Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নোয়াখালী-১ আসনের রুহুল আমিনের প্রার্থিতা বাতিলের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ ডিসেম্বর ২০২৩ ০৮:২০

ঢাকা: দ্বৈত নাগরিকত্বের (বাংলাদেশ ও আমেরিকা) অভিযোগ প্রমাণিত হওয়ায় নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনে স্বতন্ত্র প্রার্থী খন্দকার রুহুল আমিনের প্রার্থিতা বাতিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তার প্রার্থিতা করতে নির্বাচন কমিশনকে (ইসি) প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

এক রিটের শুনানি শেষে গতকাল বুধবার (২৭ ডিসেম্বর) বিচারপতি মো. ইকবাল কবির ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

বিজ্ঞাপন

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান ও মোস্তাফিজুর রহমান খান ও আজহার উল্লাহ ভূঁইয়া। প্রার্থী খন্দকার রুহুল আমিনের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মোমতাজ উদ্দিন ফকির ও ওমর সাদাত। আর ইসির পক্ষে ছিলেন আইনজীবী কামরুন্নাহার মাহমুদ দীপা।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন আইনজীবী আজহার উল্লাহ ভূঁইয়া। তিনি বলেন, দ্বৈত নাগরিকত্বের তথ্য গোপন করে খন্দকার রুহুল আমিন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নোয়াখালী-১ আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়ন দাখিল করেছিলেন। তবে খন্দকার রুহুল আমিনের প্রার্থিতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন একই আসনের বাসিন্দা মো. শফিকুল রহমান। হাইকোর্ট খন্দকার রুহুল আমিনের দ্বৈত নাগরিকত্বের বিষয়ে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে তদন্ত করে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

তদন্তে খন্দকার রুহুল আমিন বাংলাদেশ ও আমেরিকার দ্বৈত নাগরিকত্বের বিষয়টি প্রমাণিত হওয়ায় আদালত তার প্রার্থিতা অবৈধ ও বাতিলযোগ্য ঘোষণা করেন। একইসঙ্গে খন্দকার রুহুল আমিনের প্রার্থিতা বাতিল করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ইসির প্রতি নির্দেশ দিয়েছেন। এর ফলে খন্দকার রুহুল আমিন আগামী ৭ জানুয়ারির নির্বাচনে আর প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না বলে জানিয়েছেন আজহার উল্লাহ ভূঁইয়া।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এনএস

খন্দকার রুহুল আমিন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর