Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভোটের মাঠ সরগরম, প্রচারে আধিপত্য নৌকার

সিনিয়র করেসপন্ডেন্ট
২৩ ডিসেম্বর ২০২৩ ০২:০২

শুক্রবার নিজ নির্বাচনি এলাকায় জনসংযোগ করেন জাহাঙ্গীর কবির নানক। ছবি: সারাবাংলা

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজধানী ঢাকায় নির্বাচনি প্রচার জমে উঠেছে। শহরের প্রতিটি অলিগলি ছেয়ে গেছে পোস্টারে। বেশির ভাগ এলাকায় মাইক ও স্পিকারে প্রার্থীর পক্ষে প্রচার চলছে। প্রচারের দিক থেকে সব এলাকাতেই এগিয়ে থাকতে দেখা গেছে আওয়ামী লীগের নৌকার প্রার্থীদেরই। তবে অন্য দলের প্রার্থীরাও বসে নেই। বিশেষ করে সরব রয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। রাজধানী ঘুরে নৌকার পোস্টারের পাশাপাশি অন্যান্য দল ও স্বতন্ত্র প্রার্থীদের পোস্টার ও প্রচারও নজর কাড়ছে নগরবাসীর।

রাজধানীর ফার্মগেট, নাখালপাড়া, সাত রাস্তা ও তেজগাঁও এলাকা পড়েছে ঢাকা-১২ আসনে। এই আসনে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এই আসনে প্রার্থী হিসেবে আরও রয়েছেন— জাতীয় পার্টির খোরশেদ আলম খুশু, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) শাহীন খান, বিএনএফের আতিকুর রহমান নাজিম ও বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মুহাম্মদ আব্দুল হাকিম। তবে গোটা এলাকা ঘুরেও তাদের খুব একটা প্রচার চোখে পড়েনি।

প্রায় একই চিত্র ঢাকা-১৩ আসনেও। মোহাম্মদপুর, আদাবর ও শেরেবাংলা নগর থানার একাংশ নিয়ে গঠিত এই আসনে আওয়ামী লীগের প্রার্থী দলের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক। তার প্রতিদ্বন্দ্বী রয়েছেন পাঁচজন— বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মো. শাহাবুদ্দিন (ছড়ি), বাংলাদেশ সুপ্রিম পার্টির মো. সোহেল সামাদ বাচ্চু (একতারা), তরিকত ফেডারেশনের মো. কামরুল আহসান (ফুলের মালা), বিএনএফের মো. জাহাঙ্গীর কামাল (টেলিভিশন) এবং বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মো. জাফর ইকবাল নান্টু (মোমবাতি)। শুক্রবার ৩৩ নম্বর ওয়ার্ডের শিয়া মসজিদ রোড থেকে শুরু করে কাদেরিয়া হাইজিং পর্যন্ত এলাকায় ব্যাপক জনসংযোগ করতে দেখা গেছে নানককে। তার প্রতিদ্বন্দ্বী আর কোনো প্রার্থীর পোস্টার বা নির্বাচনি প্রচার চোখে পড়েনি।

ঢাকা-১৫ আসনে নৌকার প্রার্থী কামাল আহমেদ মজুমদারের পোস্টার ঝুলছে অলিগলিতে। ছবি: সারাবাংলা

প্রায় একই অবস্থা কাকরাইল, সেগুনবাগিচা, রমনা, শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা নিয়ে গঠিত ঢাকা-৮ আসনেও। এই আসনে আওয়ামী লীগের প্রার্থী দলটির যুগ্ম সাধারণ সম্পাদক আ হ ম বাহাউদ্দিন নাছিম। তার বিপরীতে প্রার্থী হয়েছেন আরও ৯ জন। অথচ তাদের কারও নির্বাচনি প্রচার খুব একটা দৃশ্যমান না। এই তিনটি আসনের মতো ঢাকার বেশিরভাগ আসনের চিত্রও প্রায় একই।

এদিকে শেওড়াপাড়া, কাজীপাড়া ও মিরপুর এলাকা অর্থাৎ ঢাকা-১৫ আসনে আওয়ামী লীগের প্রার্থী কামাল আহমেদ মজুমদার। এই আসনের কিছু এলাকায় নৌকার বিপরীতে বাংলাদেশ সুপ্রিম পার্টির প্রার্থী সামছুল আলম চৌধুরীর একতারা প্রতীকের পোস্টার দেখা গেছে। শুক্রবার (২২ ডিসেম্বর) দুপুরে শেওড়াপাড়া এলাকায় একসঙ্গে তিনটি রিকশায় মাইকিং করে একতারা পক্ষে ভোট চাইতেও দেখা গেছে।

ওয়ারী, গেন্ডারিয়া ও সূত্রাপুর এবং কোতোয়ালি ও বংশালের একাংশ নিয়ে গঠিত ঢাকা-৬ আসনে আওয়ামী লীগের প্রার্থী সাঈদ খোকন। এই নির্বাচনে দক্ষিণ সিটি করপোরেশনের সাবেক এই মেয়রের প্রতিদ্বন্দ্বী রয়েছেন আরও ছয়জন— এনপিপি, জাতীয় পার্টি (জেপি), গণফ্রন্ট, সাংস্কৃতিক মুক্তিজোট, তৃণমূল বিএনপি ও ইসলামী ঐক্যজোটের প্রার্থী তারা। তবে ভোটের মাঠে এখন পর্যন্ত সাঈদ খোকনকেই সক্রিয় দেখা গেছে। শুক্রবারও তিনি বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। বাকি প্রার্থীদের কাউকে পোস্টার বা প্রচারে খুব একটা সরব দেখা যায়নি।

ঢাকা-১৫ আসনে সুপ্রিম পার্টির একতারা প্রতীকের প্রার্থী সামছুল আলম চৌধুরীর পক্ষে নির্বাচনি মাইকিং। ছবি: সারাবাংলা

ঢাকার বেশ কয়েকটি আসনে আওয়ামী লীগের নৌকার বিপরীতে প্রতিদ্বন্দ্বী রয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। রয়েছেন জাতীয় পার্টির হেভিওয়েট কয়েকজন প্রার্থীও। সেসব আসনের চিত্র বেশ ভিন্ন। ঢাকা-১৯ আসনে আওয়ামী লীগের প্রার্থী ড. এনামুর রহমানের প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী তালুকদার মো. তৌহিদ জং মুরাদের নির্বাচনি প্রচার এরই মধ্যে সাধারণ মানুষের দৃষ্টি কেড়েছে। ফেসবুকে ভাইরাল হয়েছে তার একটি বক্তব্য। তার ওই সাহসী বক্তব্য ও প্রচার আসনটিতে ব্যাপক লড়াইয়ের আভাস দিচ্ছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

ঢাকা-১৮ আসনটি নির্বাচনি কৌশলের অংশ হিসেবে জাতীয় পার্টিকে ছাড় দিয়েছে আওয়ামী লীগ। জাতীয় পার্টি থেকে প্রার্থী হয়েছেন দলটির চেয়ারম্যান জি এম কাদেরের স্ত্রী ও দলের প্রেসিডিয়াম সদস্য শেরীফা কাদের। তার পোস্টার ও নির্বাচনি প্রচারের পাশাপাশি এই আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে আলোচনায় রয়েছেন মো. খসরু চৌধুরী।

ঢাকা-১৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল। আসনটিতে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটের মাঠে সরব উপস্থিতি দেখা গেছে সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য সাবিনা আক্তার তুহিনকে।

শুক্রবার ঢাকা-৬ আসনে গণসংযোগ করেন নৌকার প্রার্থী সাঈদ খোকন। ছবি: সারাবাংলা

ঢাকা-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী সালমান ফজলুর রহমানের পাশাপাশি জাতীয় পার্টির প্রার্থী সালমা ইসলামও প্রায় সমানতালে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। ঢাকা-২ আসনেও আওয়ামী লীগের প্রার্থী সাবেক খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের সঙ্গে প্রচারে সরব রয়েছেন স্বতন্ত্র প্রার্থী হাবিবুর রহমান। সব মিলিয়ে বেশ কিছু আসনে নির্বাচনি  প্রচার জমে উঠেছে।

কেবল রাজধানী ঢাকা নয়, বিভিন্ন রাজনৈতিক দলসহ স্বতন্ত্র প্রার্থীদের নির্বাচনি প্রচারে গোটা দেশেই ছড়িয়ে পড়েছে ভোটের আমেজ। শহরের অলি-গলি, গ্রাম-গঞ্জের প্রতিটি বাজার ছেয়ে গেছে পোস্টারে। মাইকে চলছে প্রচার। সঙ্গে যুক্ত হয়েছে প্রার্থীদের পক্ষে ভোট চেয়ে নির্বাচনি গান।

সারাদেশেই আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থীদের সঙ্গে সমান তালে পাল্লা দিয়ে প্রচারে রয়েছেন স্বতন্ত্রসহ অন্য প্রার্থীরা। গণসংযোগ আর ভোট প্রার্থনায় ব্যস্ত সময় কাটছে তাদের। পাড়া-মহল্লায় গড়ে তোলা হয়েছে নির্বাচনি ক্যাম্পেইন অফিস। সেখান থেকেও প্রার্থীদের পক্ষে সমানতালে প্রচার চলছে। পাশাপাশি অবশ্য বিভিন্ন এলাকা থেকে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সমর্থকদের মধ্যে উত্তেজনা, সংঘর্ষের খবরও আসছে।

সারাবাংলা/ইএইচটি/টিআর

আসাদুজ্জামান খাঁন কামাল জাতীয়-নির্বাচন জাহাঙ্গীর কবির নানক ঢাকার সংসদীয় আসন দ্বাদশ সংসদ নির্বাচন নির্বাচনি পোস্টার নির্বাচনি প্রচার বাহাউদ্দিন নাছিম শেরীফা কাদের সংসদ নির্বাচন সাঈদ খোকন


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর