Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আদালত বর্জন কর্মসূচি পালন করেছে বিএনপিপন্থি আইনজীবীরা

স্টাফ করেসপন্ডেন্ট
৩ জানুয়ারি ২০২৪ ০০:০২

ঢাকা: বিএনপিপন্থি আইনজীবীরা গণতন্ত্র ও আইনের শাসন পুনঃপ্রতিষ্ঠা এবং বিচারের নামে অবিচার বন্ধের দাবিতে সুপ্রিম কোর্টে আদালত বর্জন কর্মসূচি পালন করেছে।

মঙ্গলবার (২ জানুয়ারি) সকাল ৯টা থেকে দুপুর ১টায় এক ঘণ্টা বিরতি দিয়ে বিকেল ৪টা পর্যন্ত আইনজীবী সমিতির সামনে বিএনপি ও সমমনা বিভিন্ন দল-মতের আইনজীবীরা অবস্থান নিয়ে আদালত বর্জন কর্মসূচি পালন করেন। এ সময় তারা সাধারণ আইনজীবীদের মধ্যে আদালত বর্জনের লিফলেট বিতরণ করেন।

এদিন সুপ্রিম কোর্ট বার ভবনের সামনে কাপড় বিছিয়ে সেখানে বসে এবং প্রবেশ পথে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আইনজীবীরা বিভিন্ন স্লোগান দেন। তারা জানান, বুধ ও বৃহস্পতিবারও সকাল ৯টা থেকে ৪টা পর্যন্ত এ কর্মসূচি পালন করবেন।

মঙ্গলবার আদালত বর্জন কর্মসূচিতে অংশ নেন সাবেক অ্যাটর্নি জেনারেল ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি এ জে মোহাম্মদ আলী, বিএনপির আইন সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল, সুপ্রিম কোর্ট বারের এডহক কমিটির আহ্বায়ক মহসিন রশিদ, ইউনাইটেড লইয়ার ফ্রন্টের (ইউএলএফ) কো-কনভেনর সুব্রত চৌধুরী, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক গিয়াস উদ্দিন আহমেদ, মাহবুব উদ্দিন খোকন, হাইকোর্ট বিভাগের সাবেক বিচারপতি ফয়সাল মাহমুদ ফয়েজী, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক বদরুদ্দোজা বাদল, রুহুল কুদ্দুস কাজল, আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সভাপতি আবদুল জব্বার ভূইয়া, সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল, ইউএলএফের সুপ্রিম কোর্ট ইউনিটের কনভেনর শাহ আহমেদ বাদল, ইউনাইটেড লইয়ার্ ফ্রন্টেরে (ইউএলএফ) সমন্বয় সৈয়দ মামুন মাহবুব, সুপ্রিম কোর্ট ইউনিটের সমন্বয়ক মোহাম্মদ আলী, আইনজীবী আবেদ রাজা, কেএম জাবির, জগলুল হায়দার আফ্রিক, গোলাম মোহাম্মদ চৌধুরী আলাল, মো. আক্তারুজ্জামান, সগীর হোসেন লিওন, সুপ্রিম কোর্ট বারের সাবেক ট্রেজারার মো. কামাল হোসেন, আইনজীবী রেজাউল করীম রেজা, শহীদুল ইসলাম সপু, মাহবুবুর রহমান খান, একেএম রেজাউল করীম খন্দকার, মিজানুর রহমান, মো. পারভেজ হোসেন, ফাতেমা আক্তার, মো. মাকসুদ উল্লাহ, মু. কাইয়ুম, নূরে এরশাদ সিদ্দিকী, জামিউল হক ফয়সালসহ শতাধিক আইনজীবী।

এ বিষয়ে বিএনপির আইন সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল বলেন, ‘আমরা সকাল ৯টা থেকে আদালত বর্জন কর্মসূচি শুরু করেছি। সারাদেশে বিচারের নামে যে অবিচার-প্রহসন হচ্ছে তার প্রতিবাদে। দেশের ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য বিচারের নামে অবিচার হচ্ছে, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে অন্যায়ভাবে সাজা দেওয়া হয়েছে। তারেক রহমানকেও সাজা দেওয়া হয়েছে। সোমবার নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকেও সাজা দেওয়া হয়েছে। বেগম খালেদা জিয়া, তারেক রহমান, ড. মুহাম্মদ ইউনূসসহ বিরোধী দলের নেতাদের প্রহসনের বিচারের নামে সাজা দেওয়া হচ্ছে। এসব আন্যায়ের প্রতিবাদে আমরা আদালত বর্জন কর্মসূচি পালন করছি।’

বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, ‘বাংলাদেশে ন্যায় বিচার নেই। সরকারের কথায় তা স্পষ্ট হয়ে গেছে। নির্বাহী বিভাগ বিচার বিভাগকে প্রভাবিত করে। এজন্য বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করতে পারছে না। যে কারণে প্রায় তিন মাসে বিএনপিসহ বিরোধী দলের ১৭শ’ নেতাকর্মীকে কারাদণ্ড দিয়েছে।’

ইউএলএফ সুপ্রিম কোর্ট ইউনিটের কো-কনভেনর মোহাম্মদ আলী বলেন, ‘আমরা গণতন্ত্র পুনরুদ্ধার, মানবাধিকার রক্ষা এবং বিচার বিভাগের স্বধীনতার জন্য আন্দোলন করে যাচ্ছি। সারা দেশের মানুষ আজ ভোট বর্জন করছে। ভোট বর্জনের পক্ষে ঐক্যবদ্ধ হয়েছে। কারণ এই নির্বাচন একটি তামাশার নির্বাচন।’

এর আগে, গত ২৭ ডিসেম্বর ১ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি পর্যন্ত সুপ্রিম কোর্টে আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগসহ সব আদালত বর্জনের ঘোষণা দেয় বিএনপিপন্থী আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। ওইদিন সুপ্রিম কোর্ট বার ভবনে ডামি নির্বাচন বর্জন, কর্তৃত্ত্ববাদী এ সরকারের পদত্যাগের দাবিতে জনগণের অসহযোগ আন্দোলনের সাথে সংহতি জ্ঞাপন এবং আইনজীবীদের কর্মসূচি ঘোষণা উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

আদালত বর্জন আিইনজীবী বিএনপি


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর