Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘নাশকতার প্রধান টার্গেট এখন ট্রেন’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ ডিসেম্বর ২০২৩ ১৬:৪৭

ঢাকা: রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, এবার নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক কর্মসূচিতে সবচেয়ে বড় আঘাত আসছে ট্রেনের ওপরে। নাশকতা ও সন্ত্রাসী কর্মকাণ্ডের মধ্য দিয়ে নিরাপদ রেলযাত্রাকে অস্থিতিশীল করা হচ্ছে।

তিনি বলেন, যাত্রীবেশে উঠে ট্রেনে নাশকতা করেছে দুর্বৃত্তরা। এমন নাশকতা প্রতিহত করা কঠিন।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) রেলভবনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

রেলমন্ত্রী বলেন, হরতাল, অবরোধ এবং রাজনৈতিক সহিংসতায় মানুষ রেলকে সবচেয়ে বেশি নিরাপদ মনে করেন। কিন্তু সম্প্রতি রেলের ওপর নাশকতামূলক হামলা হয়েছে। গত ৫১ দিনে সহিংসতায় পাঁচটি ট্রেনে অগ্নিসংযোগ করা হয়েছে তাতে মোট ১৪ ট্রেন ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে সাতটিটি পুড়ে গেছে। সাতটি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং পাঁচ জন নিহত হয়েছেন।

তিনি বলেন, যাত্রী হয়ে ট্রেনে উঠে নাশকতা করলে সেটা ঠেকানো মুশকিল। যারা রাজনৈতিক কর্মসূচি দিচ্ছে তারাই ট্রেনের নাশকতার সঙ্গে জড়িত। বিশ্বের বিভিন্ন দেশে রেলস্টেশনে এক্সেস ব্যবস্থা রয়েছে। তাতে যে কেউ সহজেই স্টেশনে ঢুকতে পারে না। কিন্তু আমাদের সে এক্সেস কন্ট্রোল নেই। ফলে এতে বেশি ঝুঁকি তৈরি হচ্ছে।

তিনি আরও বলেন, আগে বাসে, ট্রাকে আগুন দিতো এখন ট্রেনকে আক্রমণের প্রধান টার্গেট করা হচ্ছে। পরিকল্পিত দুর্ঘটনা ঘটাতে ফিশপ্লেট খুলে নেওয়া হচ্ছে।

কালুরঘাট থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথ অনেকটাই ঝুঁকিপূর্ণ উল্লেখ করে মন্ত্রী সুজন বলেন, ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে কালুরঘাট থেকে কক্সবাজার পর্যন্ত রেল চলাচল। প্রতিবার ট্রেন চলাচলের আগে এই অংশে ট্রলি টেনে পরীক্ষা করে গ্রিন সিগন্যাল দেওয়া হলে তারপর ট্রেন চলাচল করছে।

সারাবাংলা/জেআর/এনইউ

টপ নিউজ রেলমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর