Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুর্নীতির বিষয়ে কোনো ছাড় নয়: পরিকল্পনামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ জানুয়ারি ২০২৪ ১৩:২৬

ঢাকা: নতুন সরকারের পরিকল্পনামন্ত্রী অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আব্দুস সালাম বলেছেন, দুর্নীতির বিষয়ে কোনো ছাড় নয়। যদিও এটি জাতীয় ইস্যু। এটি রাষ্ট্রীয় ও বৈশ্বিক বিষয়ের সঙ্গে যুক্ত। এটা জাতীয় বৈশিষ্ট্যের সঙ্গে যুক্ত। এটা শিক্ষার সঙ্গেও যুক্ত। এখানে হাত দেওয়া কঠিন।  কিন্তু প্রধানমন্ত্রীর নেতৃত্বে দুর্নীতি নিরসনে সংগ্রাম চলছে, যুদ্ধ চলছে এবং জেহাদ চলছে। এই যুদ্ধকে এগিয়ে নেব। দুর্নীতি প্রশ্নে কোন আপস নেই।

বিজ্ঞাপন

মন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার প্রথম দিন রোববার (১৪ জানুয়ারি) তার দফতরে সাংবাদিকদের সঙ্গে এক ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন।

সকাল সাড়ে ১০টায় পরিকল্পনা মন্ত্রণালয়ে পৌঁছে প্রথমে তিনি এনইসি সম্মেলন কক্ষে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। এরপর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

উন্নয়ন প্রকল্পের অনিয়ম-দুর্নীতি নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দুর্নীতি নেই এ কথা বলব না। হুট করে এটি ঠিক করাও যাবে না। দেখা যায় প্রাইমারির শিক্ষক নিয়োগে দুর্নীতি হয়। এমন হলে বাচ্চারা কী শিখবে। প্রাথমিক বিদ্যালয় থেকেই বাচ্চাদের দুর্নীতিমুক্ত থাকার শিক্ষা দিতে হবে। তাহলে তারা কলেজ বিশ্ববিদ্যালয়ে গিয়ে ঠিক থাকবে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি শিক্ষা ও স্বাস্থ্যের প্রকল্পগুলোর দিকে নজর দিতে চাই। সেই সঙ্গে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে থাকবে বিশেষ নজর। গ্রামের রাস্তাঘাট যদি ঠিক থাকে, মানুষ যদি সহজেই শহরে যাতায়াত করতে পারে তাহলেই উন্নয়ন টেকসই হবে। আমি যে এলাকায় নির্বাচিত হয়েছি আমার উপজেলায় পায়ে হেটে বেড়িয়েছি। দেশের অন্যান্য উপজেলারও একই চিত্র। তাই গ্রামীণ অবকাঠামো উন্নয়ন বিশেষ গুরুত্ব থাকবে। এছাড়া স্বাস্থ্য খাত নিয়ে নানা অভাব ও অভিযোগ আছে। সেগুলো কমানোর চেষ্টা থাকবে। গ্রামে যদি স্বাস্থ্য সেবা ভালো থাকে তাহলে মানুষ সেখানেই অন্তত কিছুটা স্বাস্থ্য সেবা পাবেন। আমরা এলাকায় একটি ছেলের মাথা ফাটিয়ে দিয়েছে তাকে ঢাকায় পাঠিয়ে দেওয়া হয়। এখানেও সরকারি হাসপাতালে চিকিৎসা না দিয়ে বেসরকারি হাসপাতালে পাঠানো হয়েছে।

তিনি বলেন, যদি গ্রামেই স্বাস্থ্য সেবা ভালো থাকত তাহলে অন্তত সেখানে কিছু সেবা পেত। প্রধানমন্ত্রী কমিউনিটি চিকিৎসা সেবাসহ নানা উদ্যোগ নিয়েছেন। সেসব এগিয়ে নিতে আমি কাজ করব।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর