Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ওপেক থেকে বের হওয়ার সিদ্ধান্ত অ্যাঙ্গোলার

আন্তর্জাতিক ডেস্ক
২২ ডিসেম্বর ২০২৩ ১৪:২৫

তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেক  ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে অ্যাঙ্গোলা। বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) দেশটির তেলমন্ত্রী ডায়ামান্টিনো আজেভেদো রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

২০০৭ সালে ওপেকের সদস্য হয় অ্যাঙ্গোলা। প্রতিদিন প্রায় ১১ লাখ ব্যারেল তেল উৎপাদন করে দক্ষিণ আফ্রিকার দেশটি। বর্তমানে গোটা ওপেক সদস্যরা মিলে দৈনিক ২ কোটি ৮০ লাখ ব্যারেল তেল উৎপাদন করে।

স্থানীয় সংবাদ সংস্থা এএনজিওপির এক প্রতিবেদনে বলা হয়, অ্যাঙ্গোলার তেলমন্ত্রী আজেভেদো সেদেশের রাষ্ট্রীয় এক টেলিভিশনে বলেছেন, ওপেকের সদস্যপদ অ্যাঙ্গোলার স্বার্থে কাজ করছে না, তাই এই গ্রুপ ছেড়ে বের হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে ইকুয়েডর ও কাতারের মতো তেল উৎপাদক দেশ ওপেক থেকে বের হয়ে যায়। মূলত, ওপেক জোটে থাকলে সংস্থাটির উৎপাদন বৃদ্ধি ও হ্রাসের সিদ্ধান্ত মেনে চলতে হয়। গত কয়েক বছর ধরে ওপেকের চাহিদা অনুযায়ী উৎপাদন কোটা পুরণের জন্য সংগ্রাম করতে হয়েছে অ্যাঙ্গোলাকে।

তবে সম্প্রতি তেলের দর বাড়াতে সৌদি আরবের মতো নেতৃস্থানীয় তেল উৎপাদক ওপেক সদস্যদের উৎপাদন কমানোর জন্য চাপ দিচ্ছে। ফলে সংস্থাটির মধ্যে বিতর্ক তৈরি হয়েছে।

এখন অ্যাঙ্গোলা ছাড়া ওপেক দেশগুলো দৈনিক প্রায় ২ কোটি ৭০ লাখ ব্যারেল তেল উৎপাদন করবে— যা বিশ্বব্যাপী তেলের চাহিদার প্রায় ২৭ শতাংশ।

অ্যাঙ্গোলা ওপেকের ছোট একটি সদস্য দেশ হলেও দেশটির প্রস্থান জোটের ভবিষ্যত নিয়ে বড় প্রশ্ন তুলেছে।

সারাবাংলা/আইই

অ্যাঙ্গোলা ওপেক টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর