Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পোশাক শ্রমিকদের ন্যায্য মজুরি দিতে ৮ মার্কিন কংগ্রেসম্যানের চিঠি

সিনিয়র করেসপন্ডেন্ট
১৯ ডিসেম্বর ২০২৩ ১৭:৫৭

মিরপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ। ছবি: সারাবাংলা

ঢাকা: বাংলাদেশের পোশাক শ্রমিকদের মজুরি সম্প্রতি বাড়ানো হলেও তা জীবনযাত্রার ব্যয়ের তুলনায় যথেষ্ট মনে করছেন না মার্কিন যুক্তরাষ্ট্রের আট কংগ্রেসম্যান। তাই পোশাক শ্রমিকদের ন্যায্য মজুরির দাবিতে জোরালো সমর্থন ও শ্রমিকদের অধিকার রক্ষায় সরকারকে চাপ দিতে আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যারকে (এএএফএ) চিঠি দিয়েছেন তারা।

যে আট কংগ্রেসম্যান এই চিঠি দিয়েছেন তারা হলেন— হাউস অব রিপ্রেজেন্টেটিভসের সদস্য ইলহান ওমর, জিম ম্যাকগভার্ন, জ্যান শাকোস্কি, রাউল গ্রিজালভা, বারবারা লি, আলেকজান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ, ডেভিড ট্রোন ও সুসান ওয়াইল্ড। এএএফএর প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী স্টিফেন লামারের কাছে গত ১৫ ডিসেম্বর তারা এই চিঠি দেন।

চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশে কার্যক্রমের কারণে এএএফএর যথেষ্ট প্রভাব রয়েছে। তাই এই দেশে জীবনযাত্রার ব্যয় নির্বাহের জন্য প্রয়োজনীয় মজুরি নিশ্চিতে পোশাক কর্মীদের দাবি এবং বৈশ্বিক পোশাকশিল্পের জন্য গুরুত্বপূর্ণ দেশ বাংলাদেশে তাদের শ্রম অধিকার নিশ্চিত করার বিষয়ে এএএফএ ভূমিকা রাখতে পারে। বাংলাদেশি শ্রমিকরা যে ক্রমবর্ধমান দমন-পীড়ন সহ্য করছেন, জরুরিভিত্তিতে তার রূপান্তরমূলক ও পদ্ধতিগত সংস্কার প্রয়োজন। মার্কিন করপোরেশনগুলোকে এদিকে অবশ্যই মনোযোগ দিতে হবে।

চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশে মজুরি বোর্ডের মাধ্যমে সম্প্রতি পোশাক শ্রমিকদের মজুরি বাড়ানো হয়েছে। তবে এ মজুরি তাদের জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় মেটানোর জন্য পর্যাপ্ত নয়। বর্ধিত এই মজুরি তাদের দাবির সঙ্গে সঙ্গতিপূর্ণ না হওয়ায় বিক্ষোভ করলে পুলিশ ও ট্রেড ইউনিয়ন নেতাদের সহিংসতার মুখে তাদের পড়তে হয়েছে। পুলিশ ও শ্রমিকদের মধ্যে সংঘর্ষে অন্তত চারজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও অনেকে। অনেকে অন্যায়ভাবে গ্রেফতার হয়েছেন। অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধের ঘটনাও ঘটেছে।

এ পরিস্থিতিতে উদ্বেগ জানিয়ে আট কংগ্রেসম্যান চিঠিতে বলেন, প্রতিশোধ, সহিংসতা বা ভয়ভীতি ছাড়াই সংগঠিত, শান্তিপূর্ণভাবে প্রতিবাদ ও সম্মিলিতভাবে দর-কষাকষির জন্য বাংলাদেশ সরকারের আহ্বান জানিয়েছে বাইডেন প্রশাসন। শ্রমিকদের অধিকারের প্রতি সম্মান জানিয়ে সেই অধিকার রক্ষায় আমরা এই আহ্বানের সঙ্গে একমত।

এর আগে পোশাকশ্রমিকদের ন্যূনতম মজুরি বাড়ানোর পর বাংলাদেশে তৈরি পোশাকের দাম বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিল এএএফএ। প্রধান নির্বাহী স্টিফেন লামার বার্তা সংস্থা রয়টার্সকে সেই প্রতিশ্রুতির কথা জানিয়েছিলেন। বিশ্বখ্যাত পোশাক ব্র্যান্ড এইচঅ্যান্ডএম, গ্যাপসহ বিশ্বের এক হাজারেরও বেশি ফ্যাশন প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রভিত্তিক বৈশ্বিক পোশাক পণ্য ক্রেতাদের এই সংগঠনের সদস্য।

সারাবাংলা/ইএইচটি/টিআর

এএএফএ পোশাক শ্রমিক পোশাক শ্রমিকদের মজুরি মার্কিন কংগ্রেসম্যান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর