Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বগুড়ায় নিখোঁজ ২ বিএনপি নেতার সন্ধান চেয়ে রিট

স্টাফ করেসপন্ডেন্ট
২৬ ডিসেম্বর ২০২৩ ১৫:০২

ঢাকা: বগুড়ার কাহালু উপজেলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের পরিচয়ে তুলে নেওয়োর পর নিখোঁজ হওয়া দুই বিএনপি নেতার সন্ধান চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন। আইন সচিব, পুলিশের আইজিপিসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

নিখোঁজ হওয়া নেতারা হলেন- উপজেলা বিএনপির সহদফতর সম্পাদক আনোয়ার হোসেন হৃদয় ও একই উপজেলা বীরকেদার ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন।

রিট আবেদনের ওপর বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানি হতে পারে।

রিট দায়েরের বিষয়ে ব্যারিস্টার কায়সার কামাল বলেন, পরিবারের দাবি অনুযায়ী গত ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী দিবসে বিএনপি নেতা আনোয়ার হোসেন হৃদয় ও দেলোয়ার হোসেনকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর লোকজন তুলে নিয়ে যায়। নিখোঁজ হওয়ার পর পরিবারের লোকজন স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে যোগাযোগ করেন এবং থানায় সাধারণ ডায়েরিও (জিডি) করেন। কিন্তু দুঃখজনকভাবে গত ১৪ ডিসেম্বর থেকে আজ (২৬ ডিসেম্বর) পর্যন্ত তাদের আদালতে উপস্থাপন করা হয়নি। তাদের বিরুদ্ধে ইতোপূর্বে কোনো মামলাও ছিল না। পরিবারের সদস্যরা এখনো পর্যন্ত তাদের কোনো সন্ধান পাচ্ছেন না। এই দুই বিএনপি নেতার সন্ধান চেয়ে তাদের সন্তানেরা হাইকোর্টে হেবিয়াস কর্পাস আইনে রিট আবেদন করেছেন।

বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ শুনানির জন্য রিট আবেদনটি গ্রহণ করেছেন। আগামীকাল রিটের ওপর শুনানির জন্য দিন ধার্য আছে।

বিজ্ঞাপন

আইনজীবী কায়সার কামাল অভিযোগ করে বলেন, তাদের দুইজনকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তুলে নিয়ে গেছে। এজন্য তাদের সন্ধান চেয়ে আমরা আদালতের সরণাপন্ন হয়েছি। আগামীকাল শুনানি হবে শুনানি অন্তে আদালতের নির্দেশে আমরা তাদের অবস্থান জানতে পারবো বলে প্রত্যাশা করছি।

এর আগে, গত ২০ ডিসেম্বর বগুড়া প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে বিএনপি নেতা আনোয়ার হোসেন হৃদয়ের স্ত্রী আঁখি বেগম অভিযোগ করেন আইনশৃঙ্খলা রক্ষাকরী বাহিনীর সদস্যরা হৃদয়কে তুলে নিয়ে গেছে।

সংবাদ সম্মেলনে আঁখি বেগম বলেন, ‘গত ১৪ ডিসেম্বর তার স্বামী তার কর্মস্থল বগুড়ার শেরপুর পল্লী উন্নয়ন একাডেমি থেকে ফেরার পথে অফিসের গেট থেকে বিকেল সাড়ে ৫টার দিকে ডিবি (গোয়েন্দা পুলিশ) পরিচয়ধারী সাদা পোশাকে ৩-৪ জন তাকে অজ্ঞাত স্থানে নিয়ে যায়। যার সন্ধান আজও পাওয়া যায়নি।’

সংবাদ সম্মেলনে তিনি জানান, কাহালু উপজেলার বীরকেদার ইউনিয়নের ভোলতা দক্ষিণ পাড়ার মৃত আজিজার রহমানের পুত্র আনোয়ার হোসেন হৃদয় (সাবেক মেম্বার), পল্লী উন্নয়ন একাডেমিতে ফিল্ড অর্গানাইজার (এফও) পদে কর্মরত।

পাশাপাশি তিনি কাহালু উপজেলা বিএনপির সহদফতর সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি অভিযোগ করেন, স্বতন্ত্র প্রার্থী ডা. জিয়াউল হক মোল্লার হিংসা এবং ক্ষোভের শিকার তার স্বামী। তিনি এজাহারভুক্ত আসামি না হওয়া সত্ত্বেও তুলে নিয়ে যাওয়া হয়েছে। তিনি বলেন, আনোয়ার হোসেন হৃদয় (সাবেক মেম্বার) গত ২০১৬ সালে স্থানীয় ইউপি নির্বাচনে বীরকেদার ইউনিয়নের ইউপি সদস্য নির্বাচিত হন। তার স্বামীকে বিশেষ উদ্দেশ্য হাসিল করার জন্য তুলে নিয়ে যাওয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

বিজ্ঞাপন

তিনি বগুড়া জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার, র‌্যাব-১২ কর্মকর্তাদের প্রতি অনুরোধ জানান, তার স্বামীকে ফিরে দিতে অথবা আদালতে হস্তান্তরে সহায়তা করতে। তিনি তার দুই সন্তান ও পরিবারের লোকজন নিয়ে নিরাপত্তাহীনতা ও আতঙ্কে দিন পার করছেন। এ সময় স্ত্রী ও পরিবারের সদস্যরা কান্নায় ভেঙে পড়েন। সংবাদ সম্মেলনে দুসন্তানসহ আঁখি বেগম নূরনবী, শহিদুল, সাইদুল, জিল্লুরসহ এলাকাবাসী উপস্থিত ছিলেন।

এদিকে একই দিন ১৪ ডিসেম্বর রাত ৯টার দিকে পাশের দুপচাঁচিয়া উপজেলা পরিষদের গেট থেকে কাহালু উপজেলার বীরকেদার ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেনকেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয় তুলে নিয়ে যাওয়ার পর থেকে তার সন্ধান পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন তার পরিবারের সদস্যরা।

সারাবাংলা/কেআইএফ/এনএস

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর