Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বহু ত্যাগে বঙ্গবন্ধু স্বাধীনতার স্বপ্ন বাস্তবায়িত করেছেন’

স্টাফ করেসপন্ডেন্ট
১৭ ডিসেম্বর ২০২৩ ২১:২৩

ঢাকা: এই দেশ ও জাতির জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন বহু ত্যাগ স্বীকার করেছেন বলে উল্লেখ করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

তিনি বলেন, বঙ্গবন্ধু বাঙালি জাতিকে শুধু স্বাধীনতার স্বপ্নই দেখাননি, বহু ত্যাগের মাধ্যমে সেই স্বপ্নের বাস্তবায়নও করেছিলেন। তিনি সারাজীবন সংগ্রাম করেছেন বাংলাদেশের মানুষকে একটি মর্যাদাবান জাতি হিসাবে প্রতিষ্ঠিত করার জন্য। সেজন্য তিনি বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করে স্বাধীনতার সংগ্রামের জন্য প্রস্তুত করেছেন, নিজের জীবনে অনেক ত্যাগ-তিতীক্ষার মধ্যে দিয়ে অতিবাহিত করেছেন।

রোববার (১৭ ডিসেম্বর) জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের অডিটোরিয়ামে স্থানীয় সরকার বিভাগ আয়োজিত মহান বিজয় দিবস-২০২৩ উপলক্ষে ‘জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা ও স্মার্ট স্থানীয় সরকার বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে জাতীয় সমৃদ্ধি অর্জন’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্বাধীনতা অর্জনের পর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে যখন জাতির পিতা পুনর্গঠন করছিলেন তখনই ষড়যন্ত্রকারীরা তাকে নির্মমভাবে হত্যা করে। কিন্তু তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিতার স্বপ্ন বাস্তবায়নে অবিরাম কাজ করে যাচ্ছেন।

স্থানীয় সরকার মন্ত্রী পাকিস্তানসহ প্রতিবেশী দেশগুলোর অর্থনৈতিক ও সামাজিক সূচকের উদাহরণ দিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মাত্র ১৫ বছরেই বাংলাদেশ দরিদ্র দেশের তকমা থেকে নিম্নমধ্যম আয়ের দেশে রূপান্তরিত হয়েছে। ২০৩০ সালের মধ্যে মধ্যম আয়ের বাংলাদেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার জন্য তিনি কাজ করে যাচ্ছেন। বাংলাদেশকে একটি মর্যাদাবান রাষ্ট্রে পরিণত করার দায়িত্ব এখন আমাদের সবার।

তাজুল ইসলাম বলেন, আজকের বাংলাদেশে বিভিন্ন মেগা প্রজেক্ট বাস্তবায়নের ফলে অর্থনৈতিক গতি বাড়বে। দেশের মানুষের অর্থনৈতিক উন্নয়ন ও স্বাবলম্বী হওয়ার পথ তৈরি করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভাপতির বক্তব্যে স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম বলেন, জাতির সূর্যসন্তান, যারা জীবন উৎসর্গ করে স্বাধীনতা এনে দিয়েছেন, তাদের আত্মত্যাগ যেন বিফলে না যায় সেজন্য আমাদের প্রত্যেকের নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে। জাতির পিতার অপূর্ণ থেকে যাওয়া স্বপ্ন বাস্তবায়ন করার জন্য সবাইকে ঐক্যবদ্ধ প্রচেষ্টা নিতে হবে।

সারাবাংলা/আরএফ/টিআর

মো. তাজুল ইসলাম সমবায়মন্ত্রী স্থানীয় সরকারমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর