Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রজতজয়ন্তীর অনুষ্ঠানে ভোট বর্জনের আহ্বান ইউপিডিএফের

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৬ ডিসেম্বর ২০২৩ ২০:৩৩

রাঙ্গামাটি: নানা আয়োজন ও কর্মসূচির মধ্য দিয়ে রজতজয়ন্তী পালন করেছে পাহাড়ে পূর্ণ স্বায়ত্তশাসনের দাবিতে আন্দোলনকারী সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। রজতজয়ন্তীর আয়োজনে ছিল শিশু-কিশোর র‌্যালি, আলোচনা সভা, দলীয় পতাকা উত্তোলন, নিহত নেতাকর্মী-সমর্থকদের স্মরণ, মতবিনিময় ও চা চক্র। এসব কর্মসূচি থেকে আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জনের আহ্বান জানিয়েছে সংগঠনটি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) বিকেলে ইউপিডিএফের প্রচার বিভাগের নিরন চাকমার সই করা এক বিবৃতিতে জানানো হয়েছে, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে খাগড়াছড়ির পানছড়ি উপজেলা, জেলা সদর, মানিকছড়ি উপজেলা সদর, রাঙ্গামাটির কুতুকছড়ি ও নানিয়ারচরে শিশু র‌্যালি হয়েছে।

এ ছাড়াও খাগড়াছড়ির দীঘিনালা, পানছড়ি, গুইমারা, রামগড়, মানিকছড়ি ও লক্ষ্মীছড়ি এবং রাঙ্গামাটির কুতুকছড়ি, কাউখালী, বাঘাইছড়িসহ বিভিন্ন স্থানে আলোচনা সভা, পতাকা উত্তোলন, অস্থায়ী শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, মতবিনিময় ও চা চক্র কর্মসূচির আয়োজন ছিল।

২৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর বার্তায় ইউপিডিএফ সভাপতি প্রসিত খীসা বলেন, ‘জেল-জুলুম, মামলা-হুলিয়া, ষড়যন্ত্র-অপপ্রচার, গুপ্ত হামলা-হত্যা, এককথায় অবর্ণনীয় দমন-পীড়ন মোকাবিলা করে ইউপিডিএফ ২৫ বছর ধরে অবিচলভাবে অস্তিত্ব রক্ষার লড়াই সংগ্রাম জারি রেখেছে। এ সংগ্রামে কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ের বেশ কজন সম্ভাবনাময় প্রতিশ্রুতিশীল সংগঠক-নেতাকর্মীসহ ৩৫৬ জন আত্ম বলিদান দিয়েছেন।’

সন্তু লারমাকে বেইমান অভিহিত করে প্রসিত খীসা বলেন, পার্বত্য চট্টগ্রামে অতীতে বিভিন্ন সময়ে ‘দুলো’ (দালাল) ও বেঈমানরা আবির্ভূত হলেও সন্তু লারমার মতো কেউ এত ধূর্ত ছিল না। কুসুমপ্রিয়-প্রদীপ লাল হত্যা (৪ এপ্রিল ১৯৯৮) থেকে শুরু করে সাম্প্রতিক ১১ ডিসেম্বর বিপুল-লিটন-সুনীল-রুহিন হত্যায় তার নির্দেশ ও যোগসাজশ স্পষ্ট হয়ে উঠছে। তার মতো কেউ আর পার্বত্য চট্টগ্রামের জনগণের এত ক্ষতি করতে পারেনি। তিনি সাক্ষাৎ মীর জাফর ও বিভীষণ। আন্দোলন গুটিয়ে অলিখিত চুক্তি ও আত্মসমর্পণ করে আঞ্চলিক পরিষদের গদি লাভের বিনিময়ে পাহাড়ের সংগঠন ও আন্দোলন ধ্বংস করেছেন। জনসংহতি সমিতি দুবার (১৯৮২ ও ২০১০) ভেঙেছেন, প্রতিবাদী ছাত্রসমাজ মোকাবিলা করতে ছাত্রবেশী ধান্দাবাজদের মাস্তান-গুণ্ডা (৩০ জুন ১৯৯৭) বানিয়েছেন, পাহাড়ের সুবিধাবাদী দালালদের কুড়িয়ে নিয়েছেন।

বিজ্ঞাপন

এদিকে ইউপিডিএফের বিভিন্ন ইউনিটেও রজতজয়ন্তীর অনুষ্ঠান পালন করা হয়েছে। এসব অনুষ্ঠানে পার্টি সভাপতি প্রসিত খীসার লিখিত বার্তা পড়ে শোনানো হয় এবং আগামী ৭ জানুয়ারি সংসদ নির্বাচন বর্জনের ঘোষণা দিয়ে জনগণকে ভোটদানে বিরত থাকাসহ সাত দফা আহ্বান জানানো হয়।

নির্বাচন বর্জনের আহ্বানে বলা হয়, পার্বত্য চট্টগ্রামে বর্তমান পরিস্থিতিতে যেখানে জনগণের ওপর সর্বত্র নিপীড়ন ও খবরদারি বিরাজমান, যেখানে ন্যূনতম গণতান্ত্রিক পরিবেশ নেই, বরং পোষ্য খুনিদের উৎপাতে জনজীবন বিপর্যস্ত এবং যেখানে রাজনৈতিক দলগুলোকে তাদের স্বাভাবিক গণতান্ত্রিক কাযক্রম চালাতে দেওয়া হচ্ছে না; সেখানে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন হতে পারে না। যে নির্বাচন হতে যাচ্ছে তা হলো জনগণের সঙ্গে নিষ্ঠুর তামাশা ও প্রহসন, নির্বাচনকে চিরতরে নির্বাসন দেওয়ার জন্য নির্বাচন।

নির্বাচন বর্জন কেবল নয়, অন্যদের ভোটদানে বিরত থাকতেও উৎসাহ দিতে বলেছে ইউপিডিএফ। গণতান্ত্রিক পরিবেশ তৈরি এবং অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য সংগ্রামের আহ্বানও জানিয়েছে সংগঠনটি।

সারাবাংলা/টিআর

ইউপিডিএফ ইউপিডিএফের প্রতিষ্ঠাবার্ষিকী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর