Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বইপড়া অভ্যাসে পরিণত করা প্রয়োজন: প্রধান বিচারপতি

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ জানুয়ারি ২০২৪ ২২:৩৬

ঢাকা: পাঠ্যাভ্যাস গড়ে তোলার তাগিদ দিয়ে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, কোনো বই পড়াই বৃথা যায় না। সব বইয়েই জ্ঞানের স্পর্শ আছে। তাই বই পড়াটা অভ্যাসে পরিণত করাটা খুবই প্রয়োজন।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সন্ধ্যায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের শহীদ শফিউর রহমান মিলনায়তনে আইনজীবী সমিতির বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সংক্ষিপ্ত আলোচনা সভা শেষে ফিতা কেটে চলতি বছরের বইমেলা উদ্বোধন করেন প্রধান বিচারপতি।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ওবায়দুল হাসান বলেন, ‘বইয়ের সমাহার আমরা দেখতে পাই লাইব্রেরিতে। আজকাল লাইব্রেরির কলেবর পরিবর্তন হয়ে যাচ্ছে। বেশিরভাগ মানুষ আজকাল মোবাইলে পড়ছে। আরও পড়ার ব্যবস্থা আছে। যেজন্য লাইব্রেরির প্রতি আকর্ষণ কিছু কিছু কমছে। আমাদের এই উপমহাদেশে অনেক পুরনো লাইব্রেরি আছে। কিন্তু সেসব লাইব্রেরিতে মানুষের পদচারণা অনেকাংশে কমে গেছে। লাইব্রেবির প্রতি আকর্ষণ বাড়াতে হবে। সেটি করতে হলে পাঠক বাড়াতে হবে।’

তিনি আরও বলেন, ‘কোনো বই পড়াই বৃথা যাবে না। সে আপনি আইনের বই পড়েন বা সাহিত্যের বই পড়েন বা রান্নার বই। সব বইয়েই জ্ঞানের স্পর্শ আছে। তাই বই পড়াটা অভ্যাসে পরিণত করাটা খুবই প্রয়োজন। আর বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হলে হাতের কাছে একটি বই যোগানের ব্যবস্থা থাকতে হবে।’ সেই যোগানের ব্যবস্থা করতেই সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রতিবছর বইমেলার আয়োজন করে থাকে। এ সময় তিনি আইনের বইয়ের পাশাপাশি অন্যান্য বই পড়তেও আইনজীবীদের উৎসাহ ও পরামর্শ দেন।

প্রধান বিচারপতি বলেন, ‘অন্যান্য বই পড়লে মামলায় আইনি যুক্তি উপস্থানের পাশাপাশি সিদ্ধান্ত নিতে বা রায় দিতে সহায়তা করবে। পড়াশোনা বৃথা যাবে না। পড়ার কোনো বিকল্প হয় না। পড়ার একমাত্র সম্পূরক হচ্ছে ভ্রমণ।’

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির যুগ্ম সম্পাদক নূর-এ-আলম উজ্জ্বলের সঞ্চালনায় বইমেলা উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি মোমতাজ উদ্দিন ফকির। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সমিতির সম্পাদক আব্দুন নূর দুলাল, সাবেক সম্পাদক মমতাজ উদ্দিন মেহেদী, বইমেলা আয়োজন কমিটির সদস্য ও সমিতির সহ-সভাপতি আলী আজম, সমিতির সহ-সভাপতি জেসমিন সুলতানা প্রমুখ।

উল্লেখ্য, ২০১৫ সালে ২৩টি স্টল নিয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বইমেলা প্রথম শুরু হয়েছিল। এর পর প্রতি বছর বইমেলার আয়োজন করে থাকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। সমিতি ভবনের ভেতরে মিলনায়তনের পাশে খালি জায়গায় এ বইমেলার আয়োজন করা হয়। এবারের বইমেলায় ৪১টি স্টল স্থাপন করা হয়েছে। আইনের বইয়ের পাশাপাশি শিল্প, সাহিত্য-সংস্কৃতি, সাংবাদিকতাসহ নানা ধরনের বই এসব স্টলে পাওয়া যাচ্ছে। আগামী ২৫ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মেলা চলবে বলে বইমেলা আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

অভ্যাস প্রধান বিচারপতি বইপড়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর