Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চূড়ান্ত ফলাফল: আ.লীগ ২২২, জাপা ১১, স্বতন্ত্র ৬২, অনান্য ৩

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ জানুয়ারি ২০২৪ ১৪:২৮

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে টানা চতুর্থবারের মতো সরকবার গঠন করতে যাচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগ। দলটি ১৯৭৩ ও ২০১৮ সালের পর এবার সবচেয়ে বেশি আসনে জয়লাভ করেছে। নির্বাচন কমিশনের ২৯৮ আসনের চূড়ান্ত ফলাফলে এই তথ্য উঠে এসেছে।

এবারের সংসদ নির্বাচনে চূড়ান্তভাবে ২৯৮ আসনের ফলাফল প্রকাশ করেছে কমিশন। ৩০০ আসনের বাকি দুটি আসনের মধ্যে নওগাঁ-২ আসনে আগে থেকে নির্বাচন স্থগিত ছিল প্রার্থীর মৃত্যুর কারণে। অন্যদিকে ময়মনসিংহ-৩ আসনে নির্বাচন হলেও ফলাফল প্রকাশ করা হয়নি।

সোমবার (৮ জানুয়ারি) দুপুরে ইসির অতিরিক্ত সচিব সারাবাংলাকে বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২৯৯টি আসনে অনুষ্ঠিত হয়। এর মধ্যে ২৯৮টি আসনের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ফলাফল অনুযায়ী বাংলাদেশ আওয়ামী লীগ পেয়েছে ২২২টি আসন, জাতীয় পার্টি পেয়েছে ১১টি আসন, স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসনে নির্বাচিত হয়েছেন। এর বাইরে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি একটি (রাশেদ খান মেনন), জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) একটি এবং বাংলাদেশ কল্যাণ পার্টি একটি আসনে জয়লাভ করেছে।

একটি আসনের ফলাফল প্রকাশ না করা প্রসঙ্গে ইসির এই কর্মকর্তা  বলেন, ময়মনসিংহ-৩ আসনের একটি কেন্দ্রে বড় ধরনের অনিয়মের ঘটনা ঘটেছে। ফলে কেন্দ্রটির ফলাফল বাতিল করা হয়। কিন্তু দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর ভোটের ব্যবধান কম হওয়ায় পুরো আসনটির ফলাফল স্থগিত ঘোষণা করা হয়েছে। ফলে সারাদেশে অনুষ্ঠিত ২৯৯টি আসনের মধ্যে ২৯৮টি আসনের ফলাফল ঘোষণা করা হলো।

সারাবাংলা/জিএস/ইআ

চূড়ান্ত ফলাফল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নির্বাচন কমিশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর