Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৌম্যর সেঞ্চুরিতে নিউজিল্যান্ডকে ২৯২ রানের টার্গেট দিল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
২০ ডিসেম্বর ২০২৩ ০৭:৫০

এভাবেও ফিরে আসা যায়! সৌম্য সরকারকে নিয়ে হয়তো এই লাইনটাই আজকের দিনে সবচেয়ে বেশি প্রযোজ্য। শেষ পাঁচ ইনিংসে তিনটি শুন্য রানের ইনিংস। সৌম্য সরকারকে একাদশে নেওয়ায় বারবারই সমালোচনার মুখোমুখি হয়েছে দল। অবশেষে ব্যাট হাতে সব সমালোচনার জবাব দিলেন সৌম্য। নেলসনে দুর্দান্ত এক সেঞ্চুরি করে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশকে এনে দিয়েছেন বড় স্কোর। পাঁচ বছর পর ওয়ানডেতে সেঞ্চুরি পেয়েছেন সৌম্য। তার অনবদ্য এক ১৬৯ রানের ইনিংসেই নিউজিল্যান্ডকে ২৯২ রানের টার্গেট দিয়েছে বাংলাদেশ।

টসে জিতে নেলসনে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছিল নিউজিল্যান্ড। শুরুটা অবশ্য একদমই ভালো হয়নি বাংলাদেশের। ১০ ওভারের মাঝেই টপ অর্ডারের তিন ব্যাটার ফেরেন প্যাভিলিয়নে। বিজয় ২, শান্ত ৬ ও লিটন ফিরেছেন ৬ রানে। ৪৪ রানে ৩ উইকেট হারানো বাংলাদেশ তখন রীতিমত ধুঁকছিল। সেই অবস্থায় এক প্রান্ত আগলে রেখে একাই লড়াই করেছেন সৌম্য। তাওহিদ হৃদয় কিছুটা সঙ্গ দিয়েছিলেন সৌম্যকে। তবে খুব বেশি সময় ক্রিজে টিকতে পারেননি। ১২ রান করে হৃদয় ফিরেছেন রান আউট হয়ে।

৫ম উইকেটে সৌম্যকে দারুণভাবে সঙ্গ দিয়েছেন মুশফিক। এই জুটিই বাংলাদেশের বড় স্কোরের ভিত গড়ে দিয়েছে। দুজন মিলে পঞ্চম উইকেটে যোগ করেন ৯১ রান। এর মাঝে হাফ সেঞ্চুরি তুলে নেন সৌম্য। ফিফটি থেকে পাঁচ রান দূরে থাকতে ডাফির বলে ব্লানডেলের হাতে ক্যাচ দিয়ে ফেরেন মুশফিক।

মুশফিক ফিরলেও অটল ছিলেন সৌম্য। তিন তিনবার জীবন পেয়েছেন আজ। ভাগ্য যে আজ দারুণভাবেই সাহায্য করেছে তাকে। জীবন পাওয়াকে বৃথা যেতে দেননি তিনি। ১১৬ তম বলে পূর্ণ করেন ওয়ানডেতে নিজের তৃতীয় সেঞ্চুরি। ২০১৮ সালের পর প্রথমবারের মতো তিন অংক ছুঁয়েছেন সৌম্য। প্রায় পুরোটা সময়জুড়েই সৌম্যর স্ট্রাইক রেট ছিল ১০০ এর উপর। ইনিংসের শেষের দিকে আরও মারমুখী হয়ে রানের গতি বাড়িয়েছেন। দারুণ ব্যাটিং করা সৌম্যর পার করেছেন ১৫০ রানও।

সৌম্যর সামনে সুযোগ ছিল ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ইনিংসের মালিক হওয়ার। তবে লিটনে না টপকাতে পারলেও ১৬৯ রান করা সৌম্য এখন ওয়ানডেতে বাংলাদেশের হয়ে এক ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। শেষ ওভারে তাকে ফেরান ওরুকি। ২২ চার ও ২ ছয়ে ১৫১ বলে ১৬৯ রান করে প্যাভিলিয়নে ফিরেছেন সৌম্য, পেয়েছেন নিউজিল্যান্ড দর্শকের দাঁড়ানো অভিবাদনও।

শেষ পর্যন্ত ২৯১ রানে অলআউট হয় বাংলাদেশ। নিউজিল্যান্ডের পক্ষে তিনটি করে উইকেট নিয়েছেন ডাফি ও ওরুকি।

সারাবাংলা/এফএম

নিউজিল্যান্ড বাংলাদেশ সেঞ্চুরি সৌম্য সরকার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর