Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাইকোর্টে প্রার্থিতা ফিরে পেলেন ৬ জন

স্টাফ করেসপন্ডেন্ট
১৭ ডিসেম্বর ২০২৩ ২২:২১

ঢাকা: নির্বাচন কমিশনের (ইসি) কাছে আপিল করে ব্যর্থ ছয় প্রার্থী হাইকোর্টে আপিল করে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার জন্য প্রার্থিতা ফিরে পেয়েছেন। রিটার্নিং কর্মকর্তার বাছাইয়ে বাতিলের পর ইসিতে আপিল করেও তারা প্রার্থিতা ফিরে পাননি। ইসির সেই আদেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে গেলে নিজেদের পক্ষে রায় পেয়েছেন তারা।

রোববার (১৭ ডিসেম্বর) বিচারপতি মো. ইকবাল কবির ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

যে ছয় জন প্রার্থিতা ফিরে পেয়েছেন তারা হলেন— মুন্সীগঞ্জ-২ আসনে সোহানা তাহমিনা, টাঙ্গাইল-৬ আসনে সৈয়দ মাহমুদুল ইলাহ, মানিকগঞ্জ-২ আসনে মো. জসীম উদ্দিন, লক্ষ্মীপুর-২ আসনে সেলিনা ইসলাম, রাজশাহী-১ আসনে মো. গোলাম রব্বানী এবং বগুড়া-৩ আসনে মো. ফেরদৌস স্বাধীন ফিরোজ। তাদের মধ্যে মানিকগঞ্জ-২ আসনের জসীম উদ্দিন তৃণমূল বিএনপির প্রার্থী। বাকি পাঁচজনই স্বতন্ত্র প্রার্থী।

সোহানা তাহমিনা ও সৈয়দ মাহমুদ ইলাহর আপিল আবেদন ইসির আপিল ট্রাইব্যুনাল নামঞ্জুর করে ১০ ডিসেম্বর। মো. জসীম উদ্দিন ও মো. ফেরদৌসের আবেদন নামঞ্জুর হয় ১১ ডিসেম্বর। সেলিনা ইসলামের আপিল আবেদন ১২ ডিসেম্বর ও গোলাম রব্বানীর আপিল আবেদন ১৩ ডিসেম্বর নামঞ্জুর হয়।

ইসির আপিল ট্রাইব্যুনালের এসব আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টের রিট করেছিলেন প্রার্থীরা। রোববার এই ছয়জনের রিটের শুনানি শেষে হাইকোর্ট ইসির দেওয়া আদেশ স্থগিত করে তাদের প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ দেওয়ার পাশাপাশি রুল জারি করেছেন।

মুন্সীগঞ্জ-২-এর স্বতন্ত্র প্রার্থী সোহানা তাহমিনার পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী কুমার দেবুল দে। তার সঙ্গে ছিলেন আইনজীবী সোহানা তাহমিনা নিজেই।

সোহানা তাহমিনা সারাবাংলাকে বলেন, ১ তাংশ ভোটারের সইয়ের গরমিলের কারণে গত ১০ ডিসেম্বর আমার প্রার্থিতা বাতিল করেছিল নির্বাচন কমিশন। পরে ১৩ ডিসেম্বর ইসির আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করি। আজ শুনানি শেষে হাইকোর্ট আমাকে নির্বাচনে প্রার্থী হিসেবে অংশগ্রহণের সুযোগ দেওয়ার নির্দেশ দিয়েছেন। পাশাপাশি রুল জারি করেছেন। রুলে নির্বাচন কমিশনের দেওয়া আদেশ কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়েছেন আদালত।

বগুড়া-৩-এর স্বতন্ত্র প্রার্থী মো. ফেরদৌস স্বাধীন ফিরোজের আইনজীবী সারাবাংলাকে বলেন, ১ শতাংশ ভোটারের নাম সইয়ে গরমিলের অভিযোগে ফেরদৌস স্বাধীন ফিরোজের প্রার্থিতা রিটার্নিং কর্মকর্তা বাতিল করেছিলেন। সেই আদেশ চ্যালেঞ্জ করে ইসিতে আপিল করা হয়। ১১ ডিসেম্বর ইসির ট্রাইব্যুনাল সেই আপিলও নামঞ্জুর করে। পরে রিট করলে হাইকোর্ট শুনানি শেষে ফেরদৌস স্বাধীনকে নির্বাচনে প্রার্থী হিসেবে অংশগ্রহণের সুযোগ দেওয়ার নির্দেশ দিয়েছেন।

সারাবাংলা/কেআইএফ/টিআর

গোলাম রব্বানী জসীম উদ্দিন টপ নিউজ প্রার্থিতা ফিরে পাওয়া ফেরদৌস স্বাধীন ফিরোজ সেলিনা ইসলাম সৈয়দ মাহমুদুল ইলাহ সোহানা তাহমিনা হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর