Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাটির নিচ দিয়ে তার টানা শুরু ফেব্রুয়ারিতে

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ জানুয়ারি ২০২৪ ২১:৪৭

চট্টগ্রাম ব্যুরো: মাটির নিচ দিয়ে ইন্টারনেটসহ বিভিন্ন সংযোগে ব্যবহৃত তার টানার কার্যক্রম শুরু করতে যাচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশন। প্রাথমিকভাবে তিনটি ওয়ার্ডে পাইলট প্রকল্প ভিত্তিতে চালু হচ্ছে এ কার্যক্রম।

সোমবার (১৫ জানুয়ারি) সকালে নগরীর টাইগারপাসে চসিক কার্যালয়ে এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে। সভার পর জানানো হয়েছে, ১৬ ফেব্রুয়ারি থেকে লালখান বাজার, বাগমনিরাম ও জামালখান ওয়ার্ডে এ কার্যক্রম শুরু হচ্ছে।

সভায় চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘চট্টগ্রাম শহরকে নান্দনিকভাবে গড়ে তোলার লক্ষ্যে ভূ-গর্ভস্থ নেটওয়ার্ক তৈরি ও ড্রেনেজ সিষ্টেম ব্যবহার করে ডিস ও ইন্টারনেট ক্যাবল সঞ্চালনের বিষয়ে সভায় উপস্থিত আমরা সবাই একমত। প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে প্রাথমিকভাবে ১৬ ফেব্রুয়ারি থেকে লালখান বাজার, বাগমনিরাম ও জামালখান ওয়ার্ডে পাইলট প্রকল্প চালু করা হবে। এ প্রকল্প সফল হলে পরে অন্য ওয়ার্ডগুলোতে এ কার্যক্রম আমরা প্রসারিত করব।’

লালখান বাজার ওয়ার্ডের কাউন্সিলর ও চসিকের পরিচালনা ও রক্ষণাবেক্ষণ বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসনাত বেলাল সারাবাংলাকে বলেন, ‘তারের জঞ্জালে অতীষ্ঠ হয়ে গিয়েছিল নগরবাসী। এত তার যে যেকোনো সময় বড় দুর্ঘটনা হয়ে যেতে পারে। তাই জনগণকে এ জঞ্জাল থেকে মুক্তি দিতে ১৬ ফেব্রুয়ারি থেকে পাইলট প্রকল্প শুরু করতে যাচ্ছি আমরা। এর নাম ফাইবার ট্যু দ্য হোম।’

‘এ প্রকল্পের মাধ্যমে যত ইন্টারনেন্ট ও স্যাটেলাইট ক্যাবল আছে, সব ড্রেন ও মাটির নিচ দিয়ে আমরা নিয়ে যাব। বেশির ভাগ লাইন যাবে ড্রেনে। যেসব জায়গায় ড্রেন নেই সেখানে মাটি খনন করে তার নিয়ে যাওয়া হবে। আমাদের প্রায় কাজ শেষ,’— বলেন ওয়ার্ড কাউন্সিলর আবুল হাসনাত বেলাল।

সভায় অন্যদের মধ্যে জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর রূমকি সেনগুপ্ত, চসিক সচিব খালেদ মাহমুদ, মেয়রের একান্ত সচিব আবুল হাশেম, সহকারী নগর পরিকল্পনাবিদ আবদুল্লাহ আল ওমর, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অব বাংলাদেশের সভাপতি এমদাদুল হক ও সাধারণ সম্পাদক নাজমুল করিম ভূইয়াসহ ক্যাবল অপারেটর অব বাংলাদেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আইসি/টিআর

ক্যাবল ক্যাবল ব্যবস্থাপনা চট্টগ্রাম সিটি করপোরেশন মাটির নিচে তার


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর