Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আদম তমিজী হকের জামিন নামঞ্জুর

স্টাফ করেসপন্ডেন্ট
১০ জানুয়ারি ২০২৪ ১৮:৫২

ঢাকা: ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় আলোচিত ব্যবসায়ী আদম তমিজী হকের জামিন আবেদন নামঞ্জুর করেছেন আদালত।

বুধবার (১০ জানুয়ারি) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরফাতুল রাকিবের আদালত শুনানি শেষে এ আদেশ দেন। এ সময় আদম তমিজী হকের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল্লাহ আল মামুন।

তিনি বলেন, ‘আদম তমিজী হক একজন মানসিক রোগী। মানসিক ইন্সটিটিউট বিকন পয়েন্ট হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় গত ১১ ডিসেম্বর তাকে গ্রেফতার করা হয়। মানসিক অবস্থা খারাপ হওয়ায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাহারায় তাকে সেখানেই চিকিৎসাধীন রাখা হয়। পরে পুলিশের পক্ষ থেকে তাকে আদালতে হাজির করতে প্রোডাকশন ওয়ারেন্ট ইস্যুর আবেদন করা হয়। আদালত তা মঞ্জুর করেন।’

আদালত জানতে চান— তাকে কি চিকিৎসাধীন অবস্থায় গ্রেফতার করা হয়? জবাবে আইনজীবী জানান, চিকিৎসাধীন অবস্থায় তাকে গ্রেফতার করা হয়। তখন আদালত জানতে চান— কোর্টে না এসে তিনি কিভাবে সেখানে ছিলেন? আইনজীবী জানান, তাকে আদালতে আনা সম্ভব ছিল না।

আদালত বলেন, বাংলাদেশের একটা সংবিধান আছে। তাহলে সংবিধান ছিঁড়ে ফেলেন। গ্রেফতার হওয়ার পর ১৫/২০ দিনের মধ্যেও আসামিকে আদালতে হাজির করা হয়নি। এতোদিন সেখানে কিভাবে থাকেন। দেশে কি আইন-আদালত নাই।

এরপর আদালত আদম তমিজী হকের জামিন আবেদন নাকচ করে দেন। পরে আদম তমিজী হকের আইনজীবী জানান, আইনের ব্যত্যয় ঘটায় আদালত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর ক্ষোভ প্রকাশ করেছেন আদালত।

জানা যায়, সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন কথা লিখেছিলেন আদম তমিজী হক। যার কারণে তার বিরুদ্ধে ডিএমপির দক্ষিণখান থানায় একটি মামলা হয়। গত ১০ ডিসেম্বর রাতে রাজধানীর গুলশানের নিজ বাসা থেকে তাকে জিজ্ঞাসাবাদের জন্য গ্রেফতার করা হয়ে। তবে গ্রেফতারের পর তার আচরণ ও কথাবার্তায় সুস্থতার বিষয় নিয়ে প্রশ্ন দেখা দেয়। মাদকাসক্ত হওয়ায় তাকে মাদক নিরাময়কেন্দ্র বা রিহ্যাবে পাঠানো হয় চিকিৎসার জন্য। রিহ্যাবে ভর্তি করিয়ে বিষয়টি আদালতে জানানো হয় যে, তার এলোমেলো কথাবার্তায় ডিবির মনে হয়েছে তার চিকিৎসার প্রয়োজন।

বিজ্ঞাপন

পরবর্তীতে আদালতের নির্দেশে জাতীয় মানসিক হাসপাতালে তাকে চিকিৎসার জন্য পাঠানো হয়। গত ৪ জানুয়ারি আদম তমিজী হককে আদালতে হাজির করা হয়। আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

সারাবাংলা/এএসকে/এনএস

আদম তমিজী হক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর