Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্যানার টাঙিয়ে আ.লীগ নেতাকে ক্ষমা চাইতে বললেন হাইকোর্ট


২০ মে ২০১৮ ২০:০৮

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: হিন্দু ধর্মাবালম্বীদের শতবর্ষী শ্মশানের জায়গা দখল করে স্থাপনা নির্মাণের চেষ্টা করায় বগুড়ার শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজিজুল হককে ব্যানার টাঙিয়ে নিঃশর্ত ক্ষমা চাইতে বলেছেন হাইকোর্ট।

রোববার (২০ মে) এ সংক্রান্ত মামলার শুনানির সময় বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এ সময় আদালত আজিজুল হকের কর্মকাণ্ডের চরম ভর্ৎসনা করেন।

আদেশে আদালত বলেন, ‘শ্মশানের জায়গা দখল করে স্থাপনা নির্মাণচেষ্টা করে আমি ভুল করেছি। এ ধরনের কাজ আর কোনোদিন করব না।’— ব্যানারে এমন কথা লিখে তা টাঙিয়ে জনগণের কাছে ক্ষমা চাইতে হবে।

আদেশে আরো বলা হয়, ক্ষমা চাওয়ার সময় ওই শতবর্ষী শ্মশান কমিটিকে উপস্থিত রাখতে হবে। পরবর্তী রোববার (২৭ মে) শুনানির সময় ক্ষমা চাওয়ার অনুষ্ঠানের ছবি হাইকোর্টে উপস্থাপন করতে হবে।

আদালত আরো বলেন, ওই দিন (২৭ মে) আজিজুল হক শ্মশানের জায়গা দখলের ঘটনার সত্যতা স্বীকার করে আদালতে লিখিতভাবে নিঃশর্ত ক্ষমা চাইলে বিষয়টি বিবেচনা করা হবে বলে মন্তব্য করেন আদালত। আর তিনি ওই ঘটনা অস্বীকার করলে অভিযোগ তদন্ত ছাড়াই তার বিরুদ্ধে ফৌজদারি আইনে ব্যবস্থা নেওয়ার আদেশ দেওয়া হবে।

শ্মশানের জায়গা দখলের চেষ্টা নিয়ে ২০১৬ সালের ২৬ জুন একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন যুক্ত করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) হাইকোর্টে রিট দায়ের করে। সেই রিটের রুলের শুনানিতে এসব বিষয় উঠে আসে আদালতে।

রিটের পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। আর আসামি আজিজুল হকের পক্ষে আইনজীবী ছিলেন লায়েকুজ্জামান মোল্লা।

বিজ্ঞাপন

শুনানিতে আজিজুলের আইনজীবী লায়েকুজ্জামান মোল্লা বলেন, ওই শ্মশানের জায়গা দখল করার চেষ্টা হয়েছিল প্রায় দুই বছর আগে। পরে ওই জায়গা স্থানীয় হিন্দুদের কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে। এখন সেখানো কোনো সমস্যা নেই। এটি একটি ভুল কাজ ছিল।

এ সময় আদালত পাল্টা প্রশ্ন করে বলেন, ‘তিনি এখনো কিভাবে উপজেলা সভাপতি পদে বহাল আছে?’ আজিজুলকে ‘সাম্প্রদায়িক’ বলে ভর্ৎসনাও করেন আদালত। পাশাপাশি, ‘তার ভয়ে স্থানীয় হিন্দুরা দেশ ছাড়বেন’ বলে সংবাপত্রে যে খবর প্রকাশ হয়েছে, সেটি তুলে ধরে আদালত বলেন, ‘এরকম সাম্প্রদায়িক ব্যক্তি আওয়ামী লীগের পদে থাকা উচিত নয়।’

এর আগে, গত ১৩ মে আসামি আজিজুল হককে তলব করে আদেশ দেন হাইকোর্ট। এর পরবর্তী শুনানির জন্য আগামী ২৭ মে দিন ঠিক করেছেন আদালত। ওই দিন আজিজুল হককে আবার হাজির হতে বলা হয়েছে।

সারাবাংলা/এজেডকে/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর