Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রে পোশাক রফতানি ৬% কমলেও যুক্তরাজ্যে বেড়েছে ১৫%

সিনিয়র করেসপন্ডেন্ট
২১ ডিসেম্বর ২০২৩ ১৯:০৪

ঢাকা: চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) যুক্তরাজ্যে পোশাক রফতানি বেড়েছে ১৪ দশমিক ৬১ শতাংশ। তবে একই সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রে পোশাক রফতানি কমেছে ৫ দশমিক ৭৬ শতাংশ, কানাডায় ২ দশমিক ৭১ শতাংশ ও ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) কমেছে দশমিক ১৮ শতাংশ। তবে একই সময়ে অপ্রচালিত বাজারে পোশাক রফতানি বেড়েছে ১৪ দশমিক ১২ শতাংশ। আর সামগ্রিকভাবে নভেম্বর পর্যন্ত দেশের পোশাক রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে ২ দশমিক ৭৫ শতাংশ।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) বিজিএমইএ’র তৈরি করা এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য বিশ্লেষণ করে বিজিএমইএ এই প্রতিবেদন তৈরি করে।

তথ্যমতে, চলতি ২০২৩-২৪ অর্থবছরে যুক্তরাষ্ট্রে পোশাক রফতানি হয়েছে ২ হাজার ২৫৬ মিলিয়ন ডলার, যেখানে ২০২২-২৩ অর্থবছরের একই সময়ে রফতানি হয়েছিল ১ হাজার ৯৬৮ মিলিয়ন ডলার। প্রথম পাঁচ মাসে ইউরোপীয় ইউনিয়নে পোশাক রফতানি হয়েছে ৯ হাজার ৫৩ মিলিয়ন ডলার। আগের অর্থবছরের একই সময়ে রফতানি হয়েছিল ৯ হাজার ৭০ মিলিয়ন ডলার। অর্থাৎ প্রথম পাঁচ মাসে ইউরোপীয় ইউনিয়নে পোশাক রফতানি কমেছে দশমিক ১৮ শতাংশ।

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রে চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে পোশাক রফতানি হয়েছে ৩ হাজার ২৭৮ মিলিয়ন ডলার, যেখানে আগের ২০২২-২৩ অর্থবছরের একই সময়ে পোশাক রফতানি হয়েছিল ৩ হাজার ৪৭৮ মিলিয়ন ডলার। অর্থাৎ দেশটির পোশাক রফতানি কমেছে ৫ দশমিক ৬১ শতাংশ। এছাড়া প্রথম পাঁচ মাসে কানাডায় পোশাক রফতানি হয়েছে ৬০৬ মিলিয়ন ডলার, যেখানে আগের অর্থবছরের একই সময়ে পোশাক রফতানি হয়েছিল ৬২৩ মিলিয়ন ডলার। দেশটি প্রথম পাঁচ মাসে পোশাক রফতানি কমেছে ২ দশমিক ৭১ শতাংশ।

তথ্য বিশ্লেষণে দেখা গেছে, ইউরোপীয় ইউনিয়নের মধ্যে পোশাক রফতানি কমেছে অস্ট্রেলিয়া, বেলজিয়াম, জার্মানি, ইতালি, সুইডেন, সাইপ্রাস, চেক রিপাবলিক, লিথুনিয়া, হাঙ্গেরি, স্লোভাকিয়া ও স্লোভিনিয়ায়। রফাতনি বেড়েছে ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, গ্রিস, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, পর্তুগাল, রোমানিয়া, স্পেন, ইস্তোনিয়া, লাতভিয়া, মাল্টা, পোল্যান্ড, ক্রোয়েশিয়া ও লুক্সেমবার্গে।

প্রসঙ্গত, দেশের পোশাক রফতানির প্রধান গন্তব্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন। এর বাইরে যেসব দেশে পোশাক রফতানি হয় সেগুলো অপ্রচলিত বাজার হিসাবে পরিচিত। চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম পাঁচ মাসে অপ্রচলিত বাজারে পোশাক রফতানি বেড়েছে ১৪ দশমিক ১২ শতাংশ। অপ্রচলিত বাজারের মধ্যে শুধুমাত্র ভারত ও মেক্সিকোতে পোশাক রফতানি কমেছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে পোশাক রফতানিতে নেতিবাচক প্রবৃদ্ধিতে চলে যায় রাশিয়া। দেশটি দীর্ঘ সময় ধরে নেতিবাচক প্রবৃদ্ধি ছিল। তবে সেই ধাক্কা কাটিয়ে উঠেছে বাংলাদেশ। সর্বশেষ পাঁচ মাসে রাশিয়ায় পোশাক রফতানি বেড়েছে ৩৩ দশমিক ৯৬ শতাংশ। রশিয়া ছাড়াও অপ্রচলতি বাজারের মধ্যে পোশাক রফতানি বেড়েছে জাপান, অস্ট্রেলিয়া, কোরিয়া রিপাবলিক, চীন, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, সৌদি আরব, তুর্কি, সাউথ আফ্রিকা, নিউজিল্যান্ড, চিলি ও ব্রাজিলে।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

টপ নিউজ পোশাক রফতানি যুক্তরাজ্য যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর