Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইবি শিক্ষক সমিতির নির্বাচন, সব পদে আ.লীগপন্থীদের জয়

ইবি করেসপন্ডেন্ট
২০ ডিসেম্বর ২০২৩ ০৯:৪৬

বাম থেকে অধ্যাপক ড. আনোয়ার হোসেন ও অধ্যাপক ড. মামুনুর রহমান, ছবি: সংগৃহীত

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদ নির্বাচন-২০২৩ সম্পন্ন হয়েছে। সবকটি পদেই আওয়ামীপন্থী শিক্ষকরা নির্বাচিত হয়েছেন। তবে তারা দুই ভাগে বিভক্ত হয়ে ভিন্ন প্যানেলে নির্বাচনে অংশ নিয়েছেন।

এর মধ্যে শাপলা ফোরামের সদস্যদের মনোনীত প্যানেল (ভিসিপন্থী) থেকে সভাপতি, সহ-সভাপতি ও সদস্য পদে ৭ জন এবং শাপলা ফোরাম মনোনীত (সাবেক প্রশাসনপন্থী) প্যানেল থেকে সাধারণ সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ ও সদস্য পদে ৮ জন নির্বাচিত হয়েছেন। জামায়াত ভিন্ন প্যানেলে নির্বাচনে অংশ নিলেও কোনো প্রার্থী নির্বাচিত হয়নি। অন্যদিকে বিএনপিপন্থী শিক্ষকরা নির্বাচন বর্জন করেছেন।

গতকাল মঙ্গলবার (১৯ ডিসেম্বর) গণনা শেষে ফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক ড. মিজানুর রহমান। নির্বাচনে ১২১ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হয়েছেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. আনোয়ার হোসেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইইই বিভাগের অধ্যাপক ড. মাহবুবর রহমান ১১৪ ভোট পেয়েছেন।

এদিকে সাধারণ সম্পাদক পদে ১২১ ভোটে নির্বাচিত হয়েছেন ইংরেজী বিভাগের অধ্যাপক ড. মামুনুর রহমান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বর্তমান বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল হক স্বপন পেয়েছেন ৯০ ভোট। এছাড়া সহ-সভাপতি পদে অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ (১২৩) এবং যুগ্ম সাধারণ সম্পাদক পদে ড. ধনজ্ঞয় কুমার (১১২) ও কোষাধ্যক্ষ পদে অধ্যাপক ইব্রাহিম আব্দুল্লাহ (১১৯) নির্বাচিত হয়েছেন।

এছাড়া সদস্য পদে দুই প্যানেল থেকেই ৫ জন করে নির্বাচিত হয়েছেন। বর্তমান প্রশাসনপন্থী সদস্যরা হলেন— অধ্যাপক ড. শাহাজাহান মণ্ডল (১২৭), সহযোগী অধ্যাপক ড. আমজাদ হোসেন (১২২), সহকারী অধ্যাপক মাজেদুল হক (১২০), অধ্যাপক ড. আসাদুজ্জামান (১১২) ও অধ্যাপক ড. দেবাশীষ শর্মা (১১১)।

সাবেক প্রশাসনপন্থী সদস্যরা হলেন— অধ্যাপক ড. আহসান-উল-আম্বিয়া (১২৬), অধ্যাপক ড. আনিছুর রহমান (১২৬), সহযোগী অধ্যাপক কে. এম. শরফুদ্দিন (১২৫), অধ্যাপক ড. মিয়া মো. রাসিদুজ্জামান (১১৫ ভোট) ও সহকারী অধ্যাপক সাহিদা আখতার (১১৪)।

প্রধান নির্বাচন কমিশনার প্রফেসর ড. মিজানুর রহমান বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন সম্পন্ন হয়েছে। এতে মোট ৪০৮ জন ভোটারের মধ্যে ২৮২ জন শিক্ষক ভোট প্রদান করেন এবং ৬ টি ভোট বাতিল হয়।

নব নির্বাচিত সভাপতি প্রফেসর ড. আনোয়ার হোসেন বলেন, উৎসব মুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আমরা বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়ন এবং শিক্ষক-শিক্ষার্থীদের স্বার্থে কাজ করে যাব। এ ব্যাপারে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করছি।

এর আগে, গতকাল মঙ্গলবার সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোটগ্রহণ সম্পন্ন হয়। নির্বাচনে ১৫টি পদের বিপরীতে আওয়ামীপন্থী শিক্ষকদের দুইটি ও জামায়াতপন্থী একটি প্যানেলের ৪৫ জন ও একজন এককভাবে সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করেন।

সারাবাংলা/এআই/এনএস


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর