Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেনকে ৩২০ কোটি ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক
১২ জানুয়ারি ২০২৪ ২০:২৭

ইউক্রেন সফরে গিয়ে আরও আর্থিক সহায়তার ঘোষণা দিতে যাচ্ছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী রিশি সুনাক। শুক্রবার (১২ জানুয়ারি) রিশি সুনাকের কার্যালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। বর্তমানে রিশি সুনাক কিয়েভে অবস্থান করছেন।

লন্ডনের ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী রিশি সুনাক আগামী অর্থবছরের জন্য ৩ দশমিক ২ বিলিয়ন বা ৩২০ কোটি ডলারের প্যাকেজ ঘোষণা করবেন। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে সামরিক সহায়তা হিসেবে এই অর্থ দেওয়া হবে। যুক্তরাজ্যের দেওয়া সহায়তায় থাকবে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, কামানের গোলাবারুদ ও সমুদ্র নিরাপত্তা।

এদিকে, শুক্রবার কিয়েভ পৌঁছে রিশি সুনাক বলেছেন, আমি এখানে একটি বার্তা নিয়ে এসেছি, তা হলো—যুক্তরাজ্য পিছু হটেনি। আমরা ইউক্রেনের সবচেয়ে অন্ধকার সময়ে তাদের পাশে দাঁড়াব, একইভাবে তাদের সুসময়েও সঙ্গে থাকব।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এর পর থেকে যুক্তরাষ্ট্রের পর ইউক্রেনকে সবচেয়ে বেশি সহায়তা দিয়েছে। ২০২২ ও ২০২৩ সালে ইউক্রেনকে ৩ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলারের সামরিক সহায়তা দিয়েছে যুক্তরাজ্য, যা যুক্তরাষ্ট্রের পর সর্বোচ্চ। ২০২২ সালে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হওয়ার পরপর ওই বছরের নভেম্বরে প্রথমবারের মতো ইউক্রেন সফর করেন রিশি সুনাক।

সারাবাংলা/আইই

ইউক্রেন যুক্তরাজ্য রাশিয়া রিশি সুনাক


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর