Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তাইওয়ানে চীনবিরোধী নেতা লাই চিং প্রেসিডেন্ট নির্বাচিত

আন্তর্জাতিক ডেস্ক
১৩ জানুয়ারি ২০২৪ ১৯:১৫

তাইওয়ানের নির্বাচনে চীনবিরোধী নেতা লাই চিং তে জয়লাভ করেছেন। তিনি ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি (ডিপিপি) থেকে প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন। এ নিয়ে টানা তিনবার তাইওয়ানের প্রেসিডেন্ট পদে চীনবিরোধী দল ডিপিপির প্রার্থী নির্বাচিত হলেন।

শনিবার (১৩ জানুয়ারি) ২ কোটি ৩০ লাখ মানুষের স্বশাসিত দ্বীপরাষ্ট্র তাইওয়ানে ভোটগ্রহণ হয়। নির্বাচনে চীনবিরোধী ডিপিপির প্রার্থীকে ভোট না দেওয়ার জন্য বেইজিংয়ের তরফ থেকে কঠোর হুঁশিয়ারই ছিল। নির্বাচনের আগে সমীকরণ এমন দাঁড়িয়েছিল যে, ক্ষমতাসীন দলের প্রার্থীকে প্রেসিডেন্ট নির্বাচিত করার অর্থ হবে চীনের বিরুদ্ধে যুদ্ধের আহ্বান। তবে নির্বাচনে তাইওয়ানের ভোটাররা চীনের সতর্কবার্তাকে স্পষ্টভাবে প্রত্যাখ্যান করেছে।

তাইওয়ানের নির্বাচন কমিশন জানিয়েছে, ৯৯ শতাংশ ভোট কেন্দ্রের ব্যালট গণনা করা হয়েছে। এতে দেখা গেছে, লাই চিং ৪০.১৪ শতাংশ ভোট পেয়েছেন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী চীনপন্থি দল কুওমিনতাং দলের প্রার্থী হুও-ইউ-ই পেয়েছেন ৩৩.৪৪ শতাংশ ভোট। এছাড়া তাইওয়ান পিপলস পার্টির চেয়ারম্যান কো ওয়েন জে পেয়েছেন ২৬.৪৩ শতাংশ ভোট।

নবনির্বাচিত ডিপিপির নেতা লাই চিং তে তাইওয়ানের বর্তমান ভাইস প্রেসিডেন্ট। আগামী মে মাসে তাইওয়ানের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করবেন তিনি। ধারণা করা হচ্ছে, তিনি বর্তমান চীনবিরোধী প্রেসিডেন্ট সাই ইং ওয়েনের নীতি অব্যাহত রাখবেন। তবে আগামী চার বছর তার মেয়াদে চীনের সঙ্গে একটি স্থিতিশীল সম্পর্ক বজায় রাখারও চেষ্টা করবেন তিনি।

একইদিন তাইওয়ানের পার্লামেন্টের ভোটগ্রহণ হয়। তবে পার্লামেন্টের ফলাফল এখনও পুরোপুরি পাওয়া যায়নি। সর্বশেষ ফলাফলে দেখা গেছে, ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার সম্ভাবনা নেই।

সারাবাংলা/আইই

চীনবিরোধী চীনবিরোধী নেতা টপ নিউজ তাইওয়ান লাই চিং


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর