Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কেপটাউনের পাগলাটে প্রথম দিনে পড়ল ২৩ উইকেট!

স্পোর্টস ডেস্ক
৩ জানুয়ারি ২০২৪ ২২:৩০

সিরাজ নিয়েছেন ৬ উইকেট

ম্যাচের প্রথম দিনেই এমন কিছু দেখবেন, সেটা বোধহয় কেপটাউনের নিউল্যান্ডসে উপস্থিত দর্শক কল্পনাতেও ভাবেননি। ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্টের প্রথম দিনে দুই দলের বোলারদের দুর্দান্ত বোলিং দেখেছেন তারা। শুধু তাই নয়, অবিশ্বাস্যভাবে দুই দলই নিজেদের প্রথম ইনিংসে অলআউট হয়েছে আজই! প্রথম ইনিংসে মোহাম্মদ সিরাজের ৬ উইকেটের সুবাদে দক্ষিণ আফ্রিকা অলআউট হয়েছে ৫৫ রানে। নিজেদের প্রথম ইনিংসে ভারত গুটিয়ে গেছে ১৫৩ রানে। দ্বিতীয় ইনিংসে ব্যাটিং নেমে দিনশেষে ৩ উইকেট হারিয়ে ৬২ রান তুলেছে প্রোটিয়ারা। সব মিলিয়ে আজ প্রথম দিনেই পড়েছে ২৩ উইকেট!

টসে জিতে নিজের শেষ ম্যাচে যখন ডিন এলগার ব্যাটিং করার সিদ্ধান্ত নেন, তখন হয়তো তিনি স্বপ্নেও ভাবেননি এমন পরিস্থিতির মুখোমুখি হবেন। চতুর্থ ওভারে এইডেন মার্করামকে ফিরিয়ে প্রথম ধাক্কা দেন মোহাম্মদ সিরাজ। সেই শুরু, সিরাজ একে একে তুলে নিয়েছেন প্রতিপক্ষের ৬ উইকেট। দুটি করে উইকেট নিয়েছে বুমরাহ ও নবাগত মুকেস কুমার। প্রোটিয়াদের ব্যাটারদের মাঝে দুই অংক ছুঁতে পেরেছেন শুধু বেডিংহাম ও ভেরেনহে। মাত্র ২৪ ওভারের মাঝেই ৫৫ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। টেস্টে এটি দক্ষিণ আফ্রিকার ৮ম সর্বনিম্ন স্কোর, ভারতের বিপক্ষে তাদের এটিই সর্বনিম্ন।

লাঞ্চের পর ব্যাটিংয়ে নেমে সুবিধা করতে পারেনি ভারতও। শুন্য রানেই জয়সওয়ালকে ফেরান রাবাদা। এরপর রোহিত-গিল জুটি বেশ ভালোভাবেই সামলেছেন প্রোটিয়া বোলারদের। ৩৯ রান করা রোহিতকে ফিরিয়ে জুটি ভাঙ্গেন বার্গার। ৩৬ রান করা গিলও ফেরেন বার্গারের বলেই। বিরাট কোহলি এক প্রান্ত আগলে রেখে ব্যাটিং করে যাচ্ছিলেন।

১৫৩ রানের মাথায় ফেরেন রাহুল, পড়ে ভারতের পঞ্চম উইকেট। এরপর ১০ বলের অদ্ভুতুড়ে কিছু মুহূর্ত দেখে কেপটাউন। ভারতের পরের পাঁচ উইকেট পড়েছে এই কয়েক বলের ব্যবধানে, রান যোগ হয়নি একটিও! টেস্ট ক্রিকেটে এরকম ঘটনা আজই প্রথম। ১৫৩ রানে ৪ উইকেট থেকে ১৫৩ রানেই অলআউট হয় ভারত! এনগিদি, রাবাদা ও বার্গার নিয়েছেন তিনটি করে উইকেট। ভারতের তিন ব্যাটার ছুঁতে পেরেছেন দুই অংক। প্রথম ইনিংসে ৯৮ রানের লিড পায় রোহিতের দল।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিং নেমে ৩৭ রানের মাথায় প্রথম উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। ১২ রান করে ক্যারিয়ারে শেষবারের মতো আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন এলগার। ভারতের ক্রিকেটার থেকে শুরু করে উপস্থিত দর্শক, তাকে দাঁড়িয়ে সম্মান জানায় সবাই। এরপর পড়েছে আরও দুটি উইকেট। ৩ উইকেট হারিয়ে ৬২ রান করে প্রথম দিন শেষ করেছে দক্ষিণ আফ্রিকা। ৩৬ রানে অপরাজিত আছেন মার্করাম।

এক দিনে সবচেয়ে বেশি উইকেট পরার তালিকায় আজকের ম্যাচ আছে ষষ্ঠ স্থানে। ১৮৮৮ সালের অস্ট্রেলিয়া-ইংল্যান্ড টেস্টের দ্বিতীয় দিনে পড়েছিল সর্বোচ্চ ২৭ উইকেট। ১৯০২ সালে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচের প্রথম দিনে পড়েছিল ২৫ উইকেট। ১৮৯৬ সালে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচের দ্বিতীয় দিনে পড়েছিল ২৪ উইকেট। ২০১৮ সালে ভারত-আফগানিস্তান ম্যাচের দ্বিতীয় স্থানে পড়েছিল ২৪ উইকেট। ২০১১ সালে এই কেপটাউনে দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া ম্যাচের দ্বিতীয় দিনে পড়েছিল ২৩ উইকেট।

ম্যাচের প্রথম দিনে উইকেট পড়ার দিক দিয়ে আজকের ম্যাচ আছে দ্বিতীয় স্থানে। ১৯০২ সালে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচের প্রথম দিনে পড়েছিল ২৫ উইকেট। ১৮৯০ সালে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচের প্রথম দিনে পড়েছিল ২২ উইকেট। ১৯৫১ সালের অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের প্রথম দিনে পড়েছিল ২২ উইকেট। ১৮৯৬ সালে দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ড ম্যাচের প্রথম দিনে পড়েছিল ২১ উইকেট।

সারাবাংলা/এফএম

উইকেট টপ নিউজ টেস্ট দক্ষিণ আফ্রিকা পিচ ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর