Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভোট পর্যবেক্ষণ করবে ৩০৫ সদস্যের মনিটরিং সেল

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ ডিসেম্বর ২০২৩ ১৮:৩৮

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনে সারা দেশে ভোট পর্যবেক্ষণ করবে ৩০৫ সদস্য বিশিষ্ট মনিটরিং সেল। এক্ষেত্রে নির্বাচন ভবনে থাকবে উচ্চপর্যায়ের ৪১ সদস্যের একটি টিম। আর বাকিরা ৬৬ রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে দায়িত্ব পালন করবে।

বুধবার (২০ ডিসেম্বর) ইসির দায়িত্বশীল সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

জানা গেছে, আগামী ১ জানুয়ারি থেকে টিমের সদস্যরা প্রাথমিক কাজ শুরু করবেন। রিটার্নিং কর্মকর্তাদের কার্যালয়ে চারজন করে ২৬৪ জন কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। তারা নির্বাচনের যে কোনো পরিস্থিতি প্রতিবেদন একটি নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে নির্বাচন ভবনে পাঠাবেন।

সারা দেশ থেকে পাঠানো প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা নেবে কেন্দ্রীয় মনিটরিং সেল। ইসির স্মার্টকার্ড বা আইডিইএ-২ প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েমের নেতৃত্ব এই টিমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সকল আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিরা থাকবেন। তারা তাদের স্ব স্ব বাহিনীকে নির্বাচন কমিশনের প্রয়োজনীয় দিক নির্দেশনা পাঠাবেন।

আরও জানা গেছে, কমিটির মূল দায়িত্ব পালন করবে ৬ জানুয়ারি সকাল ৮টা থেকে ৯ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত মোট ৭২ ঘণ্টা। দায়িত্বরত কর্মকর্তারা বিভিন্ন উৎস থেকে তথ্য সংগ্রহ করে দেড় ঘণ্টা পরপর নির্বাচন কমিশনকে অবহিত করবে।

সারাবাংলা/জিএস/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর