Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নির্বাচনি ব্যয়ের হিসাব না দিলে ২ থেকে ৭ বছরের জেল

স্পেশাল করেসপন্ডেন্ট
৩০ ডিসেম্বর ২০২৩ ১৯:১৭

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীরা নির্বাচনি ব্যয়ের হিসাব জমা না দিলে ২ থেকে সাত বছরের জেল হতে পারে বলে জানিয়েছে নির্বাচন কমিশন ইসি।

শনিবার (৩০ ডিসেম্বর) নির্বাচন পরিচালনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত পরিপত্রে এই তথ্য জানানো হয়।

পরিপত্রে বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর অনুচ্ছেদ ৪৪গ অনুযায়ী কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থী নির্বাচনি ব্যয়ের রিটার্ন (ফরম-২২) যথাযথভাবে দাখিল না করলে অথবা এ সংক্রান্ত কোনো আদেশ লঙ্ঘন করলে আদেশের অনুচ্ছেদ ৭৪ অনুযায়ী তিনি শাস্তিযোগ্য অপরাধের দায়ে দায়ী হবেন। আদেশের অনুচ্ছেদ ৭৪ অনুসারে এই অপরাধের জন্য জরিমানাসহ কমপক্ষে ২ বৎসর ও অনধিক ৭ বৎসর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হবেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্র রয়েছে ৪২ হাজার ১০৩টি। আর ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন এবং নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটার রয়েছেন ৮৫২ জন।

এবারে নির্বাচনে এক হাজার ৯৫০ জনের মতো প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রত্যেক প্রার্থী ভোটার প্রতি সর্বোচ্চ ১০ টাকা এবং পুরো আসনের জন্য সর্বোচ্চ ২৫ লাখ টাকা ব্যয় করতে পারবেন। নির্বাচনের ফলাফল গেজেট আকারে প্রকাশের ৩০ দিনের মধ্যে প্রার্থীদের ব্যয়ের হিসেবে দিতে হবে।

ইস ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীদের প্রতীক বরাদ্দের পর এখন চলছে প্রচারণা। যা শেষ হবে আগামী ৫ জানুয়ারি। একদিন বিরতি দিয়ে ৭ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত স্বচ্ছ ব্যালট পেপারের মাধ্যমে চলবে ভোটগ্রহণ।

সারাবাংলা/জিএস/এমও

জেল টপ নিউজ নির্বাচনি ব্যয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর