Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাজে যোগ দিয়েছেন মন্ত্রীরা, সময় কাটছে শুভেচ্ছা বিনিময়ে

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ জানুয়ারি ২০২৪ ১৩:০৬

ঢাকা: নতুন সরকারের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা কাজে যোগ দিয়েছেন। রোববার (১৪ জানুয়ারি) সকালে নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীদের বরণ করে নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তা কর্মচারীরা আগে থেকে প্রস্তুতি নিয়ে অপেক্ষা করছিলেন দফতরে। কাজে যোগ দিয়ে মন্ত্রী- প্রতিমন্ত্রীরা নিজ নিজ কর্ম পরিকল্পনা নিয়ে কথা বলেছেন। তবে দিনের বেশিরভাগ সময় কাটছে নিজ নিজ মন্ত্রণালয়ের কর্মকর্তা- কর্মচারীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় আর পরিচিতিপর্বে।

বিজ্ঞাপন

সকাল সোয়া নয়টায় সচিবালয়ে নিজ দফতরে পৌঁছান অর্থমন্ত্রী আবুল হাছান মাহমুদ আলী, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

কর্মস্থলে পৌঁছালে অফিস গেটেই সাবের হোসেন চৌধুরীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান কর্মকর্তা-কর্মচারীরা। এসময় তিনি উপস্থিত গণমাধ্যমকর্মীদের বলেন, নির্বাচনি ইশতেহারে আওয়ামী লীগ যা উল্লেখ করেছে তা বাস্তবায়নে কাজ করবেন তিনি।

সাড়ে দশটার দিকে অফিসে পৌঁছান বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী অবসরপ্রাপ্ত কর্নেল ফারুক খান। তিনি সাংবাদিকদের বলেন, বিমানে দুর্নীতি আছে কিনা সেটি আগে দেখতে হবে। আমি আগেও এই মন্ত্রণালয়ে ছিলাম। সুতরাং এখানকার কর্মকাণ্ড সম্পর্কে আমি জানি। সেই অভিজ্ঞতার আলোকে যে কাজগুলো চলছে সেগুলো যেন দ্রুত শেষ হয় সেদিকটা দেখব। যাত্রী সেবা, লাগেজ হ্যান্ডেলিং কিভাবে আরও উন্নতি করা যায় এবং কিভাবে আরও নতুন নতুন ডেস্টিনেশনে বিমান যেতে পারে সেগুলো দেখার চেষ্টা করব।

বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবীর নানক বলেন, এর আগেও স্থানীয় সরকার প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছি। এবার পূর্ণ মন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছি। সেখানেও নানা চ্যালেঞ্জ মোকাবেলা করে উত্তীর্ণ হতে পেরেছি। এবারো মাঠে কাজ করার সুযোগ পেয়েছি। পাটের নতুন নতুন জাত উদ্ভাবন করে পাটকে প্রধান অর্থকরী ফসলের তালিকায় নিয়ে আসা হবে।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রীমি বলেছেন, সভ্যতার দুইটি হাত— একটি পুরুষ একটি নারী। একটিকে পেছনে ফেলে কখনো এগিয়ে চলা যায় না। নারী ও শিশুদের কল্যাণে নেওয়া সরকারের উদ্যোগ এগিয়ে নেব।

বিজ্ঞাপন

নতুনদের মন্ত্রিসভায় যোগ হওয়ার পাশাপাশি, কারো দফতর বদল হয়েছে, আবার কয়েকজন আগের দায়িত্বেই আছেন। আবার কেউ আগের দফতরেই পদোন্নতি পেয়ে হয়েছেন পূর্ণ মন্ত্রী। পর পর তিন মেয়াদে একই মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ায় বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, সৎ মানুষকে সকলে মূল্যায়ন করে। আমি মনে করি দেশের মানুষ যারা সৎ কাজ করবেন তাদের মূল্যায়ন হবে। সৎ ছিলাম বলেই তিনবার কিংবা চারবার কেন বার বার মূল্যায়ন হয়, এটাই প্রমাণিত।

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বিগত মেয়াদে সরকার নৌখাতে ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছে। সেকল কাজ এগিয়ে নেওয়াই হবে এবারের লক্ষ্য।

উপমন্ত্রী থেকে পূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন মহিবুল হাসান চৌধুরী। শিক্ষা মন্ত্রণালয়ে পূর্ণ মন্ত্রী হিসেবে প্রথম কার্যদিবসে কথা বলেন গণমাধ্যমের সঙ্গে। তিনি বলেন, গত পাঁচ বছরে নানা চ্যালেঞ্জের মধ্যে থেকে শিক্ষা খাতকে এগিয়ে নিতে হয়েছে। নতুন শিক্ষাক্রমে পাঠদান শুরু হয়েছে।

এই কার্যক্রম এগিয়ে নিতে নিতে বড় কোনো অসঙ্গতি দেখা দিলে শিক্ষাক্রম পরিবর্তনেরও আভাস দেন নতুন শিক্ষামন্ত্রী।

টেকনোক্র্যাট কোঠায় মন্ত্রিসভায় যোগ দিয়েছেন ডা. সামন্ত লাল সেন। তাকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী। স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন তার প্রথম কার্যদিবসে বলেন, মাঠ পর্যায়ে স্বাস্থ্যসেবা আরও সহজ করাই হবে তার প্রধান কাজ। দুর্নীতি রোধেও কাজ করবেন তিনি। দুর্নীতির কাছে কখনো মাথা নত করবেন না বলে জানান নতুন স্বাস্থ্যমন্ত্রী।

এছাড়া সাংবাদিকদের সঙ্গে কথা বলেন, সড়ক ও পরিবহনমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী,  নতুন পররাষ্ট্র মন্ত্রী এবং নতুন কৃষিমন্ত্রী।

এর আগে, গত বৃহস্পতিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ৩৬ সদস্যের মন্ত্রিসভা শপথ নেয়। শুক্র, শনি দুই দিন সাপ্তাহিক ছুটির কারণে আজ রোববার (১৪ জানুয়ারি) থেকে তারা নিজ নিজ মন্ত্রণালয়ে কাজে যোগ দিয়েছেন।

সারাবাংলা/জেআর/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর