Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইন্ডিয়া জোটের নেতা হলেন মল্লিকার্জুন খার্গে

আন্তর্জাতিক ডেস্ক
১৩ জানুয়ারি ২০২৪ ১৫:০২

ভারতে বিরোধী দলগুলোর জোট ‘ইন্ডিয়া’র চেয়ারপারসন হিসেবে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খার্গেকে মনোনীত করা হয়েছে। কয়েক মাস ধরে চলা তর্ক-বিতর্কের পর নেতা হিসেবে খার্গেকে বেছে নিয়েছে জোটটি। শনিবার (১৩ জানুয়ারি) ইন্ডিয়া ব্লকের শীর্ষ নেতাদের ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইন্ডিয়া হলো ‘ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স’ হলো কংগ্রেসসহ বিরোধী দলগুলোর একটি ব্লক। দলগুলো ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বে জাতীয় গণতান্ত্রিক জোটের (এনডিএ) বিরুদ্ধে নির্বাচনে লড়াই করতে এই জোট গঠন করেছে।

গত কয়েকদিন ধরে আলোচনা ছিল, ইন্ডিয়া জোটের আহ্বায়ক হবেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। তবে ভারতের সংবাদ মাধ্যমগুলোর খবরে দাবি করা হচ্ছে, শনিবারের ভার্চুয়াল বৈঠকে বিহারের মুখ্যমন্ত্রী ইন্ডিয়া জোটের এই পদে বসতে অস্বীকার করেন। তাকে কয়েকজন জোট শরিকের তরফ থেকে কনভেনর হওয়ার প্রস্তাব দেওয়া হয়। তবে নীতিশ কুমার এই প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন বলে জানা গেছে।

পরে সর্বসম্মতিক্রমে মল্লিকার্জুন খার্গকে নেতা মনোনীত করা হয়। এখন ২০২৪ সালে লোকসভা নির্বাচনের আসন ভাগাভাগির বিষয়টি মীমাংসা করার পালা ইন্ডিয়া জোটের।

সারাবাংলা/আইই

ইন্ডিয়া ব্লক কংগ্রেস টপ নিউজ মল্লিকার্জুন খার্গে


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর