Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভোটার ‘কিনতে’ টাকা ছড়াচ্ছেন এলিট, রুহেলের অভিযোগ

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ ডিসেম্বর ২০২৩ ১৮:৪৮

চট্টগ্রাম ব্যুরো: গণসংযোগের নামে মিছিল করে মীরসরাইয়ের স্বতন্ত্র প্রার্থী গিয়াস উদ্দিন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজট সৃষ্টি করেন বলে নির্বাচনী অনুসন্ধান কমিটির কাছে অভিযোগ করেছেন প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রার্থী মাহবুব রহমান রুহেল। এছাড়া গিয়াসের প্রধান নির্বাচনী এজেন্ট নিয়াজ মোর্শেদ এলিটের বিরুদ্ধে টাকা বিতরণের অভিযোগও এনেছেন তিনি।

অভিযোগ আমলে নিয়ে বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) চট্টগ্রাম-১ (মীরসরাই) আসনের নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও যুগ্ম জেলা জজ মুজাহিদুর রহমান স্বতন্ত্র প্রার্থী গিয়াস উদ্দিনকে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দিয়েছেন।

এদিন রুহেলের দাখিল করা অভিযোগের ভিত্তিতে নির্বাচন অনুসন্ধান কমিটির নোটিশে বলা হয়েছে, গিয়াস উদ্দিন ১৯ ডিসেম্বর ও ২০ ডিসেম্বর দু’দিন গণসংযোগের নামে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মিছিল করে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছেন। এছাড়া গিয়াসের পক্ষে তার প্রধান নির্বাচনী এজেন্ট নিয়াজ মোর্শেদ এলিট ভোটারদের প্রভাবিত করতে প্রকাশ্যে টাকা বিতরণ করেছেন।

এ ধরনের কর্মকাণ্ড রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর ১০ (ক) ও ১১ (ঙ) এর লঙ্ঘন করে নোটিশে উল্লেখ করা হয়েছে।

সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারি রেজাউল করিম সারাবাংলাকে বলেন, ‘নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের দায়ে গিয়াস উদ্দিনের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য কেন নির্বাচন কমিশন বরাবরে সুপারিশ করা হবে না, সেটা ২৪ ডিসেম্বরের মধ্যে সশরীরে অথবা প্রতিনিধির মাধ্যমে কমিটির কার্যালয়ে উপস্থিত হয়ে ব্যাখা দিতে বলা হয়েছে। নিয়ম অনুযায়ী, প্রার্থীকে সশরীরে হাজির হয়ে এ বিষয়ে জবাব দিতে হবে।’

অভিযোগের বিষয়ে জানতে চাইলে স্বতন্ত্র প্রার্থীর প্রধান নির্বাচনী এজেন্ট নিয়াজ মোর্শেদ এলিট সারাবাংলাকে বলেন, ‘গণসংযোগের সময় সিঙ্গারা-সমুচা কিনে আনার জন্য আমি ৫০০ টাকা দিয়েছিলাম। আমার ফেসবুক লাইভ দেখে সেটার স্ক্রিনশট নিয়ে এখন বলছে আমি নাকি টাকা বিতরণ করেছি। আমি কি পাগল যে, গণসংযোগের মধ্যে টাকা বিতরণ করব? অভিযোগ করেছে, আমরা জবাব দেব।’

মাহবুব রহমান রুহেল আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের ছেলে। বর্ষীয়ান রাজনীতিক মোশাররফ এবার নির্বাচন করছেন না। তার বদলে ছেলেকে প্রার্থী করা হয়েছে চট্টগ্রাম-১ আসনে। আর গিয়াস উদ্দিন মীরসরাইয়ের সাবেক উপজেলা চেয়ারম্যান। স্বতন্ত্র প্রার্থীতা উন্মুক্ত থাকার সুযোগে ঈগল প্রতীক নিয়ে ভোটের মাঠে এসেছেন এ আওয়ামী লীগ নেতা, পাশে পেয়েছেন কেন্দ্রীয় যুবলীগ নেতা নিয়াজ মোর্শেদ এলিটকে।

সারাবাংলা/আরডি/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর