Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভোটের মাঠে ‘ত্রাস ছড়াচ্ছেন’ ছাত্রলীগ নেতা হত্যার আসামি বিল্লু

সিনিয়র করেসপন্ডেন্ট
৫ জানুয়ারি ২০২৪ ১৯:৪৪

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা পার্থ প্রতিম আচার্য হত্যা মামলার অন্যতম আসামি রফিকুল আজম খান বিপ্লব ওরফে বিল্লু এবার প্রকাশ্যে নির্বাচনি প্রচারের মাঠে। তার ভাই বর্তমান সংসদ সদস্য ও স্বতন্ত্র প্রার্থী শফিকুল আজম চঞ্চলের পক্ষে প্রচার চালাচ্ছেন তিনি। অভিযোগ উঠেছে, নির্বাচনি মাঠে ত্রাস সৃষ্টি করেছেন রফিকুল আজম খান বিপ্লব ওরফে বিল্লু। ঝিনাইদহ ৩ (মহেশপুর- কোটচাঁদপুর) আসনে নৌকার ক্যাম্প ভাঙচুর, অগ্নিসংযোগ, ভোটারদের ভয়ভীতি প্রদর্শনের অভিযোগে নির্বাচনি পর্যবেক্ষক টিম ও নির্বাচন কমিশনে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থীর পক্ষ থেকে একাধিক অভিযোগ দায়ের করা হয়েছে।

নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বজায় রাখা, ভোটারদের ভয়হীনভাবে ভোট কেন্দ্রে আসা নিশ্চিত করা ও নির্বাচনকে বিতর্কমুক্ত রাখতে অভিযোগগুলো দ্রুত খতিয়ে দেখার দাবি উঠেছে।

জানা গেছে, ছাত্রলীগের কেন্দ্রীয় নেতা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণযোগাযোগ বিষয়ের ছাত্র এবং তৎকালীন দৈনিক আজকের কাগজের সাব-এডিটর পার্থ প্রতিম আচার্য ১৯৯৮ সালের ২৩ এপ্রিল নিহত হন। ওই দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের মিছিলে নেতৃত্ব দিচ্ছিলেন পার্থ প্রতিম আচার্য। মিছিলটি মলচত্বর হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করা অবস্থায় জাতীয়তাবাদী ছাত্রদলের আরেকটি মিছিলের সঙ্গে সংঘর্ষে জড়ায়। সংঘর্ষের একপর্যায়ে মিছিলের সম্মুখে থাকা পার্থ প্রতিম আচার্য প্রতিপক্ষ সন্ত্রাসীদের গুলিতে লুটিয়ে পড়েন। পার্থকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হলে তিনি অতিরিক্ত রক্তক্ষরণে মারা যান।

এ ঘটনায় তৎকালীন ছাত্রলীগ সভাপতি বাহাদুর বেপারী রমনা থানায় হত্যা মামলা দায়ের করেন। তবে মামলাটি এখনও নিষ্পত্তি হয়নি।

এই চাঞ্চল্যকর হত্যা মামলার অন্যতম আসামি ছিলেন তৎকালীন ছাত্রদল নেতা রফিকুল আজম খান বিপ্লব ওরফে বিল্লু। দীর্ঘদিন যুক্তরাষ্ট্রে থাকা বিল্লু হঠাৎ দেশে ফিরে তার আপন বড় ভাই শফিকুল আজম খান চঞ্চলের নির্বাচনি প্রচারে নেতৃত্ব দিচ্ছেন।

জানা গেছে, এক সময়ের জাতীয় পার্টির নেতা চঞ্চল ঝিনাইদহ-৩ আসন থেকে ২০১৮ সালে নৌকার মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন।

তার বিরুদ্ধে অভিযোগ, নির্বাচিত হয়েই সন্ত্রাস, নৈরাজ্য, দুর্নীতি, স্বজনপ্রীতি আর নানা অনৈতিক কাজে জড়িয়ে স্থানীয় আওয়ামী লীগ নেতা-কর্মীদের সঙ্গে দ্বন্দ্ব তৈরি হয় আজম খান চঞ্চলের। ফলে ২০২৪ সালের নির্বাচনে নৌকার টিকিট পাননি তিনি। এবার এই আসনে আওয়ামী লীগ মনোনয়ন দিয়েছে অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সালাহ উদ্দীনকে।

শফিকুল আজম চঞ্চল নৌকা প্রতীক না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ট্রাক প্রতীক নিয়ে নির্বাচন করছেন। ভোটের মাঠে নৌকা ও ট্রাকের সমর্থকদের সংঘর্ষও হয়েছে।
সম্প্রতি নৌকার বিভিন্ন ক্যাম্পে হামলা ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

স্থানীয় আওয়ামী লীগের অভিযোগ, এসব ঘটনা ঘটাচ্ছেন ছাত্রলীগ নেতা পার্থ হত্যার অন্যতম আসামি রফিকুল আজম খান বিপ্লব ওরফে বিল্লু।

নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বজায় রাখা, ভয়হীনভাবে ভোট কেন্দ্রে আসা নিশ্চিত করা ও নির্বাচনকে বিতর্কমুক্ত রাখতে অভিযোগগুলো দ্রুত খতিয়ে দেখে সন্ত্রাসীদের আইনের আওতায় আনার দাবি তুলেছে স্থানীয় আওয়ামী লীগ।

মহেশপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাজ্জাদুল ইসলাম বলেন, ‘রফিকুল ইসলাম ছাত্রলীগ নেতা পার্থ প্রতিম আচার্য হত্যাকারী। আমি উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে তাকে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।’

স্থানীয় আওয়ামী লীগ প্রার্থী সালাহ উদ্দিন মিয়াজীর কর্মী নাহিদ বলেন, ‘বিল্লু চিহ্নিত অপরাধী। নির্বাচন সামনে রেখে এলাকায় প্রভাব বিস্তারের চেষ্টা করছেন। প্রকাশ্যেই শিবির ও অন্যান্য দলের সন্ত্রাসীদের নিয়ে মহড়া দিয়ে বেড়াচ্ছেন। নৌকার ভোটার যেসব এলাকায় বেশি, সেসব এলাকায় গিয়ে ভয়ভীতি দেখাচ্ছেন যেন কেউ ভোটকেন্দ্রে না যায়। বিএনপি ও অন্যদের টাকা-পয়সা দিয়ে নৌকার বিপক্ষে ভোট দিতে প্ররোচিত করছেন। আমরা নির্বাচন কমিশনসহ পুলিশ-প্রশাসনকে তার বিষয়ে বলেছি। তারা ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে।’

এ বিষয়ে কথা বলতে ঝিনাইদহের মহেশপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুবুর রহমানকে ফোন করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

অন্যদিকে অভিযোগের বিষয়ে কথা বলতে ঝিনাইদহের জেলা প্রশাসক এ এস এম রফিকুল ইসলামকে ফোন করলেও তিনি রিসিভ করেননি।

সারাবাংলা/এআই/ইউজে/একে

ঝিনাইদহ-৩ টপ নিউজ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বিল্লু মহেশপুর শফিকুল আজম চঞ্চল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর