Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারি মেডিকেল কলেজে বেড়েছে আসন

স্পেশাল করেপন্ডেন্ট
২৪ ডিসেম্বর ২০২৩ ১৩:৩৭

ঢাকা: এ বছর দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ১ হাজার ৩০টি আসন বাড়ানো হয়েছে। ফলে এবার সরকারি মেডিকেল কলেজে ৫ হাজার ৩৮০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবেন।

রোববার (২৪ ডিসেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংক্রান্ত সংবাদ ব্রিফিংয়ে এই তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এর আগে, সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করেন তিনি।

এছাড়া অনুমোদিত ৬৬টি বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হতে পারবেন ৬ হাজার ৩৪৮ জন শিক্ষার্থী।

গত ২৩ অক্টোবর স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের জারি প্রজ্ঞাপনে জানানো হয়, প্রতিটি সরকারি মেডিকেল কলেজে ২০ থেকে ৬০টি পর্যন্ত আসন বেড়েছে। সবচেয়ে বেশি আসন বেড়েছে শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজে ৬০টি।

পাশাপাশি মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিকেল কলেজে ৫০টি, শেখ হাসিনা মেডিকেল কলেজে ৬০টি, শহীদ মনসুর আলী মেডিকেলে ৩৫টি, সাতক্ষীরা মেডিকেলে ৩৫টি ও সৈয়দ নজরুল ইসলাম মেডিকেলে ৩৫টি আসন বেড়েছে।

বৈঠক শেষে বিস্তারিত তুলে ধরে সংবাদ ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এমবিবিএস ভর্তি পরীক্ষার বিষয়ে আলোচনা হয়েছে। আমরা একটি শিডিউল ঠিক করেছি, সে অনুসারে পরীক্ষা হবে। ভর্তি পরীক্ষার শিডিউলের পাশাপাশি কীভাবে মান উন্নয়ন করা যায়, কীভাবে আরও যুক্তিসংগত পরীক্ষা নেওয়া যায়, যাতে ভালো ছাত্র ভর্তি হতে পারে, তা নিয়েও আলোচনা হয়েছে।’

এবার মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নিতে অনলাইনে আবেদনের শেষ তারিখ ২৩ জানুয়ারি। ফি জমা দেওয়ার জন্য তারিখ নির্ধারণ করা হয়েছে ২৪ জানুয়ারি। রোল নম্বর ও সিট প্রদান ২৬ জানুয়ারির মধ্যে হয়ে যাবে। প্রবেশপত্র বিতরণ ৫ ফেব্রুয়রির মধ্যে হয়ে যাবে। ৮ ফেব্রুয়ারি আসন প্রদান। ৯ ফেব্রুয়ারি পরীক্ষা অনুষ্ঠিত হবে, জানান মন্ত্রী।

সারাবাংলা/জেআর/এমও

টপ নিউজ সরকারি মেডিকেল কলেজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর