Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইরানের বিরুদ্ধে স্মরণকালের কঠোর নিষেধাজ্ঞার পথে যুক্তরাষ্ট্র


২১ মে ২০১৮ ২০:৫০

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ইরানের বিরুদ্ধে ইতিহাসের কঠোরতম নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনে দেওয়া এক বক্তব্যে এ কথা জানিয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, ‘নিষেধাজ্ঞা কার্যকরের পর ইরানকে তাদের অর্থনীতি বাঁচিয়ে রাখতে সংগ্রাম করতে হবে।’

ইরানকে ঠেকাতে পেন্টাগন ও আঞ্চলিক বন্ধুরাষ্ট্রগুলোর সঙ্গে আরো আন্তরিকভাবে কাজ করবেন বলে জানান মার্কিন শীর্ষ এই কূটনীতিক।

চলতি মাসের শুরুতে ইরানের সঙ্গের পারমাণবিক চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। একইসঙ্গে ইরানের ওপর পারমাণবিক ও অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণাও দিয়েছিলেন তিনি।

৯ মে ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ঘোষণা দিয়ে বলেন, ইরানের সঙ্গে যে পরমাণু চুক্তি করা হয়েছে, সেটি বজায় থাকলে দেশটি পারমাণবিক শক্তি অর্জন করবে। এ ধরনের চুক্তি কখনোই করা উচিত হয়নি। এই চুক্তিকে যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে বাজে চুক্তি বলেও অভিহিত করেন তিনি।

২০১৫ সালে পৃথিবীর প্রধান শক্তিধর ছয় রাষ্ট্র যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া ও জার্মানি ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি করে।

ওই চুক্তির মূল বিষয় ছিল ইরান তাদের পরমাণু কার্যক্রম বন্ধ রাখবে এবং আন্তর্জাতিক পরমাণু শক্তি কমিশন ইরানের যেকোনো পরমাণু স্থাপনা যেকোনো সময় ঘুরে দেখতে পারবে। এর বিনিময়ে দেশটির ওপর থেকে অর্থনৈতিক অবরোধ তুলে নিয়েছিল যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো।

মার্কিন প্রেসিডেন্ট ক্ষমতায় আসার পর থেকেই ইরানের সঙ্গের এই চুক্তির বিরুদ্ধে মন্তব্য করে আসছিলেন। শেষ পর্যন্ত সেই চুক্তি থেকে সরে এসে নতুন করে ইরানের ওপর অর্থনৈতিক অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

সারাবাংলা/এমআইএস


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর