Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাংবাদিক হত্যায় জড়িতদের চিহ্নিত করতে গণতদন্ত কমিশন গঠনের দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট
১৫ জানুয়ারি ২০২৪ ২১:২৯

ঢাকা: একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক মানিক সাহাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সব সাংবাদিক হত্যায় জড়িতদের চিহ্নিত করতে গণতদন্ত কমিশন গঠনের দাবি জানিয়েছেন সাংবাদিক ও রাজনৈতিক নেতারা। তারা বলেছেন, এসব পৈশাচিক হত্যাকাণ্ডের বিচার না হওয়ায় হত্যার পরিকল্পনাকারী, পৃষ্ঠপোষক ও অর্থদাতাসহ খুনিরা ধরাছোঁয়ার বাইরে থাকছে। এতে স্বাধীন সাংবাদিকতা হুমকির মুখে পড়েছে।

সোমবার (১৫ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত স্মৃতিচারণ সভা থেকে এ দাবি জানানো হয়েছে। খুলনা প্রেস ক্লাবের সামনে দুর্বৃত্তদের বোমা হামলায় নিহত সাংবাদিক মানিক সাহার ২০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ স্মরণসভা আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকী বলেন, মানিক সাহা নিজেও জানতেন, তিনি যেভাবে সত্যের সৈনিক হিসেবে দায়িত্ব পালন করছেন তাতে তার ওপর আক্রমণ আসবে। তবে তিনি কখনোই মৃত্যুর ভয়ে ভীত ছিলেন না। যারা মানিক সাহার মতো সাংবাদিকদের হত্যা করে তারা সত্যের শত্রু। এসব হত্যাকাণ্ডের বিচারের নামে যে প্রহসন হয়, এটা মানিক সাহার ঘটনাতেও প্রযোজ্য। সাংবাদিক হত্যায় প্রহসনের বিচার প্রতিরোধ করতে হবে।

সিপিবির সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, আইন অন্যায্য হলে সুষ্ঠু বিচার অসম্ভব। মানিক সাহাসহ অনান্য সাংবাদিক হত্যাকাণ্ডের বিচারের পেছনে আইনি সীমাবদ্ধতা ও সঠিক প্রয়োগের অভাবই দায়ী। মানিক সাহা হত্যাকাণ্ডের পরিকল্পকারীদের চিহ্নিত করতে একটি টাস্কফোর্স গঠনের আহ্বান জানান তিনি।

জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি সাইফুল আলম বলেন, বিচারহীনতার সংস্কৃতির কারণে মানিক সাহা হত্যাকাণ্ডের ন্যায় বিচার হয়নি। অথচ তিনি গণমানুষের স্বার্থে সাংবাদিকতায় দৃষ্টান্ত স্থাপন করেছিলেন। জঙ্গিবাদের বিরুদ্ধে তিনি আপসহীন সাংবাদিকতা করেছেন। যুগে যুগে সাংবাদিকদের জন্য তিনি আদর্শ হয়ে থাকবেন।

বিএফইউজের সভাপতি ওমর ফারুক বলেন, সাংবাদিক হত্যার বিচার হবে না, যেন এমনই অলিখিত নিয়ম চালু হয়েছে। অপসাংবাদিকতা ও অপসংস্কৃতিতে দেশটা ভরে গেছে। যে কারণে সুস্থ সাংবাদিকতা বাধাগ্রস্ত হচ্ছে।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাংবাদিক হত্যাকাণ্ডের বিচারে ‘গণতদন্ত কমিশন’ গঠনের আহ্বান জানিয়ে সাংবাদিক শ্যামল দত্ত বলেন, মানিক সাহা আমৃত্যু জনমুখী সাংবাদিকতা করেছেন। মুক্তিযুদ্ধ ও সমতার পক্ষে আপসহীন ছিলেন। জনমুখী সাংবাদিকতার জন্যই মৌলবাদী শক্তি তাকে হত্যা করেছে। তার হত্যাকাণ্ডের বিচারের নামে যে গোঁজামিলের রায় দেওয়া হয়েছে তা সবাই প্রত্যাখ্যান করেছি। আমরা এই হত্যাকাণ্ডের পুনঃতদন্ত চাই।

সাংবাদিক নিখিল চন্দ্র ভদ্রের সঞ্চালনায় সভায় আরও বক্তৃতা করেন বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি সুভাষ চন্দ্র বাদল, সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, নিউজ টুয়েন্টিফোরের নির্বাহী সম্পাদক রাহুল রাহা, বিএফইউজের সহসভাপতি মধুসূদন দত্ত, ডিইউজের সহসভাপতি মানিক লাল ঘোষসহ অন্যরা
উল্লেখ্য, ২০০৪ সালের ১৫ জানুয়ারি দুপুরে খুলনা প্রেস ক্লাবের সামনে দুর্বৃত্তদের বোমা হামলায় মানিক সাহা নিহত হন। সভার শুরুতে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরাবতা পালন করা হয়। এর আগে মানিক সাহার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

মানিক সাহা সাংবাদিক মানিক সাহা সাংবাদিক হত্যা হত্যার বিচার দাবি


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর