Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘রেমিট্যান্স আনার দায়িত্ব প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের নয়’

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ ডিসেম্বর ২০২৩ ১৯:১৫

প্রথমবার ঢাকায় আয়োজিত জাতীয় প্রবাসী দিবসের অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদের কাছ থেকে বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে সিআইপি (এনআরবি) সম্মাননা নেন কাজী শাহ আলম ঝুনু। শনিবার আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে।

ঢাকা: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, যে হারে বিদেশে কর্মী যাচ্ছে, রেমিট্যান্স সেভাবে আসছে না। এর দায় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের নয়। রেমিট্যান্স আনার দায়িত্ব অর্থ মন্ত্রণালয় কিংবা বাংলাদেশ ব্যাংকের।

শনিবার (৩০ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রথমবার আয়োজিত জাতীয় প্রবাসী দিবসের অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। গত বছর ৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস হিসেবে অনুমোদন দেয় মন্ত্রিসভা।

ইমরান আহমদ বলেন, আমরা প্রচুর লোক বিদেশে পাঠাচ্ছি। গত বছর ১১ থেকে সাড়ে ১১ লাখ মানুষ বিদেশে গেছে। এবারও গত বছরের রেকর্ড ভেঙে ১২ লাখেরও বেশি মানুষ যাবে বলে আশা করছি। যে হারে কর্মী বিদেশ যায়, সেই হারে রেমিট্যান্স আসছে না। অর্থ মন্ত্রণালয় অথবা বাংলাদেশ ব্যাংক তাদের কাজ করলে রেমিট্যান্স স্বাভাবিকভাবেই বেড়ে যাবে।

তিনি বলেন, আমাদের প্রবাসীদের সব সমস্যার সমাধানের জন্য দূতাবাসেই যেতে হয়। দূতাবাস ছাড়া তাদের আর কোনও জায়গা নেই। পাশাপাশি কর্মীরাও দূতাবাস থেকে সব ধরনের সেবা পাচ্ছে। কিছু অভিযোগ মাঝেমধ্যে আসে। চাহিদা বাড়লে অভিযোগ থাকবেই। সমাধানও সঙ্গে সঙ্গে হয়ে যায়।

প্রবাসী শ্রমিক পাঠানোয় গত বছর রেকর্ড হয়েছিল। এ বছরও রেকর্ড হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, আমার বিশ্বাস, সামনের বছরও রেকর্ড হবে। কারণ সারা বিশ্বে কর্মীর চাহিদা বাড়ছে। তবে আমরা দক্ষতা উন্নয়ন ট্রেন্ডে ফেল করছি। আমরা যত কর্মী পাঠাচ্ছি, তার অর্ধেকের বেশি অদক্ষ কর্মী। এটা পরিবর্তন করতে হবে। দক্ষ করেই পাঠাতে হবে। আর এটা রিক্রুটিং এজেন্সির ভূমিকা ছাড়া সরকার একা করতে পারবে না।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, আমাদের লোকেরা তাদের পরিবারের জন্য দেশে টাকা পাঠায়। সেই সুযোগে সরকার রেমিট্যান্স পায়। তবে রেমিট্যান্স খুব বেশি নয়। রেমিট্যান্সে আমরা সপ্তম।

তিনি বলেন, আমাদের চেয়ে অনেক অল্পসংখ্যক লোকের দেশ ফিলিপাইন কিংবা মেক্সিকো অনেক রেমিট্যান্স পাঠায়, ভারত রেমিট্যান্সে সর্বোচ্চ। আমাদের রেমিট্যান্স কম আসার বড় কারণ হচ্ছে, আমাদের প্রবাসী শ্রমিকদের বিরাট সংখ্যক দক্ষতাসম্পন্ন নয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কে প্রায়ই অভিযোগ করা হয় পাসপোর্ট দিতে দেরি করছে। অভিযোগ করা হয় তারা জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পান না। আরও অভিযোগ করা হয়, বিদেশে গিয়ে অনেক প্রবাসী চাকরি পান না। মধ্যপ্রাচ্য থেকে চাকরির অভাবে ৩৫ শতাংশ ফিরে আসে-এর সব দায় দেওয়া হয় পররাষ্ট্র মন্ত্রণালয়কে।

এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, পাসপোর্ট পররাষ্ট্র মন্ত্রণালয় ইস্যু করে না। পররাষ্ট্র শুধু তথ্য বায়োমেট্রিক ডাটা সংগ্রহ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দেয়। তারা (স্বরাষ্ট্র) যাচাই-বাছাই করে পাসপোর্ট তৈরি করে। যখন তারা (স্বরাষ্ট্র) তৈরি করে, পররাষ্ট্র সঙ্গে সঙ্গে তা বিতরণ করে। অথচ বাজারে কথা আছে, পররাষ্ট্র মন্ত্রণালয় পাসপোর্ট দিতে দেরি করে।

কর্মীদের বিদেশ গিয়ে চাকরি না পাওয়ার প্রসঙ্গে মন্ত্রী বলেন, বিদেশে গিয়ে অনেক চাকরি পান না। পররাষ্ট্র মন্ত্রণালয় চাকরি যোগাড় করে না। বিএমইটি আগে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়ে জানাতো, এ রকম একটা কোম্পানি থেকে চাহিদা এসেছে, ওদের যাচাই-বাছাই করা দরকার। সম্প্রতি এ ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয়ে খবরই দেয় না তারা। তারপর আমরা জানি না, এটা ভুয়া কোম্পানি নাকি তার কোনও তথ্য পাওয়া যায় না। এ ব্যাপারে সবাইকে সজাগ হতে হবে।

আলোচনা সভা শেষে বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ২০২৩ সালের জন্য ৫৯ জন সিআইপি-কে (এনআরবি) সম্মাননা দেওয়া হয়। পাশাপাশি পাঁচ জন প্রবাসীর সন্তানকে শিক্ষবৃত্তি দেওয়া হয়।

আলোচনা সভায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাসুদ বিন মোমেন, বাংলাদেশ ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজের সভাপতি আবুল বাশার ও সিআইপি এনআরবি অ্যাসোসিয়েশনের সভাপতি মাহাতাবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনইউ

ইমরান আহমদ টপ নিউজ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী রেমিট্যান্স


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর