Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফের বাড়ছে হজ নিবন্ধনের সময়

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ জানুয়ারি ২০২৪ ১৯:২৫

ফাইল ছবি

ঢাকা: কোটা পূরণ না হওয়ায় হজ নিবন্ধনের সময় আবারও বাড়ানো হচ্ছে। দ্বিতীয় দফায় বাড়ানো সময় শেষ হবে আগামী ১৮ জানুয়ারি। এরপর থেকে শুরু হবে তৃতীয় দফা বাড়ানো সময়। যা শেষ হতে পারে ৩১ জানুয়ারি। এ নিয়ে তৃতীয় দফা সময় বাড়বে। রোববার (১৪ জানুয়ারি) ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে সময় বৃদ্ধির এ তথ্য জানা গেছে।

ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (হজ অনুবিভাগ) ড. মো. মঞ্জুরুল হক গণমাধ্যমকে জানিয়েছেন, দ্বিতীয় দফায় বাড়ানো সময় ১৮ জানুয়ারি পর্যন্ত রয়েছে। যেহেতু এখনও কাঙ্ক্ষিত নিবন্ধন হয়নি তাই আবার সময় বাড়ানো হবে। মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, নিবন্ধনের সময় আরও এক মাস বাড়তে পারে। তবে দুই দফায় তা বাড়ানো হতে পারে। প্রথম দফায় ১৩ দিন বাড়িয়ে ৩১ জানুয়ারি পর্যন্ত করা হতে পারে। পরে আরেক দফা বাড়ানো হবে।

কোটা অনুযায়ী, চলতি বছর বাংলাদেশ থেকে হজ করার সুযোগ পাবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যেতে পারবেন ১০ হাজার ১৯৮টি। আর বেসরকারি এজেন্সির মাধ্যমে যেতে পারবেন এক লাখ ১৭ হাজার।

সরকারি ও বেসরকারিভাবে হজে যেতে ইচ্ছুকদের জন্য নিবন্ধন শুরু হয় গত ১৫ নভেম্বর থেকে। প্রথম ও দ্বিতীয় দফা সময় বাড়িয়ে রোববার (১৪ জানুয়ারি) পর্যন্ত নিবন্ধন করেছেন ৩৬ হাজার ৪৩৪ জন। এখনও নিবন্ধনের বাকি রয়েছে ৯০ হাজার ৭৬৪ জনের।

গত বছরও নিবন্ধনে কোটা পূরণের জন্য দফায় দফায় সময় বাড়ায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। এবারও আশানুরূপ সাড়া না পেয়ে দুইবার সময় বাড়ানো হয়েছে। তৃতীয় দফায় সময় বাড়ানোর প্রস্তুতি চলছে।

হজ অনুবিভাগের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সারাবাংলাকে বলেন, ‘গতবছর ফেব্রুয়ারি মাসে নিবন্ধন শুরু হলেও এবার শুরু হয়েছে নভেম্বর মাসে। এ কারণে হজে যেতে ইচ্ছুকদের ধারণা, সময় বাড়ানো হবে। এছাড়া দেশে নির্বাচন থাকায় নিবন্ধনে সাড়া কম মিলেছে। নির্বাচন শেষ হয়েছে, এখন নিবন্ধনের সংখ্যা বাড়তে পারে।

এদিকে গত বছর ফেব্রুয়ারি মাসে হজযাত্রী নিবন্ধন শুরু হয়েছিল, নিবন্ধন চলে এপ্রিল পর্যন্ত। কিন্তু এবার সৌদি সরকার হজ ব্যবস্থাপনায় পরিবর্তন আনায় হজ চুক্তির আগেই নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে হচ্ছে।

এদিকে পবিত্র হজ প্যাকেজের খরচ কমিয়ে ৪ লাখ টাকা নির্ধারণ করতে আইনি নোটিশ পাঠানো হয়েছে। গত বছরের মঙ্গলবার (২৮ নভেম্বর) রেজিস্ট্রি ডাকযোগে ধর্ম মন্ত্রণালয়ের সচিব বরাবর এই নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী আশরাফ-উজ জামান।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন অনুষ্ঠিত হতে পারে।

সারাবাংলা/জেআর/একে

টপ নিউজ ধর্ম মন্ত্রণালয় হজ নিবন্ধন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর