Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গণতন্ত্রী পার্টির নির্বাচনে অংশগ্রহণ বিষয়ে আদেশ বুধবার

স্টাফ করেসপন্ডেন্ট
২৬ ডিসেম্বর ২০২৩ ১৩:১৬

ঢাকা: আগামী ৭ জানুয়ারির নির্বাচনে গণতন্ত্রী পার্টির ১০ প্রার্থীকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে আদেশ জন্য আগামীকাল বুধবার (২৭ ডিসেম্বর) দিন ধার্য করেছেন চেম্বার জজ আদালত।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন।

আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মো. মোমতাজ উদ্দিন ফকির ও আইনজীবী হুমায়ুন কবির আকন্দ। আর ইসির পক্ষে শুনানি করেন আইনজীবী আশফাকুর রহমান।

এর আগে গণতন্ত্রীর পার্টির সাত প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দের নির্দেশ দেন হাইকোর্ট। এরপর হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে নির্বাচন কমিশন।

এদিকে প্রার্থিতা ফিরে পেতে একই দলের আরও তিন প্রার্থী আপিল বিভাগে আবেদন করেন।

আজ আদালতে উভয় পক্ষের শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আদেশের জন্য আগামীকাল দিন ধার্য করেছেন চেম্বার জজ আদালত।

আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মো. মোমতাজ উদ্দিন ফকির। আর ইসির পক্ষে শুনানি করেন প্রপক আশফাকুর রহমান।

এর আগে, গত ১২ ডিসেম্বর আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে আগ্রহী গণতন্ত্রী পার্টির সব প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করে নির্বাচন কমিশন (ইসি)। ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের অন্যতম শরিক এই দলের ১২ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এক চিঠিতে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে ইসি। চিঠিতে বলা হয়, নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দল ‘গণতন্ত্রী পার্টি’র সভাপতি ও সাধারণ সম্পাদক পৃথকভাবে কমিটির নাম দাখিল করেছে। এগুলো নির্বাচন কমিশন নামঞ্জুর করেছে। সুতরাং গণতন্ত্রী পার্টির নামে রাজনৈতিক দলের অনুমোদিত কোনো কমিটি বিদ্যমান নেই। এর প্রেক্ষিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গণতন্ত্রী পার্টির প্রার্থীদের জমা দেওয়া মনোনয়নপত্র বাতিল করার সিদ্ধান্ত হয়।

বিজ্ঞাপন

এই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন গণতন্ত্রী পার্টির প্রার্থীরা। রিটের শুনানি নিয়ে হাইকোর্ট সাত প্রার্থীকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ দেওয়ার নিদেশ দেন। পরে এই আদেশের বিরুদ্ধে চেম্বার আদালতে আবেদন করে ইসি।

সারাবাংলা/কেআইএফ/এমও/এনইউ

আপিল বিভাগ গণতন্ত্রী পার্টি টপ নিউজ নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর