Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিসি-এসপিকে হুমকি, লক্ষ্মীপুরের পবনের প্রার্থিতা বাতিল

স্পেশাল করেসপন্ডেন্ট
২ জানুয়ারি ২০২৪ ১৭:২৯

ঢাকা: জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে বদলির হুমকি দেওয়ায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে লক্ষ্মীপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী ও যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ হাবিবুর রহমান পবনের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (২ জানুয়ারি) এই সিদ্ধান্ত নেয় কমিশন। এর আগে, সোমবার (১ জানুয়ারি) লক্ষ্মীপুরের ডিসি ও এসপিকে বদলির হুমকি দেওয়ার অভিযোগের শুনানি করে ইসি।

পবনকে দেওয়া ইসির আইন শাখার উপ-সচিব আব্দুছ ছালামের চিঠিতে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৭৪ লক্ষ্মীপুর-১ সংসদীয় আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ হাবিবুর রহমান পবন ৩০ ডিসেম্বর ২০২৩ তারিখে সন্ধ্যা ৭.২২ ঘটিকার সময় জেলা প্রশাসক, লক্ষ্মীপুর ও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ০১৯০৪৮৩১৮৮৪ নম্বর হতে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ফোন করে অকথ্য, আপত্তিকর ও অশোভন বক্তব্য প্রদান করেন।

এ সময় তিনি রিটার্নিং অফিসার ও পুলিশ সুপারকে তিন দিনের মধ্যে বদলিসহ বিভিন্ন ব্যবস্থা গ্রহণের ভয়-ভীতি ও হুমকি প্রদান করেছেন মর্মে অভিযোগ করে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেন লক্ষ্মীপুরের জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার। এ বিষয়ে তিনি নির্বাচন কমিশন সচিবালয় বরাবর একটি চিঠি পাঠান। চিঠির পরিপ্রেক্ষিতে বর্ণিত প্রার্থীকে তার বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ গ্রহণের বিষয়ে ১ জানুয়ারি নির্বাচন কমিশন সচিবালয়ে সশরীরে উপস্থিত হয়ে ইসির কাছে ব্যাখ্যা প্রদানের জন্য চিঠি পাঠানো হয়। পরে বর্ণিত প্রার্থী উল্লিখিত তারিখে নির্বাচন কমিশন সচিবালয়ে সশরীরে উপস্থিত হয়ে ইসির কাছে ব্যাখ্যা দেন।

এছাড়া, জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের ওই অভিযোগের সত্যতার বিষয়টি জেলা নির্বাচন অফিসারের মাধ্যমে তদন্তের জন্য ইসি নির্দেশ দেয়। এর পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট জেলা নির্বাচন অফিসার বিষয়টি তদন্ত করে ওই ঘটনার সত্যতা রয়েছে মর্মে তদন্ত প্রতিবেদন পাঠান। সেইসঙ্গে নির্বাচনি অনুসন্ধান কমিটি ওই প্রার্থী আচরণ বিধি লঙ্ঘন ও অপরাধে জড়িত থেকে ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ সংঘটন করেছেন মর্মে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

শুনানিকালে প্রার্থীপক্ষের বক্তব্য, জেলা নির্বাচন অফিসার কর্তৃক পাঠানো তদন্ত প্রতিবেদন, নির্বাচনি অনুসন্ধান প্রতিবেদন এবং সংশ্লিষ্ট আইন ও বিধি পর্যালোচনায় প্রার্থী কর্তৃক নির্বাচনি অপরাধসহ ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ সংঘটনের বিষয়টি প্রমাণিত হওয়ায় গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর ১৯-ই ধারার বিধান অনুযায়ী নির্বাচন কমিশন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে লক্ষ্মীপুর-১ নির্বাচনি আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ হাবিবুর রহমান পবনের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত নেন।

পবনের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, আপনার বিরুদ্ধে বর্ণিত নির্বাচনি অপরাধসহ ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ সংঘটনের বিষয়টি প্রমাণিত হওয়ায় গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর ১৯-ই ধারার বিধান অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৭৪ লক্ষ্মীপুর-১ নির্বাচনি আসনে আপনার প্রার্থিতা বাতিল করা হলো।

এদিকে, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ও স্বতন্ত্র প্রার্থী হাবিবুর রহমান পবন প্রার্থিতা বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যাবেন বলে তার ফেইসবুক পেইজে জানিয়েছেন।

উল্লেখ্য, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। আচরণবিধি লঙ্ঘনে এই প্রথম কারো প্রার্থিতা বাতিল করল কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন।

সারাবাংলা/জিএস/পিটিএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পবন প্রার্থিতা বতিল


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর