Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাশকতার ৩ মামলায় বিএনপি-জামায়াতের ২৭ নেতাকর্মীর কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট
১৭ ডিসেম্বর ২০২৩ ২৩:৫৩

ঢাকা: নাশকতার অভিযোগে তিনটি পৃথক মামলায় বিএনপি-জামায়াতের ২৭ নেতাকর্মীকে নানা মেয়াদে সাজা দিয়েছেন আদালত। রাজধানীর কদমতলী, গুলশান ও কোতোয়ালি থানায় এই মামলাগুলো করা হয়েছিল।

রোববার (১৭ ডিসেম্বর) ঢাকার দুটি ভিন্ন মহানগর হাকিম আদালত এ রায় দেন। এর মধ্যে কদমতল থানার মামলায় সাতজন, গুলশান থানার মামলায় ১২ জন ও কোতোয়ালি থানার মামলায় আটজনকে সাজা দেওয়া হয়েছে।

২০১৩ সালে রাজধানীর কদমতলী থানায় দায়ের করা নাশকতার মামলায় ঢাকার অতিরিক্ত মহানগর হাকিম সুলতান সোহাগ উদ্দিনের আদালত দুটি ভিন্ন ধারায় আড়াই বছর করে কারাদণ্ড দেন আট আসামিকে। এর মধ্যে একটি ধারায় দুই বছরের সশ্রম করাদণ্ড ও দুই হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরও এক মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং আরেক ধারায় ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড সাজা দেন বিচারক।

এই মামলায় সাজাপ্রাপ্ত আট আসামি হলেন— শরীয়ত উল্লা, মুজাহিদ, মীর মো. আসাদুজ্জামান কাকন, সুমন চৌধুরী, আমিন মিয়া, জাহাঙ্গীর আলম ও হারুন অর রশিদ মিশু।

এদিকে গুলশান থানার নাশকতার মামলায় দুজনকে দুই বছর এবং বাকি ১০ আসামিকে দেড় বছর করে কারাদণ্ড দিয়েছেন মহানগর হাকিম রাজেশ চৌধুরীর আদালত।

এ মামলায় দুই বছর করে কারাদণ্ডপ্রাপ্ত দুজন হলেন— আকরাম হোসেন ও সিদ্দিকুর রহমান প্রান্ত। আর দেড় বছর করে কারাদণ্ড পেয়েছেন শাহজাহান কবির মন্টু, শরিফুল ইসলাম, তোফায়েল শিকদার, কামাল হোসেন, মীর মো. স্বপন, ওয়াহিদুল ইসলাম, শাহিন, মামুন চৌধুরী, আব্দুল জলিল ব্যাপারী, রফিকুল ইসলাম ওরফে খোকন ও জয়নাল।

একই আদালত কোতোয়ালি থানার এক নাশকতার মামলায় আটজনকে দুই ধারায় তিন বছর করে ছয় বছর করে কারাদণ্ড দিয়েছেন। সাজাপ্রাপ্তরা হলেন— আবু তাহের, পারভেজ আলম, রজ্জব আলী পিন্টু, রিয়াজ আহম্মেদ রিয়াজ, শওকত ওরফর সাখাওয়াত হোসেন আনান, নব কুমার দত্ত, ইমরান হোসেন ইমু, আরিফ হোসেন বাপ্পি।

সারাবাংলা/এএসকে/টিআর

কারাদণ্ড নাশকতার মামলা বিএনপি নেতাদের কারাদণ্ড


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর