Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দ্বাদশের মন্ত্রিসভায়ও ৪ নারী, নতুন মুখ ২ জন

স্টাফ করেসপন্ডেন্ট
১১ জানুয়ারি ২০২৪ ০০:০৯

ঢাকা: একাদশ জাতীয় সংসদের মতোই দ্বাদশ জাতীয় সংসদের মন্ত্রিসভাতেও চার নারী স্থান পেয়েছেন। সরকারপ্রধান হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই রয়েছেন এই মন্ত্রিসভার নেতৃত্বে। এ ছাড়া আরও আছেন একজন পূর্ণ মন্ত্রীর সঙ্গে দুজন প্রতিমন্ত্রী। একাদশের মন্ত্রিসভাতেও শেখ হাসিনা ছাড়া ছিলেন একজন পূর্ণ মন্ত্রী, একজন প্রতিমন্ত্রী ও একজন উপমন্ত্রীসহ চারজন।

বুধবার (১০ জানুয়ারি) রাতে এক সংবাদ ব্রিফিংয়ে দ্বাদশ জাতীয় সংসদের মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। তার আগে একই দিন এমপিদের শপথ শেষে শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

মন্ত্রিপরিষদ সচিবের সংবাদ ব্রিফিংয়ের তালিকা থেকে দেখা যায়, পূর্ণ মন্ত্রীর তালিকায় আছেন ডা. দীপু মনি, যিনি একাদশ জাতীয় সংসদে শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এবারের তালিকায় প্রতিমন্ত্রী হিসেবে এসেছে নতুন দুই মুখ। তারা হলেন— গাজীপুর-৩ আসনের রুমানা আলী এবং গাজীপুর-৪ আসনের সিমিন হোসেন রিমি। তাদের দুজনই প্রথমবার মন্ত্রিসভায় জায়গা পেলেন।

আরও পড়ুন- ‘প্রমোশন’ পেলেন একাদশের ৩ প্রতিমন্ত্রী-উপমন্ত্রী

বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী এবং স্বাধীনতা আন্দোলনের নেতা তাজউদ্দীন আহমদ ও আরেক রাজনৈতিক সংগঠক জোহরা তাজউদ্দীনের মেয়ে রিমি এই আসনে তিন বারের নির্বাচিত সংসদ সদস্য। এছাড়া ২০১২ সালের উপনির্বাচনেও তিনি জয়লাভ করেছিলেন।

গাজীপুরের আরেক নারী রাজনীতিক রুমানা আলী এর আগে সংরক্ষিত আসনের সংসদ সদস্য থাকলেও এবারই প্রথম সরাসরি নির্বাচনে জয়লাভ করেন। তিনি গাজীপুর-৩ আসনের সাবেক সংসদ সদস্য রহমত আলীর কন্যা। ১৯৯১ সাল থেকে দশম সংসদ পর্যন্ত গাজীপুর-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সাবেকমন্ত্রী রহমত আলী।

আরও পড়ুন- টেকনোক্র্যাটে ফের ইয়াফেস, নতুন মুখ সামন্ত লাল

এর আগে একাদশ জাতীয় সংসদে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী ছিলেন খুলনার মন্নুজান সুফিয়ান এবং পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী ছিলেন বাগেরহাটের হাবিবুন নাহার।

সারাবাংলা/আরএফ/পিটিএম

দ্বাদশ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নতুন মুখ নারী মন্ত্রিসভা


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর