Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুনঃনিরীক্ষণে যশোর বোর্ডে ১৩৯ পরীক্ষার্থীর ফল পরিবর্তন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৬ ডিসেম্বর ২০২৩ ২১:৫৮

যশোর: যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণে ১৩৯ জন পরীক্ষার্থীর ফলাফল পরিবর্তন হয়েছে। নতুন করে জিপিএ-৫ অর্জন করেছেন ৪১ জন। ফেল থেকে জিপিএ-৫ পেয়েছেন দু’জন পরীক্ষার্থী। এছাড়া বাকিরা বিভিন্ন গ্রেডে পাস করেছেন।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) যশোর শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়।

প্রকাশিত ফলাফলে আপত্তি ও প্রত্যাশা পূরণ না হওয়ায় ৬৫ হাজার শিক্ষার্থী উত্তরপত্র নতুন করে মূল্যায়নের জন্য আবেদন করেন। এতে ১৩৯ জনের ফল পরিবর্তন হয়।

পুনঃনিরীক্ষার প্রকাশিত ফলাফল তথ্যমতে, ‘এফ’ গ্রেড থেকে দুইজন ‘এ’ প্লাস, ‘এ’ মাইনাস থেকে পাঁচজন ‘এ’ প্লাস, ‘এ’ গ্রেড থেকে ৩৪ জন ‘এ’ প্লাস। ‘এফ’ থেকে দুইজন ‘এ’ গ্রেড, ‘ডি’ থেকে ‘এফ’ গ্রেড একজন, ‘বি’ থেকে ‘এ’ গ্রেড দুইজন, ‘এ’ মাইনাস থেকে ‘এ’ গ্রেড ২৭ জন। ‘এফ’ গ্রেড থেকে ‘এ’ মাইনাস পেয়েছেন ১০ জন। এছাড়া অন্যরা বিভিন্ন গ্রেডে পাস করেছেন।

যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ বলেন, পরীক্ষার উত্তরপত্রে নম্বর যোগফল গণনার কারণে পুনঃনিরীক্ষার রেজাল্টে পরিবর্তন ঘটে। ৬৫ হাজার পরীক্ষার্থীর উত্তরপত্র মূল্যায়ন করা হয়। এতে ১৩৯ জনের ফল পরিবর্তন হয়েছে। যাদের ফল পরিবর্তন করা হয়েছে তাদের মধ্যে ৩৮ জন প্রথম প্রকাশিত ফলাফলে ফেল করেছিল। খাতা দেখায় ভুল করা পরীক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান।

প্রসঙ্গত, ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় যশোর বোর্ড থেকে এক লাখ ৯ হাজার ৬৩৪ জন শিক্ষার্থী অংশ নেন। এর মধ্যে উত্তীর্ণ হন ৭৬ হাজার ৬১৬ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ৩৫ হাজার ৮৮৫ জন এবং ছাত্রী ৪০ হাজার ৭৩১ জন। পাসের হার ৬৯ দশমিক ৮৮। জিপিএ-৫ পেয়েছিল ৮ হাজার ১২২ জন। বহিস্কৃত হয় ২৭ জন।

সারাবাংলা/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর