Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোগ কমাতে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন জরুরি

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ ডিসেম্বর ২০২৩ ১৭:৫০

ঢাকা: বাংলাদেশে তামাক ও অন্যান্য অস্বাস্থ্যকর খাবার গ্রহণের কারণে রোগের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে যা দেশের সার্বিক স্বাস্থ্য ব্যবস্থাকে দুর্বল করে দিচ্ছে। চিকিৎসা ব্যয় বহন করতে রোগাক্রান্ত ব্যক্তির পরিবার দরিদ্র সীমার নিচে চলে যাচ্ছে। সিগারেট কোম্পানিগুলো তরুণ সমাজের স্বাস্থ্যহানি ঘটানোর জন্য নানান মিথ্যাচারের মাধ্যমে নতুন নতুন পণ্য বাজারজাত করছে। কোম্পানিগুলোর মূল উদ্দেশ্য তরুণ সমাজকে নেশায় আসক্ত করে অর্থনৈতিক ভাবে লাভবান হওয়া।

রোববার (১৭ ডিসেম্বর) সকালে বিশ্ব সাহিত্য কেন্দ্রের সম্মেলন কক্ষে আয়োজিত ‘সিগারেট কোম্পানীর নতুন মিথ্যাচার: টার্গেট তরুণ প্রজন্ম’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্চ সেল (টিসিআরসি), ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডব্লিউবিবি) ট্রাস্ট এবং বাংলাদেশ তামাক বিরোধী জোট (বাটা) যৌথভাবে ওই সভার আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল (এনটিসিসি) এর সমন্বয়কারী অতিরিক্ত সচিব হোসেন আলী খোন্দকার বলেন, দেশব্যাপী তামাক নিয়ন্ত্রণে কার্যরত সকল সংগঠনকে সঙ্গে নিয়ে স্থানীয় ও জাতীয় পর্যায়ে ই-সিগারেট নিয়ন্ত্রণে জোরালো দাবি জানানো প্রয়োজন। এছাড়া প্রমাণ সহকারে ই-সিগারেট ব্যবহারের ক্ষতিকর দিকগুলোর প্রচার বাড়ানোর পাশাপাশি সর্বস্তরের জনগনকে এর সঙ্গে সম্পৃক্ত করার বিষয়েও তিনি গুরুত্বারোপ করেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন মাদক নিরোধ সংস্থা (মানস) এর প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. অরুপ রতন চৌধুরী বলেন, ই-সিগারেট নিয়ন্ত্রণে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়গুলোকে সম্পৃক্ত করা প্রয়োজন। পরিশেষে তিনি এই কার্যক্রমকে আরও শক্তিশালী করতে চিকিৎসকদেরকে যুক্ত করার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রচার প্রচারণা বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করেন।

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপ-উপাচার্য অধ্যাপক ড. নওজিয়া ইয়াসমিন বলেন, সকল স্তরের মানুষের হাতের নাগালে পৌঁছানোর আগেই ই-সিগারেট বিষয়ে পর্যাপ্ত গবেষণা প্রয়োজন।

পাশাপাশি তিনি সকল সামাজিক যোগাযোগ মাধ্যমে এ সকল গবেষণা প্রচারে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ তামাক বিরোধী জোটের ভারপ্রাপ্ত সমন্বয়কারী ও প্রত্যাশা মাদক বিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক হেলাল আহমেদ। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্চ সেলের (টিসিআরসি) প্রজেক্ট ম্যানেজার ফারহানা জামান লিজা। স্বাগত বক্তব্য দেন টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্চ সেলের প্রকল্প পরিচালক সহযোগী অধ্যাপক মো. বজলুর রহমান।

সারাবাংলা/ইএইচটি/ইআ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর