Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্যবসায়ীকে আটকে অ্যাপে ৭ লাখ টাকা ট্রান্সফার, ২ এসআই গ্রেফতার

সিনিয়র করেসপন্ডেন্ট
২০ ডিসেম্বর ২০২৩ ১৫:৫৯

ঢাকা: রাজধানীর শাহআলী থানার দুই উপপরিদর্শককে (এসআই) চাঁদাবাজির মামলায় গ্রেফতার করেছে শেরেবাংলা নগর থানা পুলিশ। তাদের সাময়িক বরখাস্তও করা হয়েছে। রাজধানীর শেরেবাংলা নগরে শাহাদাৎ নামে এক ব্যবসায়ীকে গোয়েন্দা পুলিশ (ডিবি) পরিচয়ে তুলে দিয়ে কাছে থাকা এক লাখ ৭০ টাকা নিয়ে নেওয়া এবং আটকে রেখে মোবাইল অ্যাপের মাধ্যমে সাত লাখ ৩৩ হাজার টাকা অন্য ব্যাংক অ্যাকাউন্টে ট্রান্সফার করে নেওয়ার অভিযোগ তাদের বিরুদ্ধে মামলা হয়েছিল।

দুই এসআই তুহিন কাজী ও মশিউর রহমান তাপস রাজধানীর শাহ আলী থানায় কর্মরত ছিলেন। টাকার বিনিময়ে ওই ব্যবসায়ী ছাড়া পেয়ে থানায় মামলা করলে তাদের দুজনকে মঙ্গলবার (১৯ ডিসেম্বর) থানায় ডেকে নিয়ে গ্রেফতার দেখানো হয়। বুধবার (২০ ডিসেম্বর) তাদের আদালতে পাঠানো হয়েছে।

বুধবার দুপুরে ডিএমপির তেজগাঁও বিভাগের উপকমিশনার (ডিসি) এইচ এম আজিমুল হক সারাবাংলাকে এ তথ্য জানান। তিনি বলেন, ‘সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে শেরেবাংলা নগর থানায় একটি মামলা হয়েছে। গত কয়েকদিন ধরে মামলাটি যথাযথভাবে তদন্ত করে তারপর দুই এসআইকে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলার পাশাপাশি বিভাগীয় মামলাও করা হবে। এর প্রক্রিয়াও চলছে।’

ডিসি আজিমুল হক জানান, ডাচবাংলা ব্যাংকের নেক্সাস মোবাইল অ্যাপের মাধ্যমে দুবার তিন লাখ টাকা করে এবং এক বার এক লাখ ৩৩ হাজার টাকা অন্য অ্যাকাউন্টে ট্রান্সফার করে নেওয়া হয়। এ ছাড়া তার সঙ্গে থাকা এক লাখ ৭০ হাজার টাকাও তারা নিয়ে নেন। তার মোবাইল ফোনটিও ছিনিয়ে নেওয়া হয়েছে, যার দাম ওই ব্যবসায়ী বলেছেন ১৬ হাজার টাকা। সব মিলিয়ে দুই এসআইয়ের কাছে মোট ৯ লাখ ১৯ হাজার টাকা খোয়ানোর অভিযোগ ওই ব্যবসায়ীর। ভুক্তভোগী ব্যবসায়ী মামলার এজাহারের সঙ্গে প্রয়োজনীয় সব নথিপত্র জমা দিয়েছেন বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

মামলার এজাহার থেকে জানা যায়, গত ৯ ডিসেম্বর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর সঙ্গে দেখা করতে যান শাহাদাৎ সরদার। ওই দিন দুপুর সোয়া ৩টার দিকে এলাকার এক ছোট ভাইয়ের সঙ্গে দেখা করে ফেরার পথে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র এলাকায় শিক্ষা প্রকৌশল ভবনের পাশে তার রিকশার গতিরোধ করে পেছন দিক থেকে আসা একটি নীল রঙের প্রাইভেট কার। তিনজন সেই গাড়ি থেকে নেমে গোয়েন্দা পুলিশ (ডিবি) পরিচয় দিয়ে শাহাদাতকে রিকশা থেকে নামিয়ে গাড়িতে তুলে হাতকড়া পড়িয়ে দেন। কালো কাপড় দিয়ে তার চোখ-মুখ ঢেকে দেন। এরপর প্যান্টের পকেট থেকে মোবাইল বের করে তাতে থাকা দুটি সিম খুলে রেখে ফোনটি ফেরত দেন।

এজাহারে উল্লেখ করা হয়েছে, শাহাদাতের সঙ্গে থাকা নগদ এক লাখ ৭০ হাজার টাকা নিয়ে নেন ওই তিন ব্যক্তি। এরপর তারা তাকে একটি বাসায় আটকে রেখে মানিব্যাগে থাকা ডাচবাংলা ব্যাংকের নেক্সাস ডেবিট কার্ডটি নিয়ে নেন। এরপর মারধর করে কার্ডের পিন কোড জেনে এটিএম বুথে গিয়ে ব্যালেন্স চেক করে আসেন একজন। এবারে তারা সিম ফিরিয়ে দিয়ে মোবাইল ফোনে ঢুকিয়ে নেক্সাস অ্যাপ ইনস্টল করতে বাধ্য করেন।

এজাহারে আরও বলা হয়েছে, এরপর ওই অ্যাপ থেকে প্রথমে তিন লাখ ১০ টাকা, দ্বিতীয়বার তিন লাখ ১০ টাকা ও তৃতীয়বার এক লাখ ৩৩ হাজার ১০ টাকাসহ মোট সাত লাখ ৩৩ হাজার ৩০ টাকা সিটি ব্যাংকের একটি অ্যাকাউন্টে ট্রান্সফার করানো হয়। পরে মোবাইল ফোনটি আবার তারা নিয়ে নেন, যার দাম ১৫ হাজার ৯৯৯ টাকা। সব মিলিয়ে তার কাছ থেকে ৯ লাখ ১৯ হাজার ২৯ টাকা নিয়ে নেওয়া হয়। এরপর দুই এসআই একটি সাদা কাগজে সই নিয়ে চোখ-মুখ বেঁধে গাড়িতে তুলে রাত সাড়ে ৯টার দিকে মিরপুর-১ এলাকায় হাতকড়া খুলে গাড়ি থেকে নামিয়ে দেন শাহাদাৎ সরদারকে।

মুক্তি পেয়ে শাহাদাৎ প্রাথমিক চিকিৎসা নিয়ে ১৪ ডিসেম্বর শেরেবাংলা নগর থানায় অভিযোগ দেন। ১৫ ডিসেম্বর অভিযোগটি থানায় মামলা আকারে গ্রহণ করা হয়। মামলার এজাহারে আসামিদের কারও নাম উল্লেখ না থাকলেও তদন্তে বেরিয়ে আসে শাহ আলী থানার দুই এসআই তুহিন কাজী ও মশিউর রহমান তাপসের নাম। শাহ আলী থানাকে বিষয়টি অবহিত করলে দুই এসআইকে মঙ্গলবার গ্রেফতার দেখানো হয়।

শেরেবাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহাদ আলী সারাবাংলাকে বলেন, ‘দুই এসআইকে গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে।’ বিস্তারিত জানতে হলে থানায় যেতে বলেন তিনি।

শাহ আলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মওদুদ আহমেদ বলেন, দুই এসআই মশিউর রহমান তাপস ও তুহিন কাজীকে শেরেবাংলা নগর থানা পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। চাঁদাবাজির মামলায় তাদের গ্রেফতার করা হয়েছে। যারা অপরাধ করেছে, এ দায় সম্পূর্ণ তাদের। ব্যক্তির দায় পুলিশ বাহিনী নেবে না।

এদিকে ঢাকা মহানগর পুলিশের মিরপুর বিভাগের উপকমিশনার জসীম মোল্লা জানিয়েছেন, দুই এসআই সাময়কি বরখাস্ত করা হয়েছে। তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা প্রক্রিয়াধীন।

সারাবাংলা/ইউজে/এনএস

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর