Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাসেম সোলাইমানির মৃত্যুবার্ষিকীতে জোড়া বিস্ফোরণ, নিহত শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক
৩ জানুয়ারি ২০২৪ ২০:৫৯

ইরানের কেরমান প্রদেশে জোড়া বিস্ফোরণে অন্তত ১০৩ জন নিহত হয়েছেন। আরও প্রায় দেড়শজন আহত হয়েছেন। বুধবার (৩ জানুয়ারি) এ ঘটনা ঘটে।

ইরানের বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, ২০২০ সালে মার্কিন বিমান হামলায় নিহত ইরানি জেনারেল কাসেম সোলাইমানির মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভায় যোগ দিতে হাজার হাজার মানুষ কেরমানের শহীদ গুলজার কবরস্থানের দিকে যাওয়ার পথে ওই বিস্ফোরণ ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, পর পর দুটি বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ১০৩ জন নিহত হয়েছেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন জরুরি সংস্থার মুখপাত্র ববাক ইয়েকতা পারাস্ত।

ইরনার খবরে বলা হয়, কবরস্থান জিয়ারতকারীদের জন্য চেকপোস্টে বিস্ফোরণ দুটি ঘটে। প্রথম বিস্ফোরণটি ঘটে সোলাইমানির কবর থেকে থেকে ৭০০ মিটার দূরে। দ্বিতীয় বিস্ফোরণটি হয় কবরস্থান থেকে এক কিলোমিটার দূরে।

কেরমানের জরুরি বিভাগের প্রধান জানিয়েছেন, বিস্ফোরণে আহতদের কেরমানের শহিদ বহুনার, শেফা এবং মেহেরগান হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

এ ঘটনাকে সন্ত্রাসী হামলা বলে অভিহিত করেছেন কেরমানের গভর্নরের রাজনৈতিক ও নিরাপত্তা উপদেষ্টা। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কোনো গোষ্ঠী বা সংগঠন দায় স্বীকার করেনি।

উল্লেখ্য, ইরানের রেভল্যুশনারি গার্ডের কুদস্ ফোর্স কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে ২০২০ সালে জানুয়ারিতে ইরাকে মিসাইল হামলা চালিয়ে হত্যা করে যুক্তরাষ্ট্র। ২০২০ সালের ৩ জানুয়ারি বাগদাদের এয়ারপোর্ট এলাকায় ড্রোন থেকে গাড়িতে মিসাইল হামলা চালিয়ে কাসেম সোলাইমানি, ইরাকি মিলিশিয়া কমান্ডার আবু মাহাদি আল-মুহান্দিসসহ অন্তত ৮ জনকে হত্যা করা হয়। মার্কিন সামরিক সদর দফতর পেন্টাগন জানায়, প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে এই মিশন পরিচালিত হয়েছে।

সারাবাংলা/আইই/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর