনটির মুখের নিচের চোয়াল ভাঙা ছিল। কোনো জালে আটকে পড়ে ডলফিনটির চোয়াল ভেঙে মৃত্যু হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

তিনি বলেন, সিপিজি সদস্যরা জানানোর পর বনবিভাগের পক্ষ থেকে ডলফিনটি মাটি চাপা দেওয়ার সিদ্ধান্ত হয়। ডলফিনটিতে পচন ধরে দুর্গন্ধ ছড়িয়ে পড়েছিল। মৃত ডলফিনটি পূর্ণ বয়স্ক, এর বয়স ১২ থেকে ১৩ বছর হবে।

এই ভারপ্রাপ্ত কর্মকর্তা আরও বলেন, এটি মূলত মিষ্টি পানির ডলফিন, যা শুশুক হিসেবেও পরিচিত। এ প্রজাতির ডলফিন মোংলার পশুর ও মোংলা নদীসহ এ এলাকার সুন্দরবনের নদী-খালে রয়েছে।

সারাবাংলা/এনএস

পশুর নদী মৃত ডলফিন মোংলা শুশুক


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর