Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বাংলাদেশ নিয়ে পশ্চিমাদের সঙ্গে প্রতিযোগিতা করছে না রাশিয়া’

স্টাফ করেসপন্ডেন্ট
১৯ ডিসেম্বর ২০২৩ ১৯:২২

ঢাকা: বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মানতিতস্কি বলেছেন, বাংলাদেশে পশ্চিমা দেশগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছে না রাশিয়া। সম্প্রতি বিভিন্ন বক্তব্যের উদ্দেশ্য হলো-পশ্চিমারা এখানে কী করেছে তুলে ধরার চেষ্টা।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) ঢাকায় রুশ দূতাবাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত মানতিতস্কি এ কথা বলেন।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের পর ১৯৭২ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত তৎকালীন সোভিয়েত প্রশান্ত মহাসাগরীয় নৌবাহিনী চট্টগ্রাম সমুদ্রবন্দরে মাইন অপসারণে সহায়তা করেছিল। ৫২তম বিজয় দিবস উপলক্ষে ওই অভিযানের নাবিক ভিটালি গুবেনকো এবং আলেকজান্ডার জালুতস্কি বাংলাদেশ সফর করছেন। তারা ১৬ ডিসেম্বর বিজয় দিবসের স্মারক অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। সফরকালে চট্টগ্রামে অভিযানস্থল পরিদর্শন করেন এবং মাইন অপসারণ অভিযানে প্রাণ হারানো ইউরি রেডকিনের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তাদের নিয়ে আজ রুশ দূতাবাস এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে রুশ রাষ্ট্রদূত জানান, বাংলাদেশ কয়েক বছর ধরে সারা বিশ্বের জন্য উন্নয়নের রোল মডেল হয়ে উঠেছে। বাংলাদেশের উন্নয়নের প্রথম বছরগুলোতে তাদের দেশের অবদানের জন্য তারা গর্বিত।

তিনি বলেন, আজকে আমরা বাংলাদেশের প্রগতিশীল যাত্রার একটি নির্ভরযোগ্য অংশীদার হিসেবে রয়েছি। সংবাদ সম্মেলনে ভিটালি গুবেনকো এবং আলেকজান্ডার জালুতস্কি ১৯৭২-৭৪ সালে চট্টগ্রাম বন্দরে মাইন অপসারণ অভিযানের বিভিন্ন অভিজ্ঞতা তুলে ধরেন।

সম্প্রতি জাতীয় প্রেসক্লাবে দেওয়া তার এক বক্তব্য এবং মস্কোতে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভার বক্তব্যের প্রসঙ্গে তিনি বলেন, রুশ মুখপাত্র তার বিবৃতিতে ১০ বছর আগে ইউক্রেনে যা ঘটেছিল তার সঙ্গে ঢাকার এখনকার ঘটনার তুলনা করেছেন। ইউক্রেনে যুক্তরাষ্ট্রের সহায়তায় নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করা হয়েছিল। পরে তারা (যুক্তরাষ্ট্র) স্বীকার করেছে, অভ্যুত্থান পরিচালনায় ৫০০ কোটি ডলার ব্যয় করা হয়েছিল।

সারাবাংলা/আইই/এনইউ

টপ নিউজ পশ্চিমা প্রতিযোগিতা বাংলাদেশ রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর