Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রধানমন্ত্রী টানা দুই মেয়াদের বেশি নয়— ইশতেহারে সুপ্রিম পার্টি

স্টাফ করেসপন্ডেন্ট
৩ জানুয়ারি ২০২৪ ২১:৫৪

চট্টগ্রাম ব্যুরো: রাষ্ট্র ক্ষমতায় গেলে দুই মেয়াদের বেশি প্রধানমন্ত্রীর পদে না থাকার বিধান চালু করা হবে জানিয়ে নির্বাচনের ইশতেহার ঘোষণা করেছে বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি)।

বুধবার (৩ জানুয়ারি) বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আব্দুল খালেক মিলনায়তনে সুপ্রিম পার্টির চেয়ারম্যান সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারী ইশতেহার ঘোষণা করেন।

ইশতেহারে মৌলিক অধিকার অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ও সামাজিক নিরাপত্তা নিশ্চিতের বিষয়ে অঙ্গীকার করা হয়।

ইশতেহারে আরও বলা হয়েছে, জনগণের ক্ষমতায়ণ নিশ্চিতে স্থানীয় সরকারকে শক্তিশালী ও নারীদের সমধিকার বাস্তবায়ন করা হবে।

নারী নির্যাতন, যৌতুক প্রথা, এসিড নিক্ষেপ, যৌন হয়রানি, ধর্ষণ, নারী ও শিশু পাচাররোধে কঠোর কার্যকর আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে এবং কর্মজীবী নারীদের শিশু পরিচর্যার জন্য শিশু পরিচর্যা কেন্দ্র (চাইল্ড কেয়ার) গড়ে তোলা হবে।

শিশু, যুবক, নারী ও প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নসহ প্রবীণ নাগরিক ও মুক্তিযোদ্ধাদের কল্যাণের বিষয়ে নিশ্চয়তা দেওয়া হয়েছে ইশতেহারে।

এছাড়াও ক্রীড়া, সংস্কৃতি, গণমাধ্যমের স্বাধীনতা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও ধর্মীয় সংখ্যালঘুর উন্নয়ন, পররাষ্ট্রনীতি এবং শান্তি ও সহাবস্থানের বিষয়ে বিভিন্ন অঙ্গীকার করা হয়।

ইশতেহারে বলা হয়েছে, বর্তমানে বাংলাদেশে একপক্ষ বিশিষ্ট আইন সভা রয়েছে। প্রাদেশিক পরিষদ গঠন করে দ্বি-কক্ষ বিশিষ্ট আইন সভা গঠন এবং আঞ্চলিক প্রতিনিধিত্ব পদ্ধতি চালু করা হবে। দুই মেয়াদের বেশি প্রধানমন্ত্রীর পদে না থাকার বিধান চালু করা হবে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতার ভারসাম্য আনা হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন সুপ্রিম পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান কাজী মহসীন চৌধুরী, দফতর সম্পাদক ইব্রাহিম মিয়া, প্রচার সম্পাদক চৌধুরী মো. হোসাইন, তথ্য ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আজমাঈন আসরার, সৈয়দ মিজানুর রহমান, বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এইচ এম মঞ্জুরুল আনোয়ার চৌধুরী ও কাজী শহীদুল্লাহ।

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশে সব মিলিয়ে ৮৫ জন প্রার্থী দিয়েছে সুপ্রিম পার্টি। চট্টগ্রামের ১৬ আসনে আছেন নয় জন প্রার্থী। প্রার্থীর সংখ্যার দিক দিয়ে এবার তৃতীয়তম দল সুপ্রিম পার্টি। দলটির চেয়ারম্যান সৈয়দ সাইফুদ্দীন মাইজভান্ডারি।

তিনি এবার চট্টগ্রাম-২ আসন অর্থাৎ নিজ এলাকা ফটিকছড়ি থেকে নির্বাচন করছেন। এ আসনে তার প্রতিদ্বন্দ্বী রয়েছেন চাচা নজিবুল বশর মাইজভান্ডারিসহ মোট সাত প্রার্থী।

সারাবাংলা/আইসি/পিটিএম

ইশতেহার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বাংলাদেশ সুপ্রিম পার্টি


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর